পদোন্নতি পেতে ‘ব্যাংকিং ডিপ্লোমা’ বাধ্যতামূলক, কর্মকর্তাদের অসন্তোষ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২০:৩২

দক্ষ মানবসম্পদ তৈরি ও সিদ্ধান্ত গ্রহণে কর্মকর্তাদের সক্ষমতা বাড়াতে ব্যাংকের সিনিয়র অফিসার ও তদূর্ধ্ব পদে পদোন্নতি পেতে ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি বাধ্যতামূলক করা হয়েছে। তবে ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট নয় এমন কর্মকর্তাদের জন্য এই শর্ত প্রযোজ্য হবে না বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এই নির্দেশনা ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে কার্যকর হবে। একইসঙ্গে ২০২০ সালে জারি করা এ সংক্রান্ত একটি নির্দেশনা বাতিল করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের ‘ব্যাংকিং ডিপ্লোমা’ বাধ্যতামূলক করার সিদ্ধান্তে অসন্তুষ্ট ব্যাংকাররা। তারা বলছেন, মেধা বাড়াতে গিয়ে ক্ষোভের সৃষ্টি হবে। যাদের ডিগ্রি নেই তাদের কাজ বাদ দিয়ে নতুন করে আবার ডিগ্রি অর্জন করতে হবে। আর ব্যাংকগুলো তো মেধাহীনদের দিয়ে চলছে না। এতোদিন যেহেতু সমস্যা হয়নি, হঠাৎ করে এমন সিদ্ধান্ত কেউ মানতে চাইছেন না।

আগের একটি সার্কুলারের মাধ্যমে ব্যাংকে কর্মরত অফিসার ও সমমানের পদ থেকে মহাব্যবস্থাপক ও সমমানের (প্রধান নির্বাহীর অব্যবহিত নিচের এক স্তর ব্যতীত অন্যান্য সব কর্মকর্তা, যে নামেই অভিহিত হোক না কেন) পদ পর্যন্ত প্রতিটি ধাপে পদোন্নতির ক্ষেত্রে মোট নম্বরের মধ্যে ব্যাংকিং ডিপ্লোমা (জেএআইবিবি ও ডিএআইবিবি) পরীক্ষায় পাসের জন্য একটি নির্দিষ্ট নম্বর বরাদ্দ রাখতে হবে বলে নির্দেশনা দেওয়া হয়।

নতুন জারি করা নির্দেশনায় বলা হয়েছে, দেশের সামগ্রিক উন্নয়নে ব্যাংকিং খাতের গুরুত্ব অপরিসীম। তাই এ খাতে মৌলিক ব্যাংকিং জ্ঞান সম্পন্ন দক্ষ মানবসম্পদ তৈরি ও সিদ্ধান্ত গ্রহণে কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির আবশ্যকতা অনস্বীকার্য। ব্যাংকিং আইন এবং নিয়মানুবর্তিতা অনুশীলন সম্পর্কিত বিষয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের জ্ঞান ও অভিজ্ঞতার একটি মানদণ্ড হলো দ্য ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (আইবিবি) কর্তৃক পরিচালিত দুই পর্বের (জেএআইবিবি ও ডিএআইবিবি) ব্যাংকিং ডিপ্লোমা ডিগ্রি অর্জন।

ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার পাঠ্যক্রম ব্যাংকিং বিষয়ক যাবতীয় তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অন্তর্ভুক্তকরণ পূর্বক প্রণীত হয়, যেখানে জেএআইবিবি পরীক্ষায় ব্যাংকিং সম্পর্কিত প্রাথমিক ও মৌলিক জ্ঞান এবং ডিএআইবিবি পরীক্ষায় উচ্চতর ব্যাংকিং জ্ঞান ও দক্ষতা যাচাই করা হয়। জেএআইবিবি ও ডিএআইবিবি পরীক্ষায় উত্তীর্ণদের ব্যাংকিং ডিপ্লোমা সনদ প্রদান করে।

নির্দেশনায় আরও বলা হয়, এমন পরিস্থিতিতে ব্যাংক কর্মকর্তাদের দক্ষতা, যোগ্যতা এবং সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সিনিয়র অফিসার অথবা সমতুল্য পদের পরবর্তী সব পদে পদোন্নতির যোগ্যতার তালিকায় অন্তর্ভুক্তির জন্য ব্যাংকিং ডিপ্লোমা উভয় পর্ব পাব বাধ্যতামূলক করা হলো।

তবে ব্যাংকিং কার্যক্রমে সরাসরি সংশ্লিষ্ট নয় যেমন ডাক্তার, প্রকৌশলী (পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎকৌশল ও আইটি প্রফেশনের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা) এবং প্রচার ও প্রকাশনা পদে নিয়োগকৃত কর্মকর্তাদের ক্ষেত্রে এ নির্দেশনা প্রযোজ্য হবে না বলে জানানো হয়েছে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

নতুন নির্দেশনার ব্যাপারে নাম প্রকাশ না করার শর্তে একাধিক ব্যাংক কর্মকর্তা ঢাকা টাইমসকে বলেন, এমনিতেই ব্যাংকে প্রচুর কাজের চাপে থাকতে হয়। যাদের ব্যাংকিং ডিপ্লেমা নেই, তাদের যদি নতুন করে ডিগ্রি অর্জন করতে দুই বছর পড়াশোনা করতে হয় তাহলে তো চাকরি করাই কষ্টসাধ্য হয়ে যাবে। এখন অফিসাররা পড়াশোনা করবে নাকি চাকরি করবেন। আবার ব্যাংকগুলোরও উচিত যারা পড়াশোনা করবে তাদের যাতায়াত ভাড়াসহ সমস্ত খরচ দিয়ে দেওয়া। তাহলে কর্মকর্তাদের আগ্রহ বাড়বে।

(ঢাকাটাইমস/০৮ফেব্রুয়ারি/এসএস/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর

কৃষকদের আর্থিক সহায়তা দিল সাউথইস্ট ব্যাংক

ঈদ উপলক্ষ্যে দেশব্যাপী বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজের ‘ট্রাক সেল’ কার্যক্রম উদ্বোধন

বিসিএসআইআর ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মধ্যে গবেষণা চুক্তি স্বাক্ষর

ঈদ উপলক্ষে ওয়ালটনের বিদ্যুৎ সাশ্রয়ী ও পরিবেশবান্ধব পণ্য উন্মোচন 

বাজেট ২০২৪-২৫: ধনীদের কর বাড়ছে

‘ঈদ উৎসব-কোরবানি অফার’ ক্যাম্পেইনের উদ্বোধন করল সনি-র‌্যাগস

এবার ওয়ালটন ফ্রিজ কিনে মিলিয়নিয়ার হলেন ভোলার শামীম

কমিউনিটি ব্যাংকের ৫ম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

ইসলামী ব্যাংক-ট্রান্সফাস্ট রেমিট্যান্স ক্যাম্পেইন: গাড়ি ও ৩০ লাখ টাকার পুরস্কার বিতরণ

এই বিভাগের সব খবর

শিরোনাম :