নিউজিল্যান্ডের অকল্যান্ডে ফের লকডাউন

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি ২০২১, ১৫:৩২

নিউজিল্যান্ডের অন্যতম বড় শহর অকল্যান্ডে একমাসের মধ্যে দ্বিতীয়বারের মতো লকডাউন দেয়া হয়েছে। করোনার নতুন প্রজাতির সংক্রমণের পর রবিবার থেকে নতুন করে এই লকডাউন শুরু হয়েছে। ব্রিটেনে প্রথম করোনার নতুন এই প্রজাতি শনাক্ত হয়েছিল।

প্রায় দুই মিলিয়ন লোকের শহরটিতে দ্বিতীয়বারেও সাতদিনের লকডাউন দেয়া হয়েছে। নিউজিল্যান্ডে করোনা শনাক্ত হওয়ার ঠিক এক বছর পর অকল্যান্ডে লকডাউন জারি হলো। খবর নিউজিল্যান্ড হেরাল্ডের

শহরে নতুন করে একজনের শরীরে নতুন প্রজাতির করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর এই সিদ্ধান্তের ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আর্ডার্ন। আগে শনাক্ত হওয়া এক ব্যক্তির সঙ্গে নতুন শনাক্ত হওয়া ব্যক্তির সরাসরি সম্পৃক্ততা পাওয়া যায়নি।

করোনার নতুন প্রজাতি শনাক্ত হওয়া ২১ বছরের ছাত্র এক সপ্তাহ আগে আক্রান্ত হয়েছিলেন। তবে তিনি নিজেকে অন্যদের থেকে আলাদা হয়নি।

অকল্যান্ডে এখন পর্যন্ত ১৪ জনের শরীরে করোনার নতুন প্রজাতি শনাক্ত হয়েছে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন প্রধানমন্ত্রী জাসিন্দা। তিনি বলেন, আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি। কোভিড মানুষকে হত্যা করে। এই ব্যবস্থাগুলোর কারণ মানুষের জীবন ও জীবিকা রক্ষা করা।

যারা স্বাস্থ্য বিধি মানবে না তাদের কঠোর শাস্তি প্রদানের আহ্বান জানিয়েছেন দেশটির বিরোধী দলীয় নেতা জুডিথ কলিন্স।

লকডাউনে লেভেল-৩ নির্দেশনা দেয়া হয়েছে। এর ফলে জরুরি প্রয়োজন ছাড়া ঘরে বাইরে বের হওয়া যাবে না। এছাড়া জনসমাবেশ হয় এমন স্থানে আরও কঠোর লেভেল-২ নির্দেশনা দেয়া হয়েছে। সরকারি বিভিন্ন প্রদর্শনীয় স্থান বন্ধ থাকবে।

এই পদক্ষেপ অকল্যান্ডে পরিকল্পনা করা বেশ কয়েকটি ক্রীড়া ইভেন্ট আয়োজন জটিল করে তুলেছে। রবিবার আমেরিকা কাপের ইয়ট রেসের আয়োজকরা আগামী ১০ মার্চ পর্যন্ত ইতালি ও নিউজিল্যান্ডের মধ্যকার ফাইনাল স্থগিত করেছে।

ঢাকাটাইমস/২৮ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :