বিভাগের নাম পরিবর্তনের দাবিতে রাবি শিক্ষার্থীদের অনশন

রাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৭:১০

বিভাগের নাম পরিবর্তনের দাবিতে এবার আমরণ অনশনে নেমেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট বিভাগের শিক্ষার্থীরা। বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের স্যার জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সামনে এ কর্মসূচি শুরু হয়।

অনশনে বিভাগের প্রায় ৬০ জনের বেশি শিক্ষার্থী উপস্থিত ছিল। এসময় তারা তাদের বিভাগের নাম পরিবর্তন করে ফলিত পরিসংখ্যান বিভাগ করার দাবি জানান।

এসময় শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাড়া পৃথিবীর কোনো বিশ্ববিদ্যালয়ে পপুলেশন সায়েন্স ও হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট নামে কোনো বিভাগ নেই। দুটি ভিন্ন অনুষদের ভিন্ন বিষয়কে এক করে শুধুমাত্র আমাদের বিএসসি সার্টিফিকেট দেয়া হচ্ছে।’

তারা আরো বলেন, ‘বিভাগটি প্রতিষ্ঠিত হয়েছিল পরিসংখ্যান বিভাগেরই ছয়জন সম্মানিত শিক্ষকের হাত ধরে। যার সিলেবাস ফলিত পরিসংখ্যান বিভাগের সিলেবাসের সঙ্গে ৯৫% এর বেশি মিলে। পড়ানো হয় ফলিত পরিসংখ্যান, কিন্তু বিভাগ অন্য নামে। তাই বিশ^বিদ্যালয় প্রশাসন আমাদের যৌক্তিক দাবি মেনে না নেয়া পর্যন্ত অনশন চালিয়ে যাব।’

প্রসঙ্গত, দাবি আদায়ে গত ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন বিভাগটির শিক্ষার্থীরা।

(ঢাকাটাইমস/২৬ফেব্রুয়ারি/পিএল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :