বেলুন আকৃতির মহাকাশযান নিয়ে জাপানে হৈচৈ

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জুন ২০২০, ০৯:০৩

সাদা বেলুনের মতো দেখতে একটা বস্তু। সেই বস্তুটিকে ঘিরেই এখন জাপানে যত আলোচনা! উত্তর জাপানের কিছু অংশে সকালের দিকে ওই বস্তুটিকে উড়তে দেখা গিয়েছিল। জাপানের সেন্দাই শহরের মানুষরা ওই বেলুনের মতো দেখতে বস্তুটির ছবি তুলে পোস্ট করছিলেন সামাজিক যোগাযোগমাধ্যমে। অনেকে আবার সেটিকে ইউএফও বলেও দাবি করছেন।

জাপানের সংবাদমাধ্যম কোডো নিউজ-এর একটি প্রতিবেদনে ওই জিনিসটিকে আনআইডেন্টিফায়েড ফ্লাই অবজেক্ট বা ইউএফও বলে দাবি করা হয়েছে। অনেকেই সোশ্যাল মিডিয়ায় জাপানি ভাষায় হ্যাশট্যাগ ইউএফও লিখে পোস্ট করেছেন।

জাপানের আবহাওয়া সংস্থার এক কর্তা সংবাদ সংস্থা এএফপিকে জানিয়েছেন, জিনিসটি দেখতে বেলুনের মতো। অনেক সময় স্থানীয় আবহাওয়া পর্যবেক্ষণের জন্য এমন বেলুন ব্যবহার করা হয়। তবে আমরা ওখানে কোনও বেলুনের মতো জিনিস ওড়াইনি। বেলুনের মতো দেখতে বস্তুটির নিচে কাঠির সঙ্গে প্রপেলার যুক্ত করা রয়েছে বলে মনে করা হচ্ছে। স্থানীয় মানুষরা সকালে বস্তুটি দেখার পর ছবি তুলতে শুরু করেন। এর পর বেলা বাড়ার পর স্থানীয় পুলিস হেলিকপ্টার নিয়ে বস্তুটির খোঁজ শুরু করে। কিন্তু সেটির আর কোনও হদিশ পাওয়া যায়নি।

কেউ কেউ আবার সেটিকে কিউশু বিশ্ববিদ্যালয়ের অ্যারোনটিকস বিভাগের আবিষ্কার বলছিলেন। কিন্তু বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা অস্বীকার করেছে। তারা জানিয়েছে, বস্তুটি সৌর প্যানেল দিয়ে সাজানো ছিল। সম্ভবত এটি আবহাওয়ার কোনও বিষয় পর্যবেক্ষণ করছিল। অথবা বৈজ্ঞানিক গবেষণার সঙ্গে যুক্ত ছিল। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দাবি করেছে সরকার এই বস্তুটির ব্যাপারে সবই জানত। এটি আদতে ইউএফও নয়। এমনকী অন্য কোনও দেশের পাঠানো কোনও আকাশযানও নয়।

(ঢাকাটাইমস/১৯জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :