সৌদির বিতর্কিত অ্যাপের তদন্ত করবে অ্যাপল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:৩৬

নারীদের নিয়ন্ত্রণ ও তাদের ভ্রমণে বাধা দিতে অ্যাপের সাহায্য নিয়ে থাকেন সৌদি আরবের পুরুষ অভিভাবকরা। আর এই অ্যাপ পরিচালনা করে খোদ সৌদি সরকার। সম্প্রতি ‘আবশের’ নামের ওই অ্যাপ ব্যবহারের অনুমতি দেয়ার জন্য গুগল ও অ্যাপলকে দায়ী করে খবর প্রকাশ করে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। এরপরই ওই অ্যাপের বিষয়ে তদন্তের ঘোষণা দিয়েছে প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল।

সৌদি আরবের এই অ্যাপটি ব্যবহার করা হতো নারীদের বিশেষ করে তাদের ভ্রমণ থেকে বিরত থাকার জন্য। অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেন, নারীদের ট্র্যাক করা কিংবা তাদের ভ্রমণ থেকে বিরত রাখার জন্য সৌদিতে এই অ্যাপটি ব্যবহৃত হয়ে থাকতে পারে। এক সাক্ষাতকারে টিম কুক বলেন 'আবশের' অ্যাপ সম্পর্কে তারা আগে জানতেন না। তবে এখন তারা বিষয়টি দেখছেন। খবর বিবিসির।

এই অ্যাপটি সরকারী সংস্থাগুলোকে প্রবেশাধিকার দিয়ে থাকে ফলে ব্যবহারকারীদের অজান্তেই তারা কি করছেন সেটি সরকার সংস্থাগুলো জানতে পারে। এ কারণে মানবাধিকার সংগঠনগুলো এর তীব্র সমালোচনা করছিলো। যুক্তরাষ্ট্রের একজন ডেমোক্রেটিক সিনেটর অ্যাপল ও গুগলকে এই অ্যাপটি তাদের স্টোর থেকে সরিয়ে ফেলার আহ্বান জানিয়েছেন।

সৌদি আরবের নারীদের দেশের বাইরে যেতে হলে একজন পুরুষ অভিভাবক বিশেষত স্বামী বা বাবার অনুমতি নিতে হয়। আবশের অ্যাপটি, যেটি ড্রাইভিং লাইসেন্স নবায়ন, ভ্রমণের অনুমতি দেয়া বা না দেয়ার মতো সরকারী সেবার জন্যই ডিজাইন করা হয়েছিল।

এটি স্মার্ট ফোনে ব্যবহার করা হয়। গত কয়েক বছরে লাখ লাখ বার এটি ডাউনলোড করা হয়েছে। এক তদন্তে দেখা যায় কিভাবে পুরুষ অভিভাবকরা স্ত্রী, বোন ও কন্যাদের আন্তর্জাতিক ভ্রমণের অনুমতি দিতে এটি ব্যবহার করছেন। কোনো নারী বিদেশে যেতে চাইলে সংশ্লিষ্ট পুরুষ অভিভাবক একটি নোটিফিকেশন পেয়ে থাকেন।

এই অ্যাপের মাধ্যমে একজন নারী কোথায় যাচ্ছেন, কতক্ষণ থাকছেন তার সবই ট্রাক করতে পারেন পুরুষ অভিভাবক। এছাড়া কোনো নারী কোথায় কোথায় যেতে পারবেন তাও নির্দিষ্ট করে দেওয়া যায়। এতে অনুমতির বাইরে চলে গেলে সঙ্গে সঙ্গে পুরুষ অভিভাবকে জানিয়ে দেয় ওই অ্যাপ।

ঢাকা টাইমস/১৪ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :