‘জিডিপির রিপোর্টে কেউ প্রশ্ন তুলতে পারেনি, এটা অর্জন’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৩৫

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) চূড়ান্ত হিসাবে বিদায়ী ২০১৮-১৯ অর্থবছরে মোট দেশজ উৎপাদন বা জিডিপির প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৮.১৫ শতাংশ। আর এ রিপোর্ট নিয়ে কোনো দেশি–বিদেশি সংস্থা প্রশ্ন তুলতে পারেনি, এটাকে অর্জন হিসেবে দেখছেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী। তিনি জানিয়েছেন, বিবিএসের পরিসংখ্যান ও গুণগত মান বৃদ্ধিতে সরকার বিশেষ উদ্যোগ নিয়েছে।

সোমবার রাজধানীর আগারগাঁও পরিসংখ্যান ভবনে ‘মাল্টিপল ইনডিকেটর ক্লাস্টার সার্ভে-২০১৯’ প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সৌরেন্দ্রনাথ চক্রবর্তী বলেন, ‘গত ডিসেম্বরে আমাদের চূড়ান্ত রিপোর্ট নিয়ে কেউ প্রশ্ন তুলতে পারেনি। জিডিপি প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৮.১৫ শতাংশ, মাথাপিছু আয় হয়েছে ১৯০৯ ডলার, পোবার্টি রেট ২০.৫, এক্সট্রিম প্রোবার্টি ১০.৫। বিবিএসের এ রিপোর্ট নিয়ে জাতীয় বা আন্তর্জাতিক কোনো সংস্থা কথা বলতে পারেনি। এটা বিবিএসের অর্জন।’

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব বলেন, ‘পরিসংখ্যান ও গুণগত মান বৃদ্ধিতে সরকার বিশেষ উদ্যোগ নিয়েছে। পরিসংখ্যানকে আন্তর্জাতিক মানে উন্নীত করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করে যাচ্ছেন। আমাদের কোনো ইনস্টিটিউশন নেই। বিবিএসের জন্য প্রধানমন্ত্রী ঢাকার মিরপুরে নির্মাণাধীন একটি ভবনের দুইটি ফ্লোর দিয়েছেন। যেখানে বিবিএসের ট্রেনিং ইনস্টিটিউশন হিসেবে ব্যবহার হবে। আমরা বিবিএসকে উন্নতমানের, আন্তর্জাতিকমানের রূপান্তরের চেষ্টা করছি। আমাদের ২০১৩ সালে পরিসংখ্যান আইন পাসহয় যেটা অনেক দেশেই নেই।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্থাটির অতিরিক্ত সচিব শহিদুল ইসলাম ও ইউনিসেফের অফিসার ইনচার্জ এ্যালেন বালাডিন ডমসন। সভাপতিত্ব করেন পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মো. তাজুল ইসলাম।

(ঢাকাটাইমস/২৪ফেব্রুয়ারি/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :