গ্রিস-মিশরের সমুদ্র চুক্তি মূল্যহীন: এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৮ আগস্ট ২০২০, ১২:২০

গ্রিস এবং মিশরের মধ্যে পূর্ব ভূমধ্যসাগরে নিয়ে যে সমুদ্র চুক্তি হয়েছে তাকে মূল্যহীন বলে অভিহিত করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি বলেন, এই চুক্তি সত্ত্বেও ওই এলাকায় তার দেশ তেল এবং গ্যাস অনুসন্ধানের কাজ আবার শুরু করবে।

শুক্রবার ইস্তাম্বুলের আয়া সোফিয়া মসজিদে জুমার নামাজ আদায়ের পর দেয়া এক বক্তৃতায় প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, মিশর এবং গ্রিস চুক্তি করেছে মূলত লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার এবং তুর্কি সরকার মধ্যকার চুক্তি বানচাল করার লক্ষ্য নিয়ে। জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের অনুরোধে তুরস্ক ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধানের কাজ আপাতত স্থগিত রেখেছিল কিন্তু এখন তো আবার শুরু করা হবে।

তিনি বলেন, 'আমি জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলকে বলেছি আপনি যদি গ্রিস এবং অন্যদের ওপর বিশ্বাস রাখেন তাহলে রাখতে পারেন কিন্তু আমি তাদের ওপর বিশ্বাস রাখতে পারছি না। অতএব আমি নতুন করে ভূমধ্যসাগরে তেল-গ্যাস অনুসন্ধানের কাজ শুরু করব এবং সেটি খুব শিগগিরই শুরু হবে।'

গত বৃহস্পতিবার মিশর এবং গ্রিসের মধ্যে দ্বিপক্ষীয় একটি সামরিক চুক্তি সই হয়েছে। তুরস্ক বলছে, এই চুক্তির মাধ্যমে মূলত লিবিয়ার তেল এবং গ্যাস সম্পদের অধিকার থেকে বঞ্চিত করার চেষ্টা করা হচ্ছে। তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, মিশরের সঙ্গে গ্রিসের কোন সমুদ্রসীমা নেই তারপরও ওই চুক্তি করা হয়েছে যার কোনো আইনগত ভিত্তি নেই।

ঢাকা টাইমস/০৮আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :