মাস্ক পড়ে বোলিং করার পরামর্শ দিলেন মিসবাহ

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ মে ২০২০, ১১:০৪

কোভিড-১৯ কারণে ক্রীড়াঙ্গন বিপর্যস্ত। তবে, মাঠে ক্রিকেট ফেরাতে মরিয়া ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এরইমধ্যে ক্রিকেটে কিছু নিয়ম বদলানোর ব্যাপারে বেশ আলোচনা হচ্ছে।

আগামীতে বলে থুতু বা লালা ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আসতে পারে। এ নিয়ে ক্রিকেট বিশেষজ্ঞরা নানা মত দিয়ে যাচ্ছেন। আইসিসির ক্রিকেট কমিটিও বল শাইন ও সুইং করার জন্য লালা ব্যবহারে নিষেধাজ্ঞার সুপারিশ করেছিল। এমনকি খোদ আইসিসিও ক্রিকেট ফেরাতে যে নতুন গাইডলাইন দিয়েছে তাতেও থুতুকে নিষিদ্ধ করেছে।

তবে ক্রিকেট ইতিহাসের প্রথম থেকেই যেহেতু বোলাররা এমনটি করে আসছে তাই সহজেই এটা নিষিদ্ধ হওয়াটা কঠিনই বটে। মনের অজান্তেই বোলাররা বলে লালা লাগিয়ে দিতে পারেন। আর এর সমাধানে নতুন এক কৌশল বাতলে দিয়েছেন পাকিস্তান কোচ মিসবাহ উল হক। বোলারদের মুখে মাস্ক পরার নিয়ম করতে পরামর্শ দিয়েছেন তিনি।

এক ইউটিউব চ্যানেলে পাকিস্তানের টিম সিলেক্টর ও কোচ বলেন, এমন কাজ সহজ হবে না (লালার ব্যবহার বন্ধ রাখা)। ক্রিকেটারদের এ অভ্যাস ক্রিকেট জীবনের শুরু থেকেই। নতুন এই নির্দেশনার কথা ক্রিকেটাররা মনে রাখলেও মনের অজান্তে সহজাতভাবেই কেউ করে ফেলতে পারে এটি।

মিসবাহ আরও বলেন, এই নিয়ম পাল্টাতে হলে কিছু একটা করতেই হবে। হতে পারে বোলাররা মাস্ক পরে বোলিং করল বা এমন কোনো নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা রাখা, যাতে হঠাৎই কেউ লালা ব্যবহার করে ফেলতে না পারে।

(ঢাকাটাইমস/২৭ মে/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :