এক আম ২ হাজার টাকা!

শেখ সাইফ, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ জুন ২০২২, ১৫:২৬ | প্রকাশিত : ১৯ জুন ২০২২, ০৮:১৯

একটি আমের দাম দুই হাজার টাকা। ব্রুনাই কিং নামের এই আমের ফলন হয়েছে মাগুরায়। রাজধানী কৃষিবিদ ইন্সটিটিউটে শুরু হয়েছে তিন দিনের ফল মেলা। এই ফল মেলায় আনা হয়েছে এটি। দেশে চাষ হচ্ছে এমন দেশি-বিদেশি ফল আনা হয়েছে এবারের ফল মেলায়।

ফল মেলায় ঢুকলেই যেন মনে হবে কোনো এক বিশাল ফলের রাজ্যে আমি এসে পড়েছি। চারিদিকে শুধু ফল আর ফল। মেলায় আগত ক্রেতা দর্শনার্থীরা ঘুরে ঘুরে ফল দেখছেন। কিনছেন। আবার ছবিও তুলছেন। অনেকে তো ফলের সঙ্গে সেলফি তুলতে ব্যস্ত। কেউ পান করছেন তরতাজা ফলের জুস-শরবত।

ফল মেলার প্রধান আকর্ষণ ব্রুনাই কিং আম। নামে আম হলেও দেখতে অনেকটা পেঁপের মতো। এক একটির ওজন পাঁচ কেজি। দাম দুই হাজার টাকা। বিশ্বের সবচেয়ে দামি জাপানি আম মিয়াজাকি বা সূর্যডিম। যার ফলন এখন হচ্ছে বাংলাদেশে। পালমার, থাই জাম্বুরা, টিক্কা ফরাস এমন সব অদ্ভুদ নামের একশ প্রজাতির আম এবার আনা হয়েছে কৃষিবিদ ইন্সটিটিউটের ফল মেলায়।

'বছরব্যাপী ফল চাষে অর্থ পুষ্টি দুই-ই আসে' স্লোগানে তিন দিনের এবারের জাতীয় ফল মেলা-২০২২ শেষ হবে ১৯ জুন, রবিবার।

ফল মেলা সম্পর্কে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক, হার্টিকালচার উইং ডা. শামীম আহমেদ বলেন, আমাদের কৃষি জমি আর বাড়ছে না। এজন্য নতুন নতুন উচ্চ ফলনশীল যে জাতগুলো আসবে সেগুলো আমরা প্রতিস্থাপন করব। এটিই আসলে মেলার উদ্দেশ্য। পুষ্টির চাহিদাও মিটবে সেই সঙ্গে কৃষক উৎপাদন করে অর্থনৈতিকভাবেও লাভবান হবে। এই দুটি বার্তা সব নাগরিক পর্যায়ে যায় সেটাই আমাদের চেষ্টা। এছাড়া আমাদের রপ্তানি আয় বৃদ্ধি করাও এই মেলার উদ্দেশ্য। এর জন্য আমাদের যে উচ্চ মূল্যের উৎপাদনশীল ফল আছে। সেগুলো ইউরোপ আমেরিকার বাজারে যাবে। এরজন্য উৎপাদন বৃদ্ধি ও বিপণনের ক্ষেত্র তৈরি করার চেষ্টা করা হবে।