কাশ্মীরে মানবাধিকার পরিস্থিতি ভয়াবহ: জাতিসংঘ প্রতিনিধি দল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৮ আগস্ট ২০২০, ১২:৩১

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে মানবাধিকার পরিস্থিতি ভয়াবহ আকার নিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের মানবাধিকার পরিষদের বিশেষ প্রতিনিধি দল। তারা জানিয়েছে, ভারত সরকার এখনও যদি এই বিষয়ে কোনো পদক্ষে না নেয়, তাহলে পরিস্থিতি সামাল দিতে আন্তর্জাতিক সংগঠনগুলোকে পদক্ষেপ নিতে হবে।

৩৭০ ধারা প্রত্যাহারের পর থেকে কাশ্মীরের মুসলিম বাসিন্দাদের উপর আক্রমণ চালানো হচ্ছে বলেও অভিযোগ করেছেন জাতিসংঘের প্রতিনিধি দল। গত পাঁচ আগস্ট জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা প্রত্যাহারের বর্ষপূর্তি হয়েছে। সেদিন জাতিসংঘের মানবাধিকার পরিষদের বিশেষ প্রতিনিধি দল এর তরফে একটি বিবৃতি প্রকাশ করা হয়। খবর আনাদুলু এজেন্সির।

বিবৃতিতে বলা হয়েছে, বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর থেকে কাশ্মীরের মানুষের জীবন ভয়াবহ হয়ে উঠেছে। প্রতিনিয়তই মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। পরিস্থিতি এতটাই উদ্বেগজনক যে ভারত সরকারের এখনই সেখানকার মুসলিম নাগরিকদের জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা উচিত। অবিলম্বে উপযুক্ত পদক্ষেপ না নিলে পরে পরিস্থিতি সামলানো মুশকিল হয়ে পড়বে। তখন বাধ্য হয়ে আন্তর্জাতিক সংগঠনকে হস্তক্ষেপ করতে হবে।

এবিষয়ে গত এক বছরে ওই প্রতিনিধি দলের তরফে তিন থেকে চারটি চিঠি দেওয়া হলেও ভারত সরকার তার কোনো জবাব দেয়নি বলে অভিযোগ।

প্রতিনিধি দল আরও জানিয়েছে যে, গত বছরের অক্টোবর থেকে জম্মু ও কাশ্মীরের মানবাধিকার কমিশন বন্ধ রয়েছে। এর ফলে প্রশাসন যখন তখন কাউকে আটক করলে বা মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটালেও তার জবাব চাওয়ার কেউ নেই।

ঢাকা টাইমস/০৮আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :