জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বিস্ফোরণ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২০ নভেম্বর ২০২২, ১৭:০৭

ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে শক্তিশালী বিস্ফোরণের ঘটনা ঘটেছে। আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইইএ) রবিবার এ তথ্য জানিয়েছে। খবর আল-জাজিরার।

আইইএ এক বিবৃতিতে বলেছে, ‘ইউরোপের বৃহত্তম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের কাছাকাছি এবং কেন্দ্র, উভয় ক্ষেত্রেই নতুন করে গোলাবর্ষণ হয়েছে বলে মনে হচ্ছে। জিএনপিপি-এর আইইএ বিশেষজ্ঞরা এজেন্সি সদর দপ্তরে রিপোর্ট করে জানিয়েছেন, স্থানীয় সময় সকালে অল্প সময়ের মধ্যে এক ডজনেরও বেশি বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

আইইএ টিম তাদের জানালা থেকে কিছু বিস্ফোরণ দেখতে পায় বলে বিবৃতিতে যোগ করা হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত নিরাপত্তা লঙ্ঘনের মতো গুরুতর ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেনি।

এই বিস্ফোরণের জন্য ইউক্রেনকে দায়ি করেছে রাশিয়া। তারা বলছে, ইউক্রেন জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে গোলাবর্ষণ করেছে। রাশিয়ান পারমাণবিক শক্তি অপারেটর রোজেনারগোতম বলেছেন, জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ইউক্রেনীয় গোলাগুলির আওতায় এসেছে, কিন্তু কোন বিকিরণ ফুটো শনাক্ত করা যায়নি।

রাশিয়ান বার্তা সংস্থা তাস জানিয়েছে, উপদেষ্টা রেনাত কারচা বলেছেন, একটি শুকনো পারমাণবিক বর্জ্য সংরক্ষণের সুবিধা এবং একটি বিল্ডিংয়ের কাছে গোলাগুলি ছোঁড়া হয়েছে যেখানে তাজা পারমাণবিক জ্বালানি রয়েছে।

যুদ্ধ শুরু হওয়ার পরপরই রুশ বাহিনী এই সুবিধাটি দখল করে নেয়। রাশিয়া এবং ইউক্রেন একে অপরকে দোষারোপ করেছে যে পারমাণবিক বিদ্যুকেন্দ্রটিতে গোলাবর্ষণ করা হয়েছে। এর ফলে ভবনগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে এবং একটি পারমাণবিক দুর্ঘটনার হুমকি সৃষ্টি করেছে।

(ঢাকাটাইমস/২০নভেম্বর/ এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :