২০২১ সালের উইম্বলডনের জন্য প্রস্তুতি নিচ্ছেন ফেদেরার

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ জুলাই ২০২০, ২২:৫৯

করোনা মহামারীর কারণে এ বছর ঘাসের কোর্টের গ্র্যান্ড স্ল্যাম উইম্বলডন বাতিল হয়ে যাওয়ায় নিজের ফেবারিট এই টুর্নামেন্টটি দারুণ ‘মিস’ করবেন বলে উল্লেখ করেছেন রজার ফেদেরার। তবে ২০২১ সালে এই টুর্নামেন্টে খেলার আশা ব্যক্ত করেছেন সুইস সেনসেশন।

৩৮ বছর বয়সী ফেদেরার এ বছর হাঁটুর অস্ত্রোপচার করিয়েছেন। ইতোমধ্যেই তিনি আগামী বছরের আগে কোর্টে না নামার ঘোষণা দিয়েছেন।

নির্ধারিত সূচি অনুযায়ী চলতি সপ্তাহটি হতে পারতো উইম্বলডনের দ্বিতীয় সপ্তাহ। এই গ্র্যান্ড স্ল্যামে ফেদেরার রেকর্ড ৮টি সিঙ্গেলস শিরোপা জয় করেছেন। কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর করোনার কারণে এই প্রথমবারের মত টুর্নামেন্টটি বাতিল হয়ে গেছে।

সুইস ব্র্যান্ডের একটি রানিং স্যু ‘রজার সেন্টার কোর্ট’ এর উদ্বোধনী অনুষ্ঠানে ফেদেরার বলেন, ‘ব্যক্তিগতভাবে একটি জায়গায় দীর্ঘ দিন থাকাটা সত্যিই বিশেষ কিছু। গত ২৫ বছরে আমি এই ধরনের অভিজ্ঞতার মুখোমুখি হইনি। তবে অবশ্যই আমি উইম্বলডন দারুণ মিস করছি। এই মুহূর্তে আমার সেন্টার কোর্টে খেলার কথা ছিল। একটি বিষয় আমি আজ স্পষ্ট করতে চাই, এই টুর্নামেন্টের দিকে আমি সারা বছর তাকিয়ে থাকি। যে কারণে প্রতিদিনই নিজেকে সুস্থ করে তোলার জন্য পরিশ্রম করি। আগামী বছর উইম্বলডন খেলার লক্ষ্যে আমি ২০ সপ্তাহ শারিরীকভাবে নিজেকে প্রস্তুত করে তুলেছি।’

ফেদেরার স্বীকার করেছেন অস্ত্রোপচার থেকে পুরোপুরি সুস্থ হয়ে উঠতে লকডাউন তাকে সহযোগিতা করেছে। কিন্তু কোর্টে ফেরার জন্য তাকে আরো ধৈর্য্য ধরতে হবে। এ সম্পর্কে ফেদেরার বলেছেন, ‘অস্ত্রোপচারের বিষয়টি আমার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। খেলা চালিয়ে যেতে হলে এর বিকল্প ছিল না। বলা সহজ হলেও এই ধরনের একটি গুরুতর ইনজুরির পর কোর্টে ফিরে আসাটা সত্যিই কঠিন। এখানে যেমন সময়ের প্রয়োজন তেমনি মানসিক ও শারিরীক ভাবেই নিজেকে ফেরার জন্য প্রস্তুত করাটা জরুরি। আমরা একেবারে আইসোলেটেড অবস্থায় একটি স্থানে ছিলাম। গত তিন মাস আমি বাবা-মা’কে দেখতে পারিনি। এ ব্যপারে আমরা খুবই কঠোর নিয়ম মেনে চলেছি।’

পেশাদার খেলোয়াড়দের মধ্যে কোভিড-১৯ দেখা দেয়া সত্বেও আগামী মাস থেকে এটিপি ও ডব্লিউটিএ ট্যুর পুনরায় শুরু হচ্ছে। কোর্টে ফেরার আগে অবশ্য সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের দিক থেকে ফেদেরার তার রেকর্ডটি হারাতে পারেন। স্প্যানিশ তারকা সর্বকালের সেরাদের তালিকায় ফেদেরারের থেকে মাত্র একটি স্ল্যাম পিছনে আছেন। করোনা সংকট কাটিয়ে পুনরায় টেনিস কোর্টে ফেরার পর প্রথম গ্র্যান্ড স্ল্যাম হতে পারে ইউএস ওপেন। আগামী ৩১ আগস্ট থেকে নিউ ইয়র্কে দর্শকশূন্য স্টেডিয়ামে এই গ্র্যান্ড স্ল্যামটি শুরু হবার কথা রয়েছে। এরপরপরই ২৪ সেপ্টেম্বর থেকে শুরু হবে পিছিয়ে যাওয়া ফ্রেঞ্চ ওপেন।

সুইস সুপারস্টার আগামী বছর টোকিও অলিম্পিকে প্রথমবারের মত স্বর্ণ জয়ের লক্ষ্যে কোর্টে নামবেন। করোনা মহামারীর কারণে এ বছর অলিম্পিক পিছিয়ে আগামী বছর নির্ধারণ করা হয়েছে।

(ঢাকাটাইমস/৭ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :