পান্ত-জাদেজার সেঞ্চুরিতে ৪১৬ রানে থামল ভারত

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ জুলাই ২০২২, ১৬:৪৮

পাঁচ ম্যাচ সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে চাপেই পড়েছিলো সফররত ভারত। এরপর উইকেটকিপার ব্যাটার রিশাব পান্ত ও দলীয় অলরাউন্ডার রবিন্দ্রো জাদেজার সেঞ্চুরিতে অবশেষে ৪১৬ রানে থামল সফরকারীরা। কিছুক্ষণের মধ্যে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নামবে ইংল্যান্ড।

ম্যাচের শুরুতে টস জিতে ভারতকে ব্যাট করার আমন্ত্রণ জানান ইংল্যান্ডের অধিনায়ক বেন স্টোকস। টস হেরে ব্যাটিংয়ে নেমে অ্যান্ডরসন-পোটসদের বোলিং তোপে সুবিধা করতেই পারছিলেন না ভারতীয় ব্যাটাররা। মাত্র ৯৮ রান তুলতেই হারায় প্রথম পাঁচটি উইকেট। ১৭ রানে গিল, ১৩ রানে পূজারা, ২০ রানে হানুমা, ১৪ রানে কোহলি ও ১৫ রানে আয়ার আউট হন।

এ সময় চাপেই পড়েছিলো সফরকারীরা। এরপর ষষ্ঠ উইকেট জুটিতে রবিন্দ্রো জাদেজাকে সঙ্গে নিয়ে চাপ সামলে দলের হাল ধরেন রিশাব পান্ত। এ সময় দুজন মিলে তুলেন ২২২ রানের জুটি। তাতেই বড় সংগ্রহের দিকে এগোতে থাকে দল। আউট হওয়ার আগে মাত্র ১১১ বলে ১৯ চার ও ৪টি ছয়ের মারে খেলেছেন ১৪৬ রানের ঝড়ো ইনিংস।

মাত্র ৮৯ বলে সেঞ্চুরি করে পান্ত হয়ে গেছেন ইতিহাসে অংশ, টেস্টে উইকেটরক্ষকদের মধ্যে সবচেয়ে দ্রুততম সেঞ্চুরির রেকর্ড এখন তার নামে। এর মাধ্যমে ২০০৬ সালে পাকিস্তানের বিপক্ষে করা ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ৯৩ বলে সেঞ্চুরির রেকর্ড গুঁড়িয়ে দিয়েছেন তিনি। এছাড়া ১ রান করে আউট হন শার্দুল ঠাকুর।

এদিকে দ্বিতীয় দিনের খেলায় ব্যাট করতে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার রবিন্দ্রো জাদেজা ও মোহাম্মদ সামি। ১৬ রানে আউট হন সামি। পরের উইকেট ব্যাট করতে নেমে ২ রান করেন মোহাম্মদ সিরাজ। এদিকে ৮৩ রানে খেলতে নামা জাদেজা সেঞ্চুরি পূর্ণ করার পর ফেরেন ১০৪ রানে। আর মাত্র ১৬ বলে ৩১ রান করে অপরাজিত থাকেন দলনেতা জাস্প্রিত বুমরাহ।

ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ পাঁচটি উইকেট নেন জেমস অ্যান্ডারসন। এছাড়া ম্যাথু পোটস দুটি উইকেট নেন। আর একটি করে উইকেটের দেখা পেয়েছেন স্টুয়ার্ট ব্রড, বেন স্টোকস ও জো রুট।

(ঢাকাটাইমস/০২জুন/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :