বায়তুল মোকাররমে ভিড়, স্বাস্থ্যবিধি মেনে জুমা আদায়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৮ মে ২০২০, ১৬:২১ | প্রকাশিত : ০৮ মে ২০২০, ১৬:১৫
স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করেন মুসল্লিরা। ছবি: সাইফুল ইসলাম, ঢাকাটাইমস।

প্রাণসংহারী করোনাভাইরাসের কারণে মসজিদে নামাজ পড়ার ওপর দেয়া বিধিনিষেধ তুলে নেয়ার পর প্রথম জুমায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে মুসল্লিদের ভিড় দেখা গেছে। অবশ্য সবাই সেখানে সরকারের দেয়া স্বাস্থ্য নির্দেশনা মেনেই মাস্ক পরিধান ও দূরত্ব বজায় রেখে নামাজ পড়েছেন। আর স্বাস্থ্যবিধি মেনেই সবাইকে প্রবেশ করানো হয়েছে। এছাড়া নামাজের আগে করা হয়েছে জীবাণুনাশক স্প্রে।

শুক্রবার দুপুরে জাতীয় মসজিদটিতে জুমার নামাজের আগে ও পরে স্বাস্থ্যবিধি মানার এ চিত্র দেখা যায়। মসজিদে প্রবেশের আগে সবার হাত ধোয়ানো হয়। সেই সঙ্গে সবাই মাস্ক পরছেন কিনা সেটা নিশ্চিত হয়েই মসজিদে প্রবেশ করতে দেয়া হয়।

ছবি: সাইফুল ইসলাম, ঢাকাটাইমস।

বাংলাদেশে করোনার সংক্রমণের কিছু দিনের মধ্যেই সর্ব সাধারণকে মসজিদে না গিয়ে ঘরে নামাজ আদায় করার নির্দেশ দেয়া হয়। এসম্য শুধুমাত্র নির্দিষ্ট সংখ্যক মুসল্লি নিয়ে নামাজ হতো। এজন্য মসজিদে জামায়াত চালু রাখার প্রয়োজনে খতিব, ইমাম, মুয়াজ্জিন, খাদেম মিলে পাঁচ ওয়াক্তের নামাজে অনধিক পাঁচজন এবং জুমার জামায়াতে অনধিক ১০ জন শরিক হতে পারতেন। কিন্তু সম্প্রতি এই বিধিনিষেধ তুলে নেয়ার পর এটাই প্রথম জুমা।

আর প্রথম জুমাতেই জাতীয় এ মসজিদসহ সব মসজিদেই নামাজ পড়েছেন সর্ব সাধারণ।

বাংলাদেশে বেশ কদিন ধরে করোনা সংক্রমণের হার বাড়ার মধ্যেই মালিক সমিতির দাবির প্রেক্ষিতে গত সোমবার সরকার সীমিত পরিসরে মার্কেট-শপিংমল খোলার অনুমতি দেয়। এরপরই গত বুধবার মসজিদে জামাতের নিষেধাজ্ঞা তুলে নেয়ার কথা জানিয়ে বলা হয়, বৃহস্পতিবার থেকে মসজিদে জামাত আদায় করা যাবে।

(ঢাকাটাইমস/০৮মে/ইএস)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :