হোল্ডিং ট্যাক্স বাড়ছে গুলশান বনানী বারিধারায়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মার্চ ২০২২, ০১:০০

রাজধানীর গুলশান, বনানী ও বারিধারায় আগামী জুলাই থেকে হোল্ডিং ট্যাক্স বাড়াতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। সিদ্ধান্তটি কার‌্যকর হলে এই তিন অভিজাত এলাকায় বর্গফুট অনুযায়ী ভাড়া আরও ৩৩ শতাংশ বেশি অর্থাৎ ১৮ টাকা থেকে ২৪ টাকা ধরা হবে।

বুধবার ডিএনসিসির হোল্ডিং ট্যাক্স আদায় কার্যক্রম অটোমেশনের আওতায় আনার উদ্বোধন অনুষ্ঠানে এ ঘোষণা দেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম।

ঢাকায় এখন ২০০৮ সালের বাড়ি ভাড়ার হার অনুযায়ী প্রতি বর্গফুটের ভাড়া ১৮ টাকা হিসাব করে সেটির ওপর হোল্ডিং ট্যাক্স আদায় করা হয়। কিন্তু বাড়িভাড়া বাড়ায় ভাড়ার সঙ্গে হোল্ডিং ট্যাক্সের সমন্বয় করা হচ্ছে।

এ বিষয়ে মেয়র আতিকুল বলেন, ‘জুলাই থেকে বর্গফুট অনুযায়ী ভাড়া আরও ৩৩ শতাংশ বেশি ধরা হবে। এখন অভিজাত এলাকার বাড়িভাড়া এত কম নয়। এ জন্য আমরা হোল্ডিং ট্যাক্স সমন্বয় করব। প্রতি বর্গফুট ১৮ টাকা থেকে ৩৩ শতাংশ বাড়িয়ে ২৪ টাকা ধরা হবে। এই হিসাব করে যা ভাড়া আসবে তার ওপর ১২ শতাংশ হবে হোল্ডিং ট্যাক্স।

গেল বছরের ২৪ সেপ্টেম্বর ঢাকায় এক সেমিনারে অভিজাত এলাকায় হোল্ডিং ট্যাক্স বাড়ানোসহ গ্যাস ও পানির দাম বাড়াতে সিটি করপোরেশনের কাছে প্রস্তাব করেছিলেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম।

বুধবার হোল্ডিং ট্যাক্সের অটোমেশন কার্যক্রম উদ্বোধন সময় আগের সেই প্রস্তাবের কথা আবার তুলে ধরে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, রাজধানীতে হোল্ডিং ট্যাক্স, পানি, গ্যাস বিদ্যুৎসহ অন্যান্য সেবার জন্য অঞ্চলভিত্তিক মূল্য নির্ধারণ করতে হবে। জোনভিত্তিক সার্ভিসের মূল্য নির্ধারণ করা এখন সময়ের দাবি।

অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন, নগর গবেষণা কেন্দ্রের সভাপতি অধ্যাপক নজরুল ইসলাম, বিজিএমইএর সহসভাপতি শহীদুল আজিম প্রমুখ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৩১মার্চ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

ঢামেক হাসপাতালে অপারেশন থিয়েটারের সামনে এসির কম্প্রেসর!

রাজধানীতে ঐতিহ্যবাহী স্থাপনা পরিদর্শনে মেয়রদের সংগঠন ‘সি৪০ সিটিজ’

নগরবাসীর আস্থা-বিশ্বাসই আমার কাজের শক্তি: মেয়র আতিক

২০৫০ সালের মধ্যে ঢাকার কার্বন নিঃসরণ কমানো হবে ৭০ ভাগ

দাবি না মানলে আমরণ অনশন: হুঁশিয়ারি শিক্ষক-কর্মচারী পরিষদের

প্রতিষ্ঠাবার্ষিকীতে শিশুদের মাঝে ১০ হাজার গাছ বিতরণ বাবুল্যান্ড ইনডোর প্লে-গ্রাউন্ডের

বন্যহাতির পায়ে পিষ্টে মৃত বাংলাদেশিদের ক্ষতিপূরণের দাবি

নয়াপল্টনে ককটেল বিস্ফোরণ

রাজধানীতে দুই ঘণ্টায় ৮৭ মিলিমিটার বৃষ্টি, সড়কে ভোগান্তি

রাজধানীর সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনায় ডিএমপি কমিশনারের বিশেষ উদ্যোগ

এই বিভাগের সব খবর

শিরোনাম :