পেট পরিষ্কার রাখে সাত খাবার

আরিফ হাসান, ঢাকা টাইমস
| আপডেট : ২৫ ডিসেম্বর ২০১৮, ১৪:৪৭ | প্রকাশিত : ২৫ ডিসেম্বর ২০১৮, ১৪:৩০

বিশ্বে ভোজন রসিক হিসেবে বাঙালি বেশ পরিচিত। যেকোনো খাবারকে মজাদার করে খেতে এ দেশের মানুষের জুড়ি নেই। মজার সেসব খাবার খেয়ে তৃপ্তির ঢেঁকুরও তোলেন। কিন্তু বিপত্তি ঘটে তখনই, যখন খাবারগুলো ঠিকমতো হজম না হয়। যার ফলে পেটে বাঁধে গোলমাল। নষ্ট হয়ে যায় খাওয়ার রুচি। যার প্রভাব পড়ে গোটা শরীরের ওপর। তাই পেট পরিষ্কার রাখার কোনো বিকল্প নেই। আর এজন্য যেসব খাবার খেতে হবে তা নিয়ে আমাদের আলোচনা।

চা এবং কফি

কফি লিভারকে বিভিন্ন রোগ থেকে সুরক্ষা দেয়। এটি লিভার ক্যানসারের ঝুঁকি ও নানা ক্ষতিকারক প্রদাহ কমায়। পাশাপাশি লিভারের রোগীদের বিভিন্ন জীবাণু প্রতিরোধের ক্ষমতা বাড়ায়। দিনে যারা কমপক্ষে তিন কাপ কফি পান করেন তারা অন্যদের চেয়ে খুব কম পেটের সমস্যায় ভোগেন বলে একটি গবেষণায় দেখা গেছে।

অন্যদিকে আর একটি গবেষণা বলছে, গ্রিন টি লিভার ভালো রাখার জন্য খুবই কার্যকরী। দিনে পাঁচ-দশ কাপ চা আপনাকে সতেজ ও কর্মক্ষম রাখতে উপকারী। তবে এর চেয়ে বেশি চা পান করলে হিতে বিপরীত হতে পারে। কফির মতো চাও লিভার ক্যানসারের ঝুঁকি কমায়। পেটসহ শরীরের বিভিন্ন অংশের অতিরিক্ত মেদ ঝরিয়ে সুস্থ রাখে। এছাড়া ওজন কমাতে গ্রিন টির জুড়ি মেলাভার।

জাম্বুরা

টক জাতীয় ফলের মধ্যে জাম্বুয়া খুবই জনপ্রিয়। গ্রাম-শহর সবখানেই এই ফলটি উল্লেখযোগ্য হারে দেখা যায়। এতে থাকা নারিনজিনিন নামে একটি অ্যান্টিঅক্সিডেন্ট লিভারের জন্য দুর্দান্ত কাজ করে। এটি লিভারের চারপাশে জমা চর্বি কমায় ও সংক্রামক টিস্যু বৃদ্ধি করে। ভিটামিন সমৃদ্ধ এই ফলটির ছোট ছোট কোয়ার সঙ্গে অনেক আঁশও পেটে চলে যায়। এই আঁশ হজমের সমস্যা কাটিয়ে লিভারকে সুস্থ রাখে।

ব্লুবেরিস এবং ক্র্যানবেরিস

এই দুটি ফলে অ্যান্টোকাইনিনস নামে একটি অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। শীতের মৌসুমে এর ব্যাপক ফলন হয়। যা লিভার সুস্থ রাখতে দারুণ কাজ করে। তিন থেকে চার সপ্তাহ প্রতিদিন ফলটি খেলে বিভিন্ন ক্ষত, দেহের টিস্যু ও লিভার সুরক্ষায় আশানুরূপ ফল দেয়। ব্লুবেরির রস লিভার ক্যানসারের কোষ বৃদ্ধিতে বাধা দেয় এবং স্মৃতিশক্তি বাড়ায়। এটি মানবদেহের জন্য আরও কী কী কাজ করে তার জন্য নতুন নতুন গবেষণা চালাচ্ছেন বিশেষজ্ঞরা।

আঙুর

বাইরের বিভিন্ন দেশ থেকে আসলেও বাংলাদেশে আঙুর একটি সুপরিচিত ফল। এর রসালো স্বাদ সব বয়সীদেরই আকৃষ্ট করে। আঙুর দেহের প্রদাহ কমায় ও নানা রকম ক্ষতি থেকে লিভারকে রক্ষা করে। নিয়মিত আঙুর খেলে লিভার ক্যানসারের ঝুঁকিও কমে। এছাড়া হজমের ব্যাপারেও এটি দারুণ ওস্তাদ। একটি ছোট গবেষণায় দেখা গেছে, অ্যালকোহল গ্রহণ ছাড়াই যারা লিভারের নানা রোগে ভোগেন, নিয়মিত আঙুর খেলে তিন মাসের মধ্যে তাদের লিভার আবার আগের মতো সক্রিয় হয়ে উঠবে।

প্রিকলি পেয়ার

এটি এক ধরনের ক্যাকটাস জাতীয় ফল। স্থানীয় ফলের দোকানে এই ফলটি খুঁজে পাওয়া যাবে না। বাইরের দেশগুলোতে অ্যালকোহল পান করার আগে গবেষকরা এই ফলের রস পান করার পরামর্শ দিয়ে থাকেন। এতে বমি ভাব দূর হয়। অর্থাৎ অপ্রীতিকর কোনো ঘটনা এড়াতে এর প্রতি গুরুত্ব দেওয়া হয়েছে। প্রিকলি পেয়ারের রস অ্যালকোহলের ক্ষতিকর প্রভাব থেকে লিভারকে সুরক্ষা দেয়। সেই সঙ্গে অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রদাহ স্তর স্থিতিশীল রাখতেও সহায়তা করে।

বিটরুট জুস

বিটরুট জুসকে বর্তমান সময়ে সুপার ফুড হিসেবে বিবেচনা করা হয়। এতে আছে স্বাস্থ্যের জন্য উপকারী নানা উপাদান। অনেকে আবার পুষ্টিগুণ বাড়াতে বিটরুটের জুসের সঙ্গে গাজরের জুস মিশিয়ে পান করেন। চমৎকার এই জুস শরীরে রক্ত চলাচল বৃদ্ধি করে। এতে রক্তচাপ কমে ও শরীর বিষমুক্ত হয়। এতে বিটেইন নামের যে উপাদান থাকে, তা পাকস্থলি ভালো রাখতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্য দূর করতে এ জুসের জুড়ি নেই।

এই সাতটি খাবার ক্ষতিকর খাবার গ্রহণের অভ্যাসও পাল্টে দেয়। পাশাপাশি লিভার পরিচ্ছন্ন করে পেটের নানা রকম রোগ থেকে মুক্তি দেয়। চিনি, অ্যালকোহল এবং চর্বিযুক্ত খাবার খেয়ে যারা পেটের মেদ অতিরিক্ত বাড়িয়ে ফেলেছেন, তাদের জন্য এই খাবারগুলো পথ্য হিসেবে কাজ করতে পারে।

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :