পি কে হালদারকে ফেরত চেয়েছে বাংলাদেশ, তবে ‘সময় লাগতে পারে’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ মে ২০২২, ১১:১৫ | প্রকাশিত : ১৭ মে ২০২২, ১৯:৫৪

দুর্নীতি দমন কমিশনের (দুদক) সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে ভারত পি কে হালদারকে গ্রেপ্তার করেছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। পি কে হালদারকে ফেরত চেয়ে বাংলাদেশ ভারতের কাছে অনুরোধ করেছে বলেও জানিয়েছেন তিনি।

অন্যদিকে পি কে হালদারকে বাংলাদেশের কাছে হস্তান্তরে সময় লাগতে পারে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী জানিয়েছেন। এর কারণ হিসেবে তিনি বলছেন, এসব বিষয়ে আইনি প্রক্রিয়া অনুসরণ করা হয়।

বিক্রম দোরাইস্বামী মঙ্গলবার বিকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে মাসুদ বিন মোমেনের সৌজন্য সাক্ষাৎ করেন। এরপর তারা দুজনই সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র সচিব মোমেন বলেন, ‘দুর্নীতি দমন কমিশনের সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতেই ভারত তাকে (পি কে হালদার) গ্রেপ্তার করেছে। এখন তাদেরও একটা আইনি প্রক্রিয়া আছে, সে অনুযায়ী প্রসেস হবে।’

পশ্চিমবঙ্গে গ্রেপ্তার হওয়া পি কে হালদারকে দেশের ফেরানোর ব্যাপারে ভারতের হাইকমিশনারের সঙ্গে কথা হয়েছে। আজ ভারতীয় হাইকমিশনারকে বললাম। তারা (ভারত) বলেছে, তাদের আইনি প্রক্রিয়া শেষ হলে তারা আমাদের সম্পূর্ণ সহযোগিতা করবে। তারপরে আমাদের রিকোয়েস্ট বিবেচনায় নেবে। তারা সম্পূর্ণ সহযোগিতার আশ্বাস দিয়েছে’—যোগ করেন পররাষ্ট্র সচিব।

এদিকে পি কে হালদারের বিষয়ে পররাষ্ট্র সচিবের সঙ্গে কথা হয়েছে জানিয়ে বিক্রম দোরাইস্বামী বলেন, ‘তার বিষয়ে কথা হয়েছে। দুই দেশের অপরাধীদের মোকাবিলার জন্য পারস্পরিক আইনি‌ সহায়তাসহ নানা ধরনের কাঠামো রয়েছে। এটি দুই দেশের নিয়মিত সহযোগিতার একটি অংশ।‌’

‘বাংলাদেশ সরকার ভারতের সংশ্লিষ্ট সংস্থাকে তথ্য দিয়েছে। তারা ওই তথ্য যাচাইয়ের পর প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে। এক্ষেত্রে আইনি প্রক্রিয়া অনুসরণ করা হবে। পশ্চিমবঙ্গে গ্রেপ্তার হওয়া পি কে হালদারকে বাংলাদেশের কাছে হস্তান্তরে সময় লাগতে পারে। কারণ, এসব বিষয়ে আইনি প্রক্রিয়া অনুসরণ করা হয়।’

পি কে হালদারকে ফেরতের বিষয়ে বাংলাদেশ অনুরোধ করেছে কি না প্রশ্নে ভারতীয় হাইকমিশনার বলেন, ‘দেখুন, গত সপ্তাহে ছুটির দিনে তাকে গ্রেপ্তার করা হয়েছে। আমাদের কাছে যা তথ্য আছে, তার ভিত্তিতে একটা সময় বাংলাদেশকে জানানো হবে। বুঝতে হবে, এটি কিন্তু বড়দিনের কার্ড বিনিময় নয়।’

গত শনিবার পি কে হালদার ও তার পাঁচ সহযোগীকে পশ্চিমবঙ্গের অশোকনগর থেকে গ্রেপ্তার করে ভারতের অর্থ সংক্রান্ত কেন্দ্রীয় গোয়েন্দা বাহিনী এনফোর্সমেন্ট ডিরেকটরেট—ইডি।

তিন দিনের রিমান্ড শেষে মঙ্গলবার পি কে হালদারসহ পাঁচজনকে আদালতে হাজির করে আরও ১০ দিনের রিমান্ডের আবেদন করে ইডি। শুনানির পর আদালত রিমান্ড আবেদন মঞ্জুর করেন।

(ঢাকাটাইমস/১৭মে/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিদ্যুতে ছন্দ পতন: জ্বালানি প্রতিমন্ত্রী

কুমিল্লা শহর এতোই উন্নতি হয়েছে আমি চিনতেই পারিনি: তথ্যমন্ত্রী

সড়ক দখল করে পশুহাট, নেই সিটি করপোরেশনের নজর

সাবেক র‌্যাব কর্মকর্তার অ্যাকাউন্ট নিয়ে প্রাইম ব্যাংকের বাড়াবাড়ি!

বিদ্যুৎ সাশ্রয়ে আলোকসজ্জা না করার আহ্বান প্রধানমন্ত্রীর

ট্রাক লরি কাভার্ডভ্যান মোটরসাইকেল মহাসড়কে চলবে না আগামী সাত দিন

গরুর ট্রেন ছুটছে আজ, কাল পৌঁছবে ঢাকায়

বায়তুল মোকাররমে ঈদুল আজহার প্রথম জামাত ৭টায়

করোনা ও যুদ্ধ না হলে দেশ আরও এগিয়ে যেত: প্রধানমন্ত্রী

ডিজিটাল মানবসম্পদই প্রযুক্তি বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারবে: মোস্তাফা জব্বার

এই বিভাগের সব খবর

শিরোনাম :