ওভালে পরাজয় বাদে আমাদের সবকিছুতে জয় ছিল

সাহিদুর রহমান সুহেল
 | প্রকাশিত : ০৮ জুন ২০১৯, ১৬:২৮

জয় নিয়ে দ্বিতীয়বার ফিরব বলে বার্মিংহাম থেকে ওভালে দুঃখিত সিলেট বিভাগীয় স্টেডিয়ামে খেলা দেখতে গিয়েছিলাম বড় ভাই জিলু ভাইর সাথে । সকালে কিছু খাওয়া হয়নি তাই গাড়িতে বসে ঘর থেকে বানানো সিদ্ধ ডিম আর পরোটা বের করে খাওয়ার প্রস্তুতিতে বড় ভাই বলে উঠলেন ডিম খাচ্ছি আমাদের ব্যাটসম্যানরা গোল্ডেন ডাক যেন না মারে । এইসব আমড়া কাঠের ঢেকি প্রবাদকে ছুটি দিয়ে মাঠে এই পরবাসে বুকের মধ্যে একখন্ড বাংলার জমিন নিয়ে জাতীয় সংগীত গাইলাম ...মা তোর বদল খানি মলিন হলে আমি নয়ন জলে বাসি....

টস ভাগ্য হেরে ব্যাটিংয়ে তামিম এবং সৌম্যর সাবধানী শুরুর মন্দের ভালো হলেও তামিম কেন জানি মানসিক শক্তিতর অভাব আমার চোখ ফাঁকি দিতে পারেনি । বাউন্সি বলে বড় অসহায় ।

দেখুন আমি আগেও লিখেছি যে, এই বিশ্বকাপে যে আগে ব্যাট করবে তাদেরকে তিনশোর উপরে রান করতে হবে নইলে জিতাটা মুশকিল হয়ে যাবে! খেলায় মিসটেক হবেই কিন্তু রানের সংখ্যাটা আরো শক্তিশালী হলে এমন হতো না!অনেকেই ম্যাশ এবং মুশিকে দোষ দিচ্ছেন এটা কি আসলেও ঠিক হচ্ছে? তারা কি কষ্ট পাচ্ছে না আমাদের মত? খেলায় এমন হবেই,খারাপ তো খেলেনি হয়তো ভাগ্যে ছিল না তাই! দুইদিন আগেও কিন্তু বাঙ্গালী মুশিকে নিয়ে নাচানাচি করেছিল আবার তারাই আজ!! যে দেশে পাইপের ফুটো চেপে ধরলেই হিরো হওয়া যায় সেই দেশের মানু‌ষকে নিয়ে কিছু বলার নাই!

মুশফিক ভুলের উর্ধে না তবে বাংলার এক যোদ্ধা হিসেবে সমালোচনার উর্ধে...! ভুল মানুষেরই হয়....। তবে হেরে যাওয়ার কারন হল, ব্যাটসম্যানদের ব্যার্থতা....!টিম ম সিলেকশনে আরেকটু সতর্ক হলে মিঠুনের জায়গায় ইনফরম লিটনের সুযোগ পাওয়া উচিত ছিল ।মাশরাফীকে নিয়ে সমালোচনা করার যোগ্যতা আমার নেই ! কিন্তু সবার আগে যদি দেশ ভাবি তাহলে মাশরাফিকে সিদ্ধান্ত নিতে হবে শুধু অধিনায়ক হয়ে কি খেলা চালিয়ে যাওয়া উচিত?

বলতে দ্বিধা নেই ২৪৪ রানের পর সবাই কত আগে বাড়ি ফিরবেন সে সময় সবাই সময়ের সাথে যুদ্ধ করছিলেন । কিন্ত আমরা যে কবি নজরুলে শক্তির বলে বলিয়ান বলে ...

অসত্যের কাছে কভূ নত নাহি হবে শির। ভয়ে কাপে কা-পূরুষ লড়ে যায় বীর।।খেলার মাঠে আমরাই অপ্রতিরোধ্য এটাই সত্য সুতরাং কোনো দলের শক্তি মত্তা আমাদের কাছে অসত্যই....। বাংলাদেশ ঠিক ক্ষুধার্ত বাঘের মতো খেলেছে,,,,, কোনমতে নিউজিল্যান্ড বেছে গেল,,,,, দেখুন প্রতিটি মুহূর্ত আমরা নিউজিল্যান্ডের দর্শকদের মনে ভয় জেগেছিল। রস টেইলর মন্তব্যে মনে হয়নি ওভালে বিশ্বকাপ খেলছি ।বাংলাদেশের ঢাকা বা চিটাগুে খেলছি ।ওভালে বাংলাদেশ বাংলাদেশ চিৎকারে বলতে পারি আমাদের কোন প্রজন্ম তাদের শিকড় হারাব্না ।আমার পাশে বসা মরিয়ম নামের একজন মহিলার আল্লাহর কাছে বাংলাদেশের জয়ের জন্য ফরিয়াদ দেখে দিন শেষে তার জন্য অন্তত আমাদের জয়টা কাম্য ছিল !!!!!

আমরা শুধু ঐ দুই উইকেটের পরাজয় বাদে সবকিছুতেই আমাদের জয় ছিল । ওভালে বিশ্ববাসী দেখেছে মা-মাটির জন্য আমাদের চোখে দেশের প্রতি ভালোবাসার জয়। আমরা হারি মাথা নুয়ে নয়! লক্ষ্য যাই হোক বিশ্বকাপ সমাপ্তিটা এভাবে লড়াই করে যেন হয় ।

লেখক: সাহিদুর রহমান সুহেল, চীফ রিপোর্টার. বাংলা মেইল, বার্মিংহাম

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :