দুবাইয়ে ৩৯৪ বাংলাদেশি গোপনে সম্পদ গড়েছেন, শীর্ষে ভারত 

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ মে ২০২৪, ১১:৪৫

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে সম্পদের পাহাড় গড়ে তোলা বিশ্বের বিভিন্ন দেশের ব্যক্তিদের তালিকা প্রকাশ করেছে ‘দুবাই আনলকড’ নামে বৈশ্বিক অনুসন্ধানী সাংবাদিকতার একটি প্রকল্প। এ তালিকায় বাংলাদেশি রয়েছেন ৩৯৪ জন।

অনুসন্ধানী সাংবাদিকদের বৈশ্বিক নেটওয়ার্ক অর্গানাইজড ক্রাইম অ্যান্ড করাপশন রিপোর্টিং প্রজেক্ট (ওসিসিআরপি) এবং নরওয়ের সংবাদমাধ্যম ই-টোয়েন্টিফোরের নেতৃত্বে ৫৮টি দেশের ৭৪টি সংবাদমাধ্যমের প্রতিনিধিরা দীর্ঘ ছয় মাস ধরে এই অনুসন্ধান চালিয়েছেন।

দুবাইয়ের সরকারি ভূমি দপ্তরসহ অন্যান্য রিয়েল এস্টেট কোম্পানির ফাঁস হওয়া তথ্য-উপাত্তের ওপর ভিত্তি করে পরিচালিত অনুসন্ধান শেষে গত মঙ্গলবার ‘দুবাই আনলকড’ শিরোনামে প্রতিবেদনটি ওয়েবসাইটে প্রকাশ করে ওসিসিআরপি।

ওসিসিআরপি বলছে, ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত দুবাইয়ে বিদেশিদের সম্পদের পরিমাণ ১৬০ বিলিয়ন ডলারেরও বেশি।

প্রতিবেদন থেকে জানা গেছে, দুবাইয়ে সবচেয়ে বেশি ২৯ হাজার ৭০০ ভারতীয় নাগরিকের ৩৫ হাজার সম্পত্তি রয়েছে। ২০২২ সাল পর্যন্ত হিসাবে এসব সম্পত্তির মোট মূল্য ১৭ বিলিয়ন মার্কিন ডলারের বেশি।

তালিকায় ভারতের পর রয়েছে পাকিস্তান। ১৭ হাজার পাকিস্তানির ২৩ হাজার সম্পত্তি রয়েছে দুবাইয়ে।

ওসিসিআরপির তথ্য বলছে, অন্তত ৩৯৪ জন বাংলাদেশি দুবাইয়ে গোপনে সম্পদ গড়েছেন। তাদের মালিকানায় ৬৪১টি সম্পত্তি রয়েছে, যার মূল্য ২২ কোটি ৫৩ লাখ ডলারেরও বেশি।

তবে বাংলাদেশিদের বিষয়ে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করেনি ওসিসিআরপি।

প্রতিবেদন বলছে, দুবাইয়ে ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানি থেকে শুরু করে বলিউড অভিনেতা শাহরুখ খানের গোপন সম্পদের তথ্যও মিলেছে। দুবাইয়ের কৃত্রিম দ্বীপ পাম জুমেইরাতে মুকেশ আম্বানির প্রায় ২৪ কোটি ডলারের সম্পদ রয়েছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

(ঢাকাটাইমস/১৬মে/এফএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :