খোলা মাঠে চলছে পাঠদান

পবিত্র তালুকদার, চাটমোহর (পাবনা)
 | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০১৯, ১৭:৪৫

পাবনার চাটমোহর পৌর শহরের শালিখা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষ ও বেঞ্চ সংকটের কারণে নানা দুর্ভোগের শিকার হচ্ছে কোমলমতি শিক্ষার্থীরা। স্থান সংকুলান না হওয়ায় বিদ্যালয় ভবনের খোলা মাঠে চলছে শিক্ষার্থীদের পাঠদান কার্যক্রম। শ্রেণিকক্ষে গাদাগাদি করে ক্লাস করছে শিক্ষার্থীরা।

ঠান্ডা এবং রোদের মধ্যে খোলা মাঠে বসে ক্লাস করতে গিয়ে শিক্ষার্থীরা নানা রোগে আক্রান্ত হচ্ছে। দীর্ঘদিন ধরে শিক্ষার্থীরা দুর্ভোগের শিকার হলেও সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা রয়েছেন নিশ্চুপ। অথচ প্রতিবছর উপজেলার মধ্যে ভাল ফলাফল করে আসছে বিদ্যালয়টি।

সরেজমিনে গিয়ে জানা গেছে, চাটমোহর পৌরশহর সংলগ্ন প্রাচীন এই বিদ্যালয়টি ১৯২৯ সালে প্রতিষ্ঠিত হয়। এরপর সেখানে এলজিইডির অর্থায়নে ২০০০-০১ অর্থবছরে দুই কক্ষবিশিষ্ট একটি ভবন এবং ২০০৮-০৯ অর্থবছরে তিন কক্ষবিশিষ্ট অপর একটি ভবন নির্মাণ করা হয়। বর্তমানে স্কুলটিতে শিক্ষার্থী রয়েছে চার শতাধিক। স্কুলের পাঁচটি কক্ষের মধ্যে একটি কক্ষ শিক্ষকরা তাদের দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করছেন।

অপর একটি কক্ষে প্রথম শিফটে প্রাক-প্রাথমিক এবং অবশিষ্ট কক্ষগুলোতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির ক্লাস নেয়া হয়। পরের শিফটে তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম শ্রেণির শিক্ষার্থীর সংখ্যা বেশি হওয়ায় পাঠদান কার্যক্রম চালাতে গিয়ে হিমশিম খেতে হয় স্কুল কর্তৃপক্ষকে। ফলে শিক্ষার্থীদের গাদাগাদি করে শ্রেণিকক্ষে বসতে হয়। শুধুমাত্র শ্রেণিকক্ষ এবং বেঞ্চ সংকটের কারণে বাধ্য হয়ে খোলা মাঠে পাঠদান করানো হচ্ছে বলে জানান স্কুল সংশ্লিষ্টরা।

স্কুলের প্রধান শিক্ষিকা আনোয়ারা খাতুন বলেন, শ্রেণিকক্ষ সংকটের কারণে বাধ্য হয়েই খোলা মাঠে পাঠদান কার্যক্রম চালাতে হচ্ছে। আর বেঞ্চ সংকট তো আছেই। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বারবার জানানোর পরেও তারা কোনো ব্যবস্থা নেননি। তবে উপজেলা শিক্ষা অফিসার সমস্যা নিরসনের আশ্বাস দিয়েছেন বলে জানান তিনি।

উপজেলা শিক্ষা অফিসার আশরাফুল ইসলাম বলেন, ‘বিদ্যালয়টি আমি পরিদর্শন করেছি। সেখানে নতুন ভবন নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চাহিদা পাঠানো হয়েছে। চাহিদা পেলে স্কুলটিতে নতুন ভবন নির্মাণ কাজ শুরু হবে।’

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :