আদ্-দ্বীনে বিনামূল্যে ‘নাক-কান-গলা’ চিকিৎসা শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৪১ | প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৩২

আদ্-দ্বীন ব্যারিস্টার রফিক উল হক হাসপাতালে নাক কান গলার রোগীদের বিনামূল্যে চিকিৎসা ক্যা¤প শুরু হয়েছে। এই বিশেষ ক্যা¤প চলবে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত। আগত রোগীদের কনসালটেশনেরপাশাপাশি প্রয়োজনে ওষুধ এবং ফ্রি অস্ত্রোপচারের ব্যবস্থা রাখা হয়েছে। অস্ত্রোপচার প্রয়োজন এমন রোগীদের হাসপাতালে থাকা-খাওয়ার সব খরচ বহন করবে আদ্-দ্বীন ফাউন্ডেশন।

গত ১৬ ফেব্রুয়ারি এই ক্যাম্পের আনুষ্ঠানিক উদ্বোধন করেন ফাউন্ডেশনের চেয়ারম্যান ব্যারিস্টার রফিক উল হক। এ সময় উপস্থিত আরও ছিলেন হাসপাতালের নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিন, আদ-দ্বীন ফাউন্ডেশনের মেডিকেল এডুকেশন অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স আনোয়ার হোসেন মুন্সী, আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. আফিকুর রহমান, আদ্-দ্বীন হাসপাতালসমূহের পরিচালক নাহিদ ইয়াসমিন, আদ্-দ্বীন ফাউন্ডেশনের উপদেষ্টা মুহাম্মদ আব্দুস সবুর, আদ্-দ্বীন ব্যারিস্টার রফিক উল-হক হাসপাতালের পরিচালক ডা.মুহাম্মদ জাহাঙ্গীর, উপ-পরিচালক ডা. মাহফুজা জেসমিন।

হাসপাতালের নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিন কোরআন তেলাওয়াতের মাধ্যমে ক্যাম্পেইন উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, আল্লাহ বলেছেন গরিব আসহায় বলে কাউকে যেনো অবহেলা না করা হয়। গরিব হলেও তার সেবা পাওয়ার অধিকার রয়েছে। আমরা যেন সে কথা সবসময় মনে রাখি।’

আদ্-দ্বীন উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. আফিকুর রহমান বলেন, ‘আমরা আমাদের নিজেদের কাজটা করি। তাহলে আমরা নিজেরা ভালো থাকতে পারব, দেশ ভালো থাকবে, ধরণী ভালো থাকবে।'

রাজধানীর জুরাইনে অবস্থিত আদ্-দ্বীন ব্যারিস্টার রফিক উল হক হাসপাতাল সারা বছর কোনো না কোন বিভাগে বিনামূল্যে চিকিৎসা দিয়ে যাচ্ছে। ২০১৮ সালের ১৫ ডিসেম্বর থেকে ১৪ জানুয়ারি পর্যন্ত ফ্রি চক্ষু শিবির আয়োজন করা হয়। সারাদেশ থেকে আগত ৩ হাজার রোগীকে চিকিৎসা দেওয়া হয়। এর মধ্যে ৪৮৮ রোগীর চোখের সানি অস্ত্রোপচার করা হয়। যার আর্থিক মূল্য অর্ধকোটি টাকার বেশি। আদ্-দ্বীন ফাউন্ডেশন এ যাবত ৭০ হাজার রোগীর বিনা মূল্যে চোখের সানি অস্ত্রোপচার করেছে।

এরপর চলে ফিজিও থেরাপি বিভাগের বিনামূল্যের চিকিৎসা ক্যা¤প। এখানেও ৩ হাজার ৮৮ জন রোগী সেবা গ্রহণ করেন। এরপর শুরু হলো নাক কান গলা রোগের বিনা মূল্যের চিকিৎসা। প্রথম দিনে শতাধিক রোগী এ সেবা গ্রহণ করেন। এ ব্যাপারে হাসপাতালের চিকিৎসক ডা. শেখ মহিউদ্দিন বলেন, ‘ভবিষ্যতে ফিজিও থেরাপি পুরোপুরি বিনা মূল্যে রাখার ব্যবস্থা থাকবে। এ জন্য দেশে বিদেশে ট্রেনিংসহ যা প্রয়োজন হয়, যত টাকা লাগুক সব করা হবে। আমরা সৃষ্টিকর্তার কাছে শোকর করছি তিনি আমাদেক মানুষের জন্য কিছু করার সুযোগ দিয়েছেন।

(ঢাকাটাইমস/১৭ফেব্রুয়ারি/এসআই)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :