৫৭ বসন্তে জাহিদ হাসান, জানুন তার জীবনের খুঁটিনাটি

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ অক্টোবর ২০২৩, ১০:৫৫ | প্রকাশিত : ০৪ অক্টোবর ২০২৩, ০৯:৫০

ছোটপর্দার তুমুল জনপ্রিয় একজন অভিনেতা জাহিদ হাসান। সেই নব্বইয়ের দশক থেকে যেটা একই ভাবে ধরে রেখেছেন তিনি। এই অভিনেতা প্রতাপের সঙ্গে কাজ করেছেন বেশ কিছু চলচ্চিত্রেও। আজ বুধবার সেই দর্শকনন্দিত অভিনেতার জন্মদিন।

১৯৬৭ সালের আজকের এই দিনে সিরাজগঞ্জে নানাবাড়িতে জন্মগ্রহণ করেন জাহিদ হাসান। ৫৬ পেরিয়ে ৫৭ বছরে পা দিয়েছেন তিনি। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বয়স বাড়লেও এখনো সবুজ তার মন, শরীর এবং অভিনয়।

বছরের অন্যান্য সময় জাহিদ হাসান শুটিং নিয়ে ব্যস্ত থাকেন। তবে জন্মদিনের বিশেষ এই দিনটিতে তিনি কখনোই শুটিং করেন না। পরিবারের সঙ্গেই সময় কাটান। এবারের জন্মদিনটিতেও শুটিং থেকে ছুটিতে তিনি। ঢাকা টাইমসের সঙ্গে আলাপকালে এমনটাই জানালেন অভিনেতা।

জাহিদ হাসান বলেন, ‘জন্মদিন নিয়ে কখনোই আমার কোনো রকম বাড়তি পরিকল্পনা থাকে না। ঘরোয়াভাবে জন্মদিন পালন করা হয়। বিগত বছরগুলোতে জন্মদিনের দিন শুটিং রাখতাম না। এবারও রাখিনি। সামনের দিনগুলো যেন সম্মানের সঙ্গে কাটাতে পারি সবার কাছে সে দোয়া চাই।’

জাহিদ হাসানের বাবা ইলিয়াস উদ্দিন তালুকদার ছিলেন একজন কাস্টম কর্মকর্তা এবং মা হামিদা বেগম ছিলেন গৃহিণী। পাঁচ ভাই ও তিন বোনের মধ্যে জাহিদ হাসান সবার ছোট। তিনি চতুর্থ শ্রেণি পর্যন্ত সিরাজগঞ্জের হৈমবালা উচ্চ বালক বিদ্যালয়ে পড়াশোনা করেন এবং পরের তিন বছর বেনাপোলের ইন্টার স্কুলে পড়ার পর পুনরায় সিরাজগঞ্জে ফিরে এসে সেখান থেকে মাধ্যমিক পরীক্ষা দেন।

এই অভিনেতা স্কাউটের সঙ্গে যুক্ত ছিলেন। সেখানে তিনি অভিনয় করতেন। তিনি সিরাজগঞ্জ তরুণ সম্প্রদায় নাট্য দলে যোগ দেন এবং এই দলের সঙ্গে উত্তর বঙ্গের বিভিন্ন স্থানে মঞ্চনাটকে অভিনয় করেন। সেসময় তিনি সাত পুরুষের ঋণ মঞ্চনাটকে নিয়মিত অভিনয় করেন। ১৯৮৪ সালের ১০ আগস্ট মঞ্চনাটকটি বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হয়।

৯০-এর দশক থেকে দেশের প্রথমসারির অভিনেতাদের একজন হিসেবে কাজ করছেন জাহিদ হাসান। অভিনয় জীবনের শুরু থেকে ভিন্নধর্মী নাটক ও চরিত্রে অভিনয় করে তুমুল জনপ্রিয়তা অর্জন করেন। এছাড়া তিনি চলচ্চিত্রে অভিনয়েও সুনাম কামিয়েছেন। নির্মাতা হিসেবেও খ্যাতি পেয়েছেন জাহিদ হাসান। অসংখ্য দর্শক নন্দিত খণ্ড ও ধারাবাহিক নাটক তিনি বানিয়েছেন।

চলচ্চিত্রে কাজ করে তিনটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছেন জাহিদ হাসান। এর মধ্যে একটি সেরা অভিনেতা বিভাগে এবং দুটি সেরা খল অভিনেতা বিভাগে।

এছাড়া সেরা টিভি অভিনেতা বিভাগে রেকর্ড ৮টি ‘মেরিল-প্রথম আলো পুরস্কার’ এবং একটি আরটিভি স্টার অ্যাওয়ার্ড পেয়েছেন এই তারকা।

(ঢাকাটাইমস/০৪অক্টোবর/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :