কীভাবে পিছিয়ে বাংলাদেশ?

ক্রীড়া প্রতিবেদক
ঢাকাটাইমস
| আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০১৮, ১৮:২০ | প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর ২০১৮, ১৭:১২

অনেক ত্যাগ-তিতিক্ষার পর এশিয়া কাপের আরও এক ফাইনালের দোরগোড়ায় বাংলাদেশ। এবারও একই প্রতিপক্ষ, ভারত। টানটান উত্তেজনার সেই ম্যাচে ক্রিকেটে দক্ষিণ এশীয় পরাশক্তির মুখোমুখি হতে চলেছে উদীয়মান টাইগাররা। দুবাইয়ের তপ্ত রোদ মাথায় নিয়ে কয়েক মুহুর্ত পরই নতুন স্বপ্ন পূরনের লক্ষ্যে মাঠে নামবে বাংলার দামাল ছেলেরা।

কাগজে কলমের পরিসংখ্যানে বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে ভারত। যে কারণে বিশ্লেষকরা ভারতকেই ফেভারিট মানছেন। কিন্তু কীভাবে পিছিয়ে বাংলাদেশ? কারণ ২০১৫ সালের বিশ্বকাপের পর ভারতের সঙ্গে পাঁচ দেখায় দুই বার জয় পেয়েছে বাংলাদেশ। বাকি তিনটিতে ভারত। তাহলে সাম্প্রতিক ফলাফল বিবেচনায় বাংলাদেশ ঠিক কতটা পিছিয়ে? আসুন মিলিয়ে নিই।

পাঁচ দেখার শুরুরটা ২০১৫ সালের ১৮জুন। ঘরের মাঠে টসে জিতে আগে ব্যাটিং করতে নেমে তামিম ইকবালের ৬০, সৌম্য সরকারের ৫৪ সুবাদে ৩০৭ রান সংগ্রহ করে বাংলাদেশ। জবাবে মোস্তাফিজুর রহমানের বিধ্বংসী বোলিংয়ে ২২৮ রানে গুটিয়ে যায় ভারতের ইনিংস। মোস্তাফিজ একাই নেন ৫ উইকেট।

দ্বিতীয়টা ২১ জুন। সেই ম্যাচে বাংলাদেশ ৬ উইকেটে জয়ী (বৃষ্টির আইনে, ৯ ওভার হাতে রেখে)। সেদিন টসে জিতে প্রথমে ব্যাটিং করে ভারত। মোস্তাফিজুর রহমান ৬ উইকেট শিকার করেন। ২০০ রানেই গুটিয়ে যায় ভারত। ধাওয়ান ৫৩ ও ধোনি ৪৭ রান করেন। জবাবে সাকিব আল হাসানের অপরাজিত ৫১ রানের সুবাদে ৪ উইকেট হারিয়েই জয় তুলে নেয় বাংলাদেশ।

এরপর ২০১৫ সালে সিরিজে শেষ ম্যাচ। ওই ম্যাচে অবশ্য ভারতের সঙ্গে পেরে উঠেনি বাংলাদেশ। ভারতের করা ৩১৭ রানের জবাবে খেলতে নেমে ব্যাটিং ২৪০ রানে গুটিয়ে যায় বাংলাদেশ।

চতুর্থ দেখা মেলবোর্নে ২০১৫ সালে। আইসিসির চ্যাম্পিয়ন্স ট্রফির সেই ম্যাচে ৩০২ করা ভারতের বিপক্ষে ১৯৪ রান করে বাংলাদেশ। ভারত জয় পায় ১০৯ রানে। আর সর্বশেষ দুই দেশের সুপার ফোরের প্রথম দেখায় ভারতের কাছে ৭ উইকেটে হারে টাইগাররা।

আর আজকের শেষটা বোঝা যাবে খেলা শুরুর পর টাইগারদের পারফরম্যান্সে। এমনও হতে পারে আরেকটি বাংলাওয়াশের অনন্য নজিরে দুবাইয়ের রৌদ্রতপ্ত আবহাওয়াও বদলে দিতে পারে সবুজ-শ্যামল বাংলার ছেলেরা।

ঢাকাটাইমস/২৮সেপ্টেম্বর/এইচএ/ডিএম

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

বিশ্বকাপ স্কোয়াডে সাইফউদ্দিনকে না রাখায় অবাক হয়েছি: কোচ নাজমুল আবেদীন

বিশ্বকাপে সহ-অধিনায়ক হিসেবে যাচ্ছেন তাসকিন আহমেদ 

বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা: থাকছেন তাসকিন বাদ সাইফউদ্দিন 

কোচ নাজমুল আবেদীন ফাহিমকে নিয়ে সাকিবের একাকী অনুশীলন

বিশ্বকাপের দল ঘোষণা আজ, থাকছেন তাসকিন?

আইকন হিসেবে মোস্তাফিজকে দলে ভেড়ালো ডাম্বুলা থান্ডার্স

তারকা ক্রিকেটারদের ছাড়াই নেদারল্যান্ডসের বিশ্বকাপ স্কোয়াড ঘোষণা

৪০০ কোটি আয়, তবুও টিম মালিক কেন খেলোয়াড়ের প্রতি ক্ষুব্ধ, প্রশ্ন শেবাগের

উগান্ডার অধিনায়ক ব্রায়ান মাসাবাকে টপকে বিশ্বরেকর্ড বাবর আজমের

বিশ্বকাপের দল ঘোষণা কবে জানাল বিসিবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :