চাঁদ দেখা যায়নি, ঈদ সোমবার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৩ মে ২০২০, ২১:১৬ | প্রকাশিত : ২৩ মে ২০২০, ২০:১২
বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন ধর্ম সচিব নুরুল ইসলাম

দেশের আকাশে শনিবার সন্ধ্যায় ১৪৪১ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামীকাল রবিবার রমজান মাস ৩০ দিন পূর্ণ হবে। আর ঈদুল ফিতর উদযাপিত হবে পরদিন সোমবার।

সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নুরুল ইসলাম।

সভায় দেশের কোনো এলাকা থেকে চাঁদ দেখার খবর না আসায় ৩০ রোজা পূর্ণ করে সোমবার ঈদ পালনের সিদ্ধান্ত হয়। পরে সচিব নুরুল ইসলাম সাংবাদিকদের এ ব্যাপাারে ব্রিফ করেন।

এবার রোজা ৩০টি হবে এমনটা অনুমান করা যাচ্ছিল আগে থেকেই। গতকাল শনিবার সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে চাঁদ দেখা যায়নি। ফলে রবিবার এসব দেশে ঈদ উদযাপনের সিদ্ধান্ত হয়। সাধারণত সৌদি আরবের একদিন পর আমাদের দেশে ঈদ উদযাপিত হয়।

এবার ঈদুল ফিতর আসছে এমন এক মুহূর্তে যখন মহামারি করোনাভাইরাসের কারণে প্রায় প্রতিটি দেশেই চলছে লকডাউন। মধ্যপ্রাচ্যের বেশির ভাগ দেশে ঈদুল ফিতরের জামাতের অনুমতি দেয়া হয়নি। এছাড়া ঈদে কোলাকুলি, হ্যান্ডসেক নিষিদ্ধ।

এদিকে আমাদের বাংলাদেশে করোনা মোকাবিলায় ও সংক্রমণ বিস্তার রোধে সরকারের নির্দেশনায় এবার খোলা মাঠে হচ্ছে না ঈদের নামাজের জামাত। ঈদ জামাত হবে মসজিদের ভেতরে শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে।

এবার হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহে ঈদের জামাত হচ্ছে না। হচ্ছে না শত বছরের ঐতিহ্য ঐতিহাসিক শোলাকিয়া ময়দানের ঈদ জামাতও। তবে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রতি বছরের মতো ঈদের পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে।

(ঢাকাটাইমস/২৩মে/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :