ইভিএম সংরক্ষণ নিয়ে দুশ্চিন্তায় ইসি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:০২

পুরোনো দেড় লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) সংরক্ষণ নিয়ে সমস্যায় রয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এসব ইভিএম যথাযথ সংরক্ষণের অভাবে নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এরমধ্যে নির্বাচন কমিশনের কাছে সংরক্ষিত ৪০ হাজার ইভিএমে ত্রুটি পাওয়া গেছে। ত্রুটিপূর্ণ ইভিএমগুলো মেরামতের পাশপাশি বাকিগুলো সংরক্ষণের জন্য বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরিতে (বিএমটিএফ) পাঠাতে চায় ইসি।

গত নির্বাচনের আগে ইভিএম কিনতে ৩ হাজার ৮২৫ কোটি টাকার একটি প্রকল্প নেয় ইসি। ওই প্রকল্পের অধীনে ১ লাখ ৫০ হাজার ইভিএম কেনা হয়েছে।

বিষয়টি জানিয়ে বিএমটিএফ গুদামের প্রতি বর্গফুট ভাড়ার হার নির্ধারণসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অর্থ বিভাগের কাছে চিঠি দিয়ে আবেদন জানিয়েছে ইসি। নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সহকারী প্রধান মো. রাজীব আহসান গত সপ্তাহে অর্থ বিভাগে এ বিষয়ে চিঠি পাঠিয়ে এ আবেদন করেছেন।

চিঠিতে বলা হয়েছে, ইভিএম সংরক্ষণের জন্য বিএমটিএফের গুদামে মাল্টিফাংশনাল সুযোগ-সুবিধা আছে। সেখানে ইভিএম সংরক্ষণ করতে চায় ইসি। গুদামের প্রতি বর্গফুট ভাড়া হিসাবে প্রায় ১৫২ টাকা নির্ধারণের কথা বলা হচ্ছে। কিন্তু এ বিষয়ে এককভাবে কোনো সিদ্ধান্ত নিতে পারেনি ইসি। তাই বিষয়টি নিয়ে সিদ্ধান্ত জানাতে অর্থ বিভাগকে বলা হয়েছে। এ বিষয়ে জানতে ইভিএম প্রকল্প পরিচালক (পিডি) কর্নেল সৈয়দ রাকিবুল হাসানের সঙ্গে ফোন কলে যোগাযোগের চেষ্টা করা হলেও সম্ভব হয়নি।

অর্থ বিভাগের ব্যয় নিয়ন্ত্রণ বিভাগের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ’বিষয়টি বর্তমানে তাদের বিভাগে পর্যবেক্ষণে রয়েছে।’

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইভিএম নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে ইভিএম প্রকল্পের পরিচালক (পিডি) কর্নেল সৈয়দ রাকিবুল হাসান জানান, ‘যাচাই-বাছাই করে এখন পর্যন্ত ৪০ হাজার ইভিএমে ত্রুটি পেয়েছি। ত্রুটিপূর্ণ ইভিএমগুলো মেরামতের জন্য বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরিতে পাঠানো হচ্ছে। আর ১ লাখ ১০ হাজার ইভিএম ভোটের জন্য প্রস্তুত রাখা আছে।’

অর্থনৈতিক সংকট মোকাবিলায় ব্যয় সংকোচনের জন্য কম গুরুত্বপূর্ণ প্রকল্প স্থগিত রাখাসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সরকার। ঠিক সে সময় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ২ লাখ ইভিএম কিনতে চেয়েছিল ইসি। ব্যয় ধরা হয় ৮ হাজার ৭১১ কোটি টাকা। তবে অর্থ সংকটের কারণে প্রকল্পটি স্থগিত করে দিয়েছে অর্থ মন্ত্রণালয়।

তিনি জানান, অর্থ সংকটে নতুন ইভিএম কেনার প্রকল্প অনুমোদন হয়নি। ফলে মজুত থাকা ইভিএমের ওপরই নির্ভর করতে হচ্ছে নির্বাচন কমিশনকে। কিন্তু যে পরিমাণ ইভিএম মজুত আছে, তার কতগুলো এখন ব্যবহারযোগ্য, আর কতগুলো মেরামত করতে হবে, সে হিসাব আমরা করেছি।’

অর্থ সংকটের বিষয়টি তুলে ধরে ইভিএম প্রকল্পের পরিচালক জানান, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরিতে মজুত থাকা ৭০ হাজার এবং অন্যান্য গোডাউনে থাকা ৪০ হাজারসহ মোট এক লাখ ১০ হাজার ইভিএম এখন ভোটের জন্য সচল রয়েছে। বিভিন্ন সময় ভোটের পর সঠিকভাবে সংরক্ষণ না করাসহ অযতœ ও অবহেলায় ত্রুটিপূর্ণ ইভিএমগুলো অকেজো হয়ে গেছে বলে জানান প্রকল্প সংশ্লিষ্টরা।

সূত্র জানায়, ত্রুটি বলতে কোনোটির কেবল ছুটে গেছে, কোনোটির ব্যাটারি নষ্ট, কোনোটির মনিটর নষ্ট হয়েছে। এগুলো এখন মেরামতের কাজ চলছে।

২০১১ সালে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে একটি ওয়ার্ডে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের তৈরি ইভিএম প্রথমবারের মতো ব্যবহার করা হয়। পরে ছোট ছোট আকারে ইভিএম ব্যবহার শুরু হয়। ২০১৩ সালে রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে একটি ইভিএমের সমস্যার কারণে পরবর্তী সময়ে আর ইভিএম ব্যবহার করা হয়নি। এরপর কেএম নুরুল হুদা কমিশনের দায়িত্ব নেওয়ার পর নির্বাচনে ইভিএম ব্যবহারের উদ্যোগ নেয়। পরবর্তী সময়ে বিএমটিএফ কমিশনের জন্য ইভিএম তৈরি করে। সেই ইভিএম ২০১৭ সালে রংপুর সিটি করপোরেশন নির্বাচনে একটি ওয়ার্ডের ছয়টি কক্ষে পরীক্ষামূলক ব্যবহার করা হয়। এ পর্যন্ত ইভিএমে ১ হাজার ১৪৯টি নির্বাচন করা হয়েছে।

জানা যায়, বিগত জাতীয় সংসদ নির্বাচনের সময় ২০১৮ সালে ৩ হাজার ৮২৫ কোটি টাকা ব্যয়ে দেড় লাখ ইভিএম কিনেছিল ইসি। কিন্তু পর্যাপ্ত ব্যবস্থাপনার অভাবে অনেক ইভিএমই এখন ত্রুটিপূর্ণ। এখন ১০টি আঞ্চলিক কার্যালয়সহ দেশের বিভিন্ন জেলার ৪০টিরও বেশি অস্থায়ী গুদামে ইভিএমগুলো সংরক্ষিত আছে। গত ৪ মাস ধরে পরীক্ষা-নিরীক্ষা করে ৪০ হাজার ইভিএম ত্রুটিপূর্ণ পেয়েছে ইসি।

(ঢাকাটাইমস/০৮ফেব্রুয়ারি/আরকেএইচ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

স্মরণশক্তিকে মেধা বলার মানসিকতা পরিহার করতে হবে: শিক্ষামন্ত্রী

‘জলবায়ু ঝুঁকি থেকে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের সুরক্ষায় অগ্রাধিকার দিচ্ছে সরকার’

মোটরযান গতিসীমা নির্দেশিকা প্রণয়ন: সেতুমন্ত্রীকে রোড সেইফটি কোয়ালিশনের অভিনন্দন

বিশেষ চাহিদা সম্পন্নদের জলবায়ু ঝুঁকি হতে সুরক্ষায় অগ্রাধিকার দিচ্ছে সরকার: পরিবেশমন্ত্রী

গাজায় ত্রাণ কনভয়ে ইসরায়েলি হামলার নিন্দা জানিয়েছে বাংলাদেশ

শ্রম আইন সংশোধনে তিন দিনের আলোচনা ফলপ্রসূ হয়েছে: আইনমন্ত্রী

অভিবাসন কার্যক্রম বাস্তবায়নে মাইগ্রেশন কো-অর্ডিনেশন কমিটি হচ্ছে: প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী

গ্রিন ক্লাইমেট ফান্ড দেশের ওপর ঋণের বোঝা বাড়াচ্ছে: টিআইবি

৭ জুন শুরু হচ্ছে ‘জয় বাংলা ম্যারাথন’, রেজিস্ট্রেশন কার্যক্রম উদ্বোধন

ঢাকায় পৌঁছেছেন ডোনাল্ড লু

এই বিভাগের সব খবর

শিরোনাম :