২০ হাজার টাকায় মিনি পাওয়ার টিলার

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ অক্টোবর ২০২০, ১৩:০২ | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০২০, ১১:৩১

কৃষিপ্রধান এই বাংলাদেশ। এখানে উৎপাদন হয় ধান, পাট, গম, ভুট্টা ও রবিশস্য। পাশাপাশি শাক সবজি এবং বিভিন্ন ফলমূলও চাষ করেন কৃষকরা। কৃষি উৎপাদনজাত পণ্য সিংহভাগ দেশের খাদ্য চাহিদা মেটায়। অর্থনীতিতেও ব্যাপক ভূমিকা রাখে। কিন্তু শ্রমিক সংকটের কারণে কৃষকরা দিন দিন কৃষি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন।

যারা অল্প জমিতে শাক-সবজি, বিভিন্ন ফলের বাগান, শৌখিন ফসল চাষ করেন তারা এই বিষয়টি বেশি উপলব্দি করেন। কারন ক্ষেতখামারে ছোট ছোট যায়গা চাষ করার জন্য কোন মেশিন বা যন্ত্র পাওয়া যায় না। মেলে না শ্রমিকও। এর কারণে শৌখিন কৃষকরা পড়েছেন বিপাকে।

এই পরিস্থিতি থেকে উত্তরণের জন্য কৃষিতে নতুন প্রযুক্তির ব্যবহার প্রয়োজন। তেমনি আধুনিক যন্ত্রপাতির প্রয়োগ করা এখন সময়ের দাবি।

দেশের কৃষিক্ষেত্রে আধুনিকায়ন ও প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করতে ও দেশের সাধারণ কৃষকদের কৃষিতে উদ্বুদ্ধ করতে কৃষি প্রুযুক্তি নির্ভর যন্ত্রপাতি আমদানি ও বাজারজাত করছে দেশীয় ই-কমার্স ও মার্কেটিং কোম্পানি কৃষি বাজার। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান জি এ টুটুল ঢাকা টাইমসকে বলেন, গৃহস্থরা দিনদিন কৃষিবিমুখ হয়ে পড়েছেন। এর মূল কারণ কৃষি শ্রমিকের দুস্পাপ্যতা। তাই তারা ধান গমের মতো অর্থকরী ফসল চাষ করা থেকে বিরত থাকছেন। আর দেশের বাজারে আধুনিক কৃষিযন্ত্রপাতি গুলো না থাকায় আমাদের দেশের কৃষকেরা এগুলোর প্রয়োগের সুফল থেকে বঞ্চিত হচ্ছেন। কৃষকদের এই সমস্যার সমাধানে আমরা দেশে এনেছি সাশ্রয়ী দামে বিভিন্ন কৃষি যন্ত্র। যার মধ্যে মিনি টিলার অন্যতম।

প্রতিষ্ঠানটি গত ৪ বছর থেকে দেশের কৃষকের জন্য কাজ করা শুরু করে এবং কিছু মেশিন বাজারে নিয়ে আসে। ধান, গম, ভুট্টা, আলুসহ কিছু ফসলের কাজ করার জন্য আধুনিক স্বল্পমূল্যের মেশিন নিয়ে বাজারজাতকরণ প্রক্রিয়া শুরু করে। ইতোমধ্যেই মিনি পাওয়ার টিলার মেশিনটি কৃষকের কাছে ব্যাপকভাবে জনপ্রিয়তা লাভ করেছে।

গত বছর থেকে এই মেশিনটি দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করে আসছে প্রতিষ্ঠানটি। এর সহজ কলাকৌশল ও স্বল্প মূল্যের কারণে সব ধরনের কৃষকরা এটা কেনার সুবিধা পাচ্ছেন বলে মনে করে প্রতিষ্ঠানটি। এই মিনি পাওয়ার টিলার মেশিনটি দিয়ে একজন কৃষক নিজের নিজেই চাষ ও নিরানি দিতে পারবেন।

কৃষি বাজার কৃষকদের জন্য সরাসরি নিজেদের জেলা শহরে কুরিয়ারের মাধ্যমে পাওয়ার সুযোগ করে দিচ্ছে। মেশিনটির ১ বছর ওয়ারেন্টির সুবিধাও দিচ্ছে। এই মেশিনের মাধ্যমে চাষ এবং নিরানি দেয়া যাবে। এর জন্য শুধু আলাদা হেড নিতে হবে।

সাশ্রয়ী দামের এই মিনি টিলারটি এক লিটার পেট্রোলে ২ ঘন্টা চলে। এই এক ঘন্টায় প্রায় ১ বিঘা জমি চাষ করা যায়। টিলারটির সাহায্যে বিভিন্ন ফলের বাগানের ভেতরে, গাছের গোড়ায় চাষ দেয়া যায়। যেখানে বড় পাওয়ার টিলার ব্যবহার করা যায় না।

কৃষি বাজারের মিনি পাওয়ার টিলার মেশিন মূলত চীন থেকে আমদানী করা। এতে সময়, শ্রম ও খরচ বাঁচে বলে দাবি করেন মেশিনটির বাজারজাতকারী এই প্রতিষ্ঠানটি।

এই মেশিনটির বৈশিষ্ট্য হচ্ছে এটি সহজেই স্টার্ট করা যায়। যেসব জমিতে পানি জমে আছে সেখানেও এই মেশিনটি ব্যবহার করা যায়। এই মেশিনটি যে কেউ চালাতে পারবেন। ২ স্টোক পাওয়ার সমৃদ্ধ এই ইঞ্জিনটির প্রধান সুবিধা হল পেট্রোল জেনারেটরের মত রশি টান দিয়ে সহজেই স্টার্ট দেয়া যাবে।

বর্তমানে এই মেশিনটি সরাসরি অনলাইনের মাধ্যমে সারাদেশে বিক্রি করছে কৃষি বাজার। এছাড়াও ফোন করে অর্ডার করা যাবে। বিস্তারিত জানতে ভিজিট করতে পারেন কৃষি বাজার-এর ওয়েবসাইট কিংবা ফেসবুক পেজে https://www.facebook.com/krishibazarr

কিনতে পারেন কৃষি বাজারের ওয়েবসাইট থেকেও-ঠিকানা-https://krishibazar.com.bd/

(ঢাকাটাইমস/১৩অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :