উত্থান-পতনের সপ্তাহে লেনদেন বেড়েছে ২২.৬৮ শতাংশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ মে ২০১৯, ০৯:৩৬ | প্রকাশিত : ২৫ মে ২০১৯, ০৯:৩৪

সপ্তাহটা শুরু হয়েছির সূচকের বিরাট উল্লম্ফন দিযে। প্রথম কার্যদিবসে সূচক বেড়েছিল ১০৪ পয়েন্ট। তবে সেই উল্লম্ফন এক দিনও টেকেনি। পরের দিনই পতন ঘটে সূচকের। এরপর সপ্তাহ জুড়ে মিশ্র প্রবণতা দেখা গেছে বাজারে। সপ্তাহ জুড়ে সূচক ও লেনদেনের মিশ্র প্রবণতার মধ্যে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অধিকাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। দেশের এই প্রধান পুঁজিবাজারে গেল সপ্তাহে লেনদেন বেড়েছে ২২ দশমিক ৬৮ শতাংশ।

ডিএসইর লেনদেনের সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে লেনদেন হয়েছে ১ হাজার ৭৯৩ কোটি ২ লাখ ১ হাজার ৫৪ টাকা, যা আগের সপ্তাহে ছিল ১ হাজার ৪৬১ কোটি ৫১ লাখ ৭৯ হাজার ৮৩৩ টাকা। অর্থাৎ এই সময়ে লেনদেন বেড়েছে ৩৩১ কোটি ৫০ লাখ ২১ হাজার ২২১ টাকা।

গেল সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে ইতিবাচক প্রভাব দেখা গেছে। ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮৭ দশমিক ৫১ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ৫৬৯ কোটি ৫ লাখ ৩৪ হাজার ৪৮৪ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ২৩০ কোটি ৯৭ লাখ ৭৯ হাজার ৮৩৩ টাকা। ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশ ছিল ৭ দশমিক ৪৬ শতাংশ, যা টাকার পরিমাণে ১৩৩ কোটি ৬৯ লাখ ৭৬ হাজার ৬৩৯ টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১৪৫ কোটি ৭৬ লাখ ১৫ হাজার টাকা।

নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহণ ছিল ২ দশমিক ৬৫ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ৪৭ কোটি ৪৯ লাখ ১৫ হাজার ৮৯৭ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭১ কোটি ৭৩ লাখ ৫৪ হাজার টাকা।

আর ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল ২ দশমিক ৩৯ শতাংশ লেনদেন। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৪২ কোটি ৭৭ লাখ ৭৪ হাজার ৩৪ টাকা, যা আগের সপ্তাহে ছিল ১৩ কোটি ৪ লাখ ৩১ হাজার টাকা।

এদিকে, গত সপ্তাহে অধিকাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। আলোচ্য সময়ে ৩৫৩টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৭১টি, কমেছে ১৪৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি এবং লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার দর।

ঢাকাটাইমস/২৫মে/আরএ/এমআর

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

সাউথইস্ট ব্যাংক ট্রেনিং ইনস্টিটিউটে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

ইউনিয়ন ব্যাংক ও মেডর‌্যাবিটস হেলথকেয়ারের চুক্তি স্বাক্ষর

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ক্যাশ ম্যানেজমেন্ট অ্যান্ড অপারেশন বিষয়ক প্রশিক্ষণ 

ডাক বিভাগকে সাড়ে ৫ কোটি টাকা রাজস্ব দিল নগদ

সোনালী ব্যাংকের সঙ্গে স্বেচ্ছায় একীভূত হচ্ছে বিডিবিএল

ওয়ালটন-বিএসপিএ স্পোর্টস কার্নিভ্যাল মঙ্গলবার শুরু

চাঁদপুরে সোশ্যাল ইসলামী ব্যাংকের রেমিট্যান্স গ্রাহক সমাবেশ অনুষ্ঠিত

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্প নির্মাণে ব্যবহৃত হবে বসুন্ধরা সিমেন্ট

চামড়া শিল্পের উন্নয়নে করণীয় নির্ধারণ করা হয়েছে: শিল্পমন্ত্রী

ন্যাশনাল ব্যাংকের হারানো গৌরব ফিরিয়ে আনা হবে

এই বিভাগের সব খবর

শিরোনাম :