ফোনের ডিসপ্লেতে ২৮ দিন বাঁচে করোনাভাইরাস!

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০২০, ১০:১২

মোবাইল ফোনের ডিসপ্লেতে প্রায় ২৮ দিন বাঁচে করোনাভাইরাস। এই সময়ে ডিসপ্লে থেকে সংক্রমণ ছড়াতে পারে ভাইরাসটি। সোমবার অস্ট্রেলিয়ার জাতীয় বিজ্ঞান সংস্থা সিএসআইআরও-এর বিজ্ঞানীরা দাবি করেন, স্টেইনলেস স্টিল, কাচ আর ব্যাংক নোটের উপর প্রায় ২৮ দিন পর্যন্ত টিকে থাকতে পারে করোনাভাইরাস। ভাইরোলজি জার্নালে সিএসআইআরও-এর বিজ্ঞানীদের এই মতামত প্রকাশিত হয়েছে।

সিএসআইআরও-এর বিজ্ঞানীদের দাবি, সাধারণ ফ্লু-এর জীবাণুর চেয়ে দীর্ঘজীবী করোনাভাইরাস। তারা পরীক্ষা করে দেখেছেন, ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্লাস্টিকের ব্যাংক নোট ও মোবাইল ফোনের স্ক্রিনে ব্যবহৃত কাঁচের উপর টানা ২৮ দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে এই ভাইরাস। এ ক্ষেত্রে সাধারণ ফ্লুয়ের জীবাণু ১৭ দিন পর্যন্ত টিকে থাকতে পারে।

পরীক্ষাগারের নিয়ন্ত্রিত পরিস্থিতিতে ২০, ৩০ ও ৪০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় কৃত্রিম শ্লেষ্মার উপর উপস্থিত ভাইরাস কণা পরীক্ষা করে দেখেছেন সিএসআইআরও-এর বিজ্ঞানীরা। তারা দেখেছেন, ৪০ ডিগ্রি বা তার বেশি তাপমাত্রায় এই ভাইরাসের কার্যকরিতা অনেকটই কমে যায়।

সিএসআইআরও-এর প্রধান ল্যারি মার্শাল জানান, তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে করোনাভাইরাসের সক্রিয়তা কমতে থাকে। একই সঙ্গে তার আশঙ্কা, গরমের তুলনায় শীতকালেই বেশি ভোগাবে করোনার জীবাণু।

বিজ্ঞানীদের মতে, সংক্রমণের ঝুঁকি এড়াতে নিয়মিত সাবান দিয়ে হাত ধুতে হবে, স্যানিটাইজার ব্যবহার করতে হবে। এর পাশাপাশি ব্যাংক কার্ড, নোট, মোবাইল ফোন স্যানিটাইজ করার পরামর্শ দিয়েছেন তারা।

(ঢাকাটাইমস/১৩অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :