নিজের অপরিচিতিকে কাজে লাগাতে চান জোসেফ

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ জুলাই ২০২০, ০৯:৫৬

ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে আবারও মাঠে ফিরতে যাচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট। ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন সিরিজে সুবিধা আদায়ের লক্ষ্যে নিজের অপরিচিতিকে ইংল্যান্ডের ‘দুর্বলতা’ হিসেবে কাজে লাগাতে চান ক্যারিবীয় পেসার আলজারি জোসেফ।

সম্প্রতি আন্তঃস্কোয়াড ওয়ার্মআপে কিছুটা আগ্রাসী বোলিং দেখে জো রুট ঘোষণা করেছেন ক্যারিবীয় এই দলটি দুর্দান্ত। যা নিয়ে সপ্তাহ জুড়ে চলেছে নানান জল্পনা-কল্পনা। সপ্তাহের শুরুতে ক্যারিবীয় কোচ ফিল সিমন্স তাদের দলের মুল খেলোয়াড় হিসেবে আলজারি জোসেফের নামটি উল্লেখ করেছিলেন। ফলে শ্যানন গাব্রিয়েল, কেমার রোচ ও জেসন হোল্ডার থাকার পরও ক্যারিবীয় পেস আক্রমণে তৃতীয় শক্তি হিসেবে আবির্ভূত হতে যাচ্ছেন জোসেফ। তবে নিজের ‘অপরিচিতি’ সুবিধাকে স্বাগতিকদের দূর্বলতা হিসেবে কাজে লাগাতে চান তিনি।

জোসেফ বলেন, ‘দলের সিনিয়র তিন পেসার আমার চেয়ে অনেক বেশি অভিজ্ঞ। আমি নিজেকে নিয়ে বেশি ভাবি না। দল আমাকে শুধু ‘অপরিচিতির দূর্বতা’ হিসেবে কাজে লাগাতে চায়। আমার কাজ হচ্ছে মাঠে এসে ওই বোলারদের সহযোগিতা করা এবং প্রতিপক্ষ দলকে চাপে রাখা। এখানে বয়সের কোন বিষয় নেই। তবে আমি যেসব ম্যাচে খেলেছি তা দিয়ে বাকী তিনজনের সঙ্গে অবশ্যই তুলনামুলক বিশ্লেষণ হবে।

জোসেফ এ পর্যন্ত যে নয়টি টেস্ট ম্যাচ খেলেছেন তার মধ্যে চারটি টেস্টই ইংল্যান্ডের বিপক্ষে। ৭ ইনিংসে তিনি ৯০ ওভারেরও কম বোলিং করেছেন। তারপরও উইন্ডিজ পেসাররা মনে করেন, ইংলিশ ব্যাটসম্যানদের কাছে তিনি এখনও খুব একটা পরিচিত নন।

জোসেফ বলেন, ‘আমি এই দুর্বলতাকেই সুযোগ হিসেবে নেব। আমি আামার যোগ্যতা সম্পর্কে জানলেও তারা তা হয়তো জানে না। তবে দিনের ম্যাচে আমি যদি একবার টার্ন পাই এবং সেটিকে কাজে লাগাতে পারি, তাহলে অন্যদের ছাড়িয়ে শীর্ষে পৌছে যেতে পারব।’

২০১৭ সালে ইংল্যান্ড বিপক্ষে ক্যারিবীয় দলেও ছিলেন জোসেফ। তবে তিনি শুধু একটি মাত্র টেস্টে খেলার সুযোগ পেয়েছিলেন এবং ২২ ওভার বল করে কোন উইকেট পাননি। তবে জোসেফ মনে করেন, এবার তিনি সেরা অবস্থায় আছেন। অনুশীলন ম্যাচে তিনি ধারাবাহিক বোলিং করে যাচ্ছেন এবং আশা করছেন ৮ জুলাই (বুধবার) হ্যাম্পশায়ারে সিরিজের প্রথম টেস্টেও তিনি বর্তমানের মত আঘাত হানতে পারবেন।

জোসেফ বলেন, ‘আমি শুধু ধারাবাহিকতা ধরে রাখতে চাই। অনুশীলন ম্যাচে মনে হয় কিছুটা ভাল বোলিং করেছি। তাই প্রথম ম্যাচেও আমি এর পুনরাবৃত্তি ঘটাতে চাই। ২০১৭ সালের সফরটি ছিল আমার কাছে বড় একটি শিক্ষামুলক অভিজ্ঞতা। সেটি ছিল ইংল্যান্ডে আমার প্রথম সফর। সুতরাং এখানে এখন আমি কিছুটা হলেও অভিজ্ঞ। এখানকার কন্ডিশনে কীভাবে বল করতে হয় তা আমি জানি। ক্যারিবীয় অঞ্চলের তুলনায় এখানে বল বেশি কার্যকর। এখন আমার জন্য শুধু সামান্য মানিয়ে নেওয়ার ব্যাপার। এর বেশি কিছু নয়। শুধু একটু মানানোর বিষয়।’

(ঢাকাটাইমস/০১ জুলাই/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এবার স্টয়েনিস-ওয়ার্নারকে বাদ দিয়ে অস্ট্রেলিয়ার কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

শ্রীলঙ্কার বিপক্ষে আমাদের টেস্ট জেতা উচিত: সাকিব

শান্তর অধিনায়কত্ব নিয়ে এবার যা বললেন সাকিব

অবসর নিয়ে এবার যা জানালেন মেসি

বিশ্বকাপে হেরে আত্মহত্যার কথা ভেবেছিলেন রিচার্লিসন!

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা

সিলেট টেস্টে ৮ উইকেট নেওয়া বোলারকে চট্টগ্রাম টেস্টে পাচ্ছে না শ্রীলঙ্কা

আইপিএলে হায়দরাবাদ-মুম্বাইয়ের ৫২৩ রানের ম্যাচে রেকর্ডবুকে তোলপাড়

ডি মারিয়াকে হত্যার হুমকি দেওয়া তিন দুর্বৃত্ত গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :