শ্রীলঙ্কায় কড়া নিরাপত্তায় পার্লামেন্ট অধিবেশন শুরু

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ মে ২০২২, ১৭:৫৮

বৈদেশিক মুদ্রার সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কায় নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর প্রথমবারের মতো আজ মঙ্গলবার দেশটির আইনপ্রণেতারা পার্লামেন্ট অধিবেশনে মিলিত হয়েছেন। আর অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে পার্লামেন্ট ভবনের বাইরে কড়া নিরাপত্তা প্রহরায় রয়েছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। খবর রয়টার্স।

এর আগে গতকাল সোমবার ক্ষমতা গ্রহণের পর প্রথমবারের মতো জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

ভাষণে চলমান সংকট নিরসনের প্রতিশ্রুতি ব্যক্ত করেন তিনি।

এ ছাড়া, চলমান সংকট নিরসনে জরুরিভাবে সাড়ে সাত কোটি ডলার প্রয়োজন বলে ভাষণে উল্লেখ করেন তিনি। কিন্তু অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত দেশটির প্রয়োজনীয় আমদানির জন্য ডলার খুঁজে পাওয়া যাচ্ছে না।

তিনি বলেন, সরকার তেলের তিনটি চালানের অর্থ পরিশোধের জন্য ডলার সংগ্রহ করতেও অক্ষম হয়েছে। অর্থ পরিশোধ করতে না পারায় বর্তমানে জাহাজগুলো থেকে কার্গো নামানো যাচ্ছে না। এসব জাহাজ কলম্বো বন্দরের বাইরে অপেক্ষা করছে।

তবে জনগণকে আশ্বস্ত করে তিনি বলেন, ভারতীয় ঋণে কেনা পেট্রোল ও ডিজেলের দুটি চালান কয়েক দিনের মধ্যে এসে পৌঁছাবে। তখন কিছুটা স্বস্তি ফিরবে।

করোনা মহামারী ও সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে সরকারের গৃহীত কয়েকটি নীতির কারণে ভয়াবহ অর্থনৈতিক সংকটে রয়েছে শ্রীলঙ্কা। গত সপ্তাহে তীব্র আন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান মাহিন্দা। তারপরই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে রনিল বিক্রমাসিংহকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

(ঢাকাটাইমস/১৭মে/ আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :