প্রথমবারের মতো পুতিন-কিমের বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৫ এপ্রিল ২০১৯, ১৪:৪৫

প্রথমবারের মতো বৈঠকে মিলিত হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং উত্তর কোরীয় নেতা কিম জং উন। বৃহস্পতিবার অনুষ্ঠিত বৈঠকে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করার প্রতিশ্রুতি দিয়েছেন তারা। খবর বিবিসির।

বিবিসির খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার রাশিয়ার দূর প্রাচ্যের বন্দর শহর ভ্লাদিভস্তকের কাছে রাস্কি দ্বীপে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দুই নেতা পারমাণবিক নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা করেছেন বলে জানিয়েছে ক্রেমলিন।

শীর্ষ বৈঠক শুরুর আগে পুতিন ও কিম দুই দেশের দীর্ঘদিনের মৈত্রী ও বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করেন এবং দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের প্রতিশ্রুতি দেন।

রুশ প্রেসিডেন্ট কোরীয় উপদ্বীপের উত্তেজনা কমাতে সহায়তা করারও প্রতিশ্রুতি দেন। পুতিন বলেন, ‘কোরীয় উপদ্বীপের পরিস্থিতি কীভাবে মোকাবিলা করা সম্ভব এবং এ ইতিবাচক প্রক্রিয়ায় রাশিয়া কীভাবে সাহায্য করতে পারে আপনার (কিম) আজকের সফর তা বুঝতে আমাদের সহায়তা করবে।’

কিম তার ‍বক্তব্যে ‘ভ্লাদিভস্তকের বৈঠক’ দুই দেশের সম্পর্ক উন্নতিতে খুবই কার্যকর ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, ‘দীর্ঘদিনের মিত্রতা ও ইতিহাস আছে দুই দেশের, (এ বৈঠক) একে আরও স্থিতিশীল ও চমৎকার জায়গায় নিয়ে যাবে।’

এর আগে চলতি বছরের প্রথম দিকে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে শীর্ষ বৈঠক করেছিলেন কিম। কিন্তু তাদের বৈঠক কোনো সমঝোতায় পৌঁছানোর আগেই ব্যর্থ হয়ে যায়। যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠক ব্যর্থ হওয়ার পর কিম এখন রাশিয়ার সমর্থন চাইবেন বলে ধারণা করা হচ্ছে।

বুধবার কিম জং উন রাশিয়ায় পৌঁছলে দেশটির কর্মকর্তারা তাকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন। বৃহস্পতিবার বৈঠকের পর শুক্রবারই দেশে ফিরবেন বিশ্বের আলোচিত নেতা কিম।

ঢাকা টাইমস/২৫এপ্রিল/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :