নিহত আইএস প্রধান বাগদাদির স্ত্রীকে আটকের দাবি তুরস্কের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ নভেম্বর ২০১৯, ২১:৫৪

মার্কিন যুক্তরাষ্ট্রের সামরিক অভিযানে নিহত ইসলামিক স্টেট (আইএস) এর প্রধান আবু বকর আল-বাগদাদির স্ত্রীকে আটক করেছে তুরস্ক।

মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ এর এক প্রতিবেদনে বলা হয়, বুধবার আঙ্কারায় এক বক্তব্যে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান নিহত আবু বকর আল-বাগদাদির স্ত্রীকে আটকের কথা জানান।

এরদোয়ান বলেন, ‘যুক্তরাষ্ট্র বলেছে বাগদাদি একটি সুড়ঙ্গের ভেতর আত্মঘাতী হয়েছেন। তারা এ বিষয়টি নিয়েই গণমাধ্যমে প্রচার শুরু করেছে। কিন্তু আমি এই প্রথম ঘোষণা করছি, আমরা বাগদাদির স্ত্রীকে আটক করেছি এবং মার্কিনিদের মত এ নিয়ে হইচই করিনি। একইসঙ্গে আমরা বাগদাদির বোন এবং বোনের স্বামীকেও সিরিয়া থেকে আটক করেছি।’

গত সোমবার তুরস্কের এক পদস্থ কর্মকর্তা দাবি করেন, উত্তর সিরিয়ার আঝাঝ শহরে তুরস্কের সেনাবাহিনীর হাতে ওই তিন জন ধরা পড়েছে। তবে আসলেই কী বাগদাদির বড় বোন রাসমিয়াই ধরা পড়েছে কি না সে বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

রাশিয়ার সঙ্গে চুক্তি অনুযায়ী তুর্কি সীমান্তবর্তী নির্দিষ্ট অঞ্চল থেকে সরে গিয়েছে কুর্দিরা। তারপর থেকে ওই অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়েছে তুরস্ক। সেই অঞ্চল থেকেই বাগদাদির বড় বোনকে আটক করা হয়েছে। ওই তুর্কি কর্মকর্তা জানিয়েছেন, ধরা পড়ার সময় বাগদাদির বোন রাসমিয়া আওয়াদের (৬৫) সঙ্গে তার পাঁচ ছেলেমেয়ে ছিল। ধৃত রাসমিয়া, তার স্বামী ও মেয়েকে এখন জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

তুরস্কের একটি সরকারি সূত্র জানিয়েছে, বাগদাদির বোনের কাছ থেকে আইএসের অভ্যন্তরীণ কাজকর্মের খুঁটিনাটি জানা সম্ভব হবে।

ঢাকাটাইমস/০৬নভেম্বর/আরআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :