শুধু পুষ্টিকর খাবার নয়, সুস্বাস্থ্যের জন্য ব্যায়ামও করতে হবে: স্বাস্থ্য প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ মে ২০২৪, ২০:০৭

স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা বলেছেন, শুধু পুষ্টিকর খাবার খেলে হবে না, সুস্বাস্থ্যের জন্য ব্যায়ামও করতে হবে। তিনি বলেন, আমরা অল্প দূরত্বে এক জায়গা থেকে আরেক জায়গায় গেলেও রিকশায় যাই। অথচ সামান্য হেঁটে গেলেই শরীর সুস্থ থাকবে।

বৃহস্পতিবার জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২৪ এর সমাপনী অনুষ্ঠানে স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা এসব বলেন। রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পুষ্টিকর খাবার গ্রহণের পাশাপাশি ব্যায়াম করার উপর গুরুত্ব দেওয়ার তাগিদ দিয়ে ডা. রোকেয়া সুলতানা বলেন, ‘পুষ্টিকর খাবার মানে চিকেন ফ্রাই, বার্গার, পিৎজা না। আমরা দেশি মুরগি হতে চাই, ফার্মের মুরগি হতে চাই না।

স্বাস্থ্য প্রতিমন্ত্রী বলেন, ‘যে জিনিস খেলে শুধু মানুষ না, পশুপাখি পর্যন্ত অসুস্থ হয়ে যাবে, বেশি দামের লোভে আমরা তা খাবারে মেশাচ্ছি। এই ভেজাল না মেশানো হলে এক মুঠ খাবারও পুষ্টিকর খাবার হতো। বিষয়ে প্রত্যেকে প্রত্যেকের জায়গায় থেকে সচেতনতা তৈরিতে কাজ করতে হবে। সামনে আমের সিজন। কেউ যেন আমে বিষ মেশাতে না পারে সে বিষয়ে সচেতন থাকতে হবে।

ডা. রোকেয়া সুলতানা বলেন, ‘আমাদের উঠানে ভেজালহীন ফল ফলিয়ে নিজেরা খেতে হবে, অন্যকে খেতে দিতে হবে। সুষম খাবার খেতে হবে। আমাদের প্রধানমন্ত্রী বারবার বলেন, একটু জমিও যেন খালি না থাকে।

মায়েদের পুষ্টিকর খাবার খাওয়ার তাগিদ দিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘মায়েরা সবথেকে কম খায়। সবাইকে খাইয়ে যা অবশিষ্ট থাকে তারা তা খান। আমাদের এই দিকে নজর দেওয়া দরকার। আমাদের কনজারভেটিভ মায়েরা এখনও মনে করেন, মেয়েরা একটা কিছু খেলেই হলো। কিন্তু বিষয়টি তা নয়, একজন সুস্থ সন্তান দেওয়ার জন্য মায়েদের পুষ্টিকর খাবার খাওয়া দরকার। পরিবারের সদস্যদের এটি নিশ্চিত করতে হবে।

(ঢাকাটাইমস/১৬মে/টিআই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :