অসময়ের বৃষ্টিতে গোপালগঞ্জে কৃষকের ৮০ কোটি টাকার ক্ষতি

গোপালগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ ডিসেম্বর ২০২১, ১৬:১৯ | প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০২১, ১৩:৪২

ঘূর্ণিঝড় স্থলে আঘাত হানতে পারেনি জাওয়াদ। সমুদ্রেই নিঃশেষ হলেও এর প্রভাবে লঘুচাপ টানা তিনদিন ধরে ঝরেছে বৃষ্টি। আর তাতে গোপালগঞ্জে পাঁচ উপজেলার ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বৃষ্টিতে আক্রান্ত ৯০০০ হেক্টর ফসলি জমি। ৮০ কোটি টাকার ক্ষয়ক্ষতি। ৫৩ হাজার কৃষকের স্বপ্ন শেষ হয়ে গেছে।

সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে কৃষকের বীজতলার। ক্ষতি হয়েছে সদ্য রোপণ করা ক্ষেতেরও। এছাড়া চাষকৃত রবি শস্য ও শীতকালীন সবজির অর্ধেকের বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

গোপালগঞ্জের পাঁচটি উপজেলায় হঠাৎ ভারী বৃষ্টিতে বীজতলা, শীতকালীন সবজি, আমন, স্ট্রবেরি ও রবি শষ্যের ব্যাপক ক্ষতি হয়েছে। জলাবদ্ধতার কারণে ইরি বোরোর বীজতলা ও ফসলে পচন ধরে বেশির ভাগ নষ্ট হয়ে গেছে। প্রায় ৯০০০ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে। এতে দিশেহারা কৃষকরা।

আক্রান্ত ফসলের মধ্যে রয়েছে- রোপা আমন, বোরো বীজতলা, গম, শাকসবজি, সরিষা, ভুট্টা, গোল আলু, খেসারি, মসুর, মটর, মাসকালাই, চীনাবাদাম, মরিচ, পেঁয়াজ, রসুন, ধনিয়া, মিষ্টি আলু, পেঁয়াজের বীজতলা, আখ, ক্ষীরা ও বাঙ্গি।

গোপালগঞ্জের ধানী জমিসহ সব ফসলের মাঠে এখন পানি আর পানি। জাওয়াদ প্রভাবে টানা বৃষ্টি হওয়ায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এতে ৫৩ হাজার কৃষকের আনুমানিক ৮০ কোটি টাকার ক্ষতিতে পড়েছে জানিয়েছে কৃষি অফিস। কৃষকরা পানি সরাতে কাজ করছেন। হঠাৎ বৃষ্টিতে যে পরিমাণ ক্ষতি হয়েছে সেটা পুষিয়ে নেয়া কৃষকদের জন্য কঠিন হবে।

এ বিষয় গোপালগঞ্জ সদর উপজেলার উলপুর গ্রামের কৃষানী ঝান্নু বেগম বলেন, আমার সব কিছু শেষ হয়ে গেছে বৃষ্টিতে। সকল বীজ নষ্ট হয়ে গেছে। এবার না খেয়ে মরতে হবে।

মালেঙ্গা গ্রামের কামরুল ইসলাম ধার দিনা করে ৮ হাজার টাকা এনেছিলেন। তাই দিয়ে ধানের বীজ জমিতে দেয়। বৃষ্টিতে নি:স্ব হয়ে গেছে। এখন অসুস্থ হয়ে বিছানায় কাতরাচ্ছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. অরবিন্দু কুমার রায় বলেন, অনাকাক্ষিত বৃষ্টির পানিতে নিমজ্জিত প্রায় ৫০ শতাংশ রবিশস্য ও শীতকালীন সবজির ক্ষতি হয়েছে। এছাড়া সম্পূর্ণ আমন ধান কেটে ঘরে নিতে পারেনি কৃষক। অনেক জমির ধান এবং বোরোর বীজতলা পানিতে তলিয়ে গেছে। প্রায় ৮০কোটি টাকার ক্ষতি হয়েছে কৃষকের।

কৃষকরা বলছেন, অসময়ের এই বৃষ্টি তাদের যে ক্ষতির মুখে ঠেলে দিয়েছে তা পুষিয়ে ওঠা সম্ভব নয়।

(ঢাকাটাইমস/১৫ডিসেম্বর/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :