শাবিতে জাতীয় ‘টেক ফেস্ট’ শুরু

শাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ এপ্রিল ২০১৯, ২১:২৪

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দেশের ৫৪টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে দুই দিনব্যাপী ‘এলআইসিটি সাস্ট টেক ফেস্ট’ শুরু হয়েছে।

শুক্রবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে এই উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম দীপু।

এসময় উপস্থিত ছিলেন- কথাসাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, টেক ফেস্টের আহ্বায়ক ও কম্পিউউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. জহিরুল ইসলাম, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি অনুষদের পরিচালক অধ্যাপক ড. শহিদুর রহমান, টেক ফেস্টের যুগ্ম-আহ্বায়ক ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক সাইফুল ইসলাম খান প্রমুখ।

প্রথম দিনের আয়োজন শেষে জনপ্রিয় কথাসাহিত্যিক ও গবেষক ড. মুহাম্মদ জাফর ইকবাল বলেন, ‘আমরা ক্লাসে মাত্র ৫ শতাংশ পড়াই। খুব অল্প সময়ে এর বেশি আর পড়ানো সম্ভব নয়। আর বাকি ৯৫ শতাংশ শিক্ষার্থীদের নিজের চেষ্টায় পড়ে নিতে হয়। এ সংস্কৃতি থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।’

এই উৎসবে প্রোগ্রামিং কনটেস্ট, রোবো ফাইট, হ্যাকাথন, প্রজেক্ট এক্সিভিশন, মেইজ সোলভার-প্রযুক্তির এই পাঁচটি শাখায় বুয়েট, ঢাবি, জাবি, রাবি, চবিসহ দেশের মোট ৫৪টি বিশ্ববিদ্যালয়ের ১২শ প্রতিযোগী অংশ নিয়েছেন।

উৎসবের দ্বিতীয় দিন শনিবার সকাল ১০টায় ‘টক অ্যান্ড টেক ফেস্ট’ শিরোনামে অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সেখানে তিনি শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তরও দেবেন।

পরে বিকাল ৩টায় কেন্দ্রীয় মিলনায়তনে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব।

এসময় টেক ফেস্টের আহ্বায়ক অধ্যাপক ড. জহিরুল ইসলামের সভাপতিত্বে বিজয়ী দল ও প্রতিযোগীদের হাতে পুরস্কার তুলে দেবেন অতিথিরা।

(ঢাকাটাইমস/১৯এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :