শাহবাজপুরে কিচ্ছার আসর

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০১৯, ২৩:৩৩

লোকসংস্কৃতির অন্যতম উপাদান কিচ্ছার চর্চা বাড়ানো ও তা সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন কিচ্ছা গবেষক ও গ্রামবাংলার কিচ্ছাকাররা। ব্রাহ্মণবাড়িয়ার শাহবাজপুরে গণকেন্দ্র পাঠাগার চত্বরে মঙ্গলবার রাতে শাহীন স্মৃতি সংঘ আয়োজিত ব্রাহ্মণবাড়িয়ার কিচ্ছার আসরে তারা এ আহ্বান জানান।

প্রবীণ সাংস্কৃতিক কর্মী অবসরপ্রাপ্ত শিক্ষক আবুল খায়েরের সভাপতিত্বে এ আসরে প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চিত্রশিল্পী শামসুদ্দোহা। বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা ওছমান উদ্দীন খালেদ। অনুষ্ঠানে কিচ্ছা গবেষক মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক শাহ মুহাম্মদ মুতাসিম বিল্লাহকে সম্মাননা দেয়া ছাড়াও প্রধান ও বিশেষ অতিথিদের শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়। 

কিচ্ছার ফাঁকে ফাঁকে অতিথিরা ছাড়াও আলোচনায় অংশ নেন গোলাম মোস্তফা, নুরুল আমিন ও ইখতিয়ারুল ইসলাম খান। বক্তারা বলেন, বিজাতীয় সংস্কৃতির আগ্রাসনে সাংস্কৃতিক ঐতিহ্যের বাহক কিচ্ছাকে হারিয়ে যেতে দেয়া যাবে না। কথা সাহিত্যে ব্রাহ্মণবাড়িয়ার কিচ্ছার পৃথক বৈশিষ্ট রয়েছে। এসব কিচ্ছায় নির্মল আনন্দ ছাড়াও প্রকৃতি, পরিবেশ এবং জীবন দর্শন নিয়ে অনেক উপদেশ ও সমালোচনামূলক শিক্ষা রয়েছে।

অনুষ্ঠানে কিচ্ছা পরিবেশন করেন শেখ ইসরাফিল, রেশম আলী, শেখ লোকমান, রিপন, কাশেম, বাবু, স্বপন, এমরান ও আলামিন। কিচ্ছা ছাড়াও জারিগান পরিবেশন করেন আবুল খায়ের, সাজিদা এবং শিশু মিয়া ও তার দল। অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের প্রশংসাপত্র দেয়া হয়। 
 
এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রিয়াজ উদ্দিন জামি ও শাহবাজপুর ইউনিয়নের চেয়ারম্যান রাজিব আহমেদ রাজ্জি।  রিয়াদের ব্যবস্থাপনা ও মুতাসিম বিল্লাহর পরিচালনায় সন্ধ্যা থেকে প্রায় মাঝ রাত পর্যন্ত এ অনুষ্ঠান উপভোগ করেন শত শত দর্শক।

ঢাকাটাইমস/১৭অক্টোবর/এসআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :