যে কারণে ছক্কা মেরেও ছক্কা পেলেন না রিংকু

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০২৩, ১৬:২৩

আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের ফাইনালে অজিদের কাছে হেরে শিরোপা জয়ের স্বপ্ন ভঙ্গ হয় ভারতের। ফাইনালে হারের ক্ষত নিয়েই অজিদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে নামে ভারত। গতকাল বৃহস্পতিবার ৫ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে দুর্দান্ত লড়াই করে শেষ বলের নাটকীয়তায় ২ উইকেটে ম্যাচটি জিতে নিয়েছে ভারত।

এই ম্যাচে নতুন এক ঘটনার সাক্ষী হলো ক্রিকেট বিশ্ব। শেষদিকে ভারতের জয়ের জন্য দরকার ছিল ২ বলে ২ রান। প্রথম বলে রানআউটের শিকার হন অর্শদীপ সিং। এবার ১ বলে প্রয়োজন ১ রান। স্ট্রাইকে রিংকু সিং। হাঁকালেন দুর্দান্ত ছ্ক্কা। ম্যাচ জয়ের আনন্দ শুরু হলো ভারতীয়দের। কিন্তু স্কোরকার্ডে তাকিয়ে দেখা গেলো রিংকুর ছক্কাটি গণনা করা হয়নি। যার কারণ অনুসন্ধান করতে নেমেছিলেন ভারতীয়রা।

পরে জানা গেলো, অস্ট্রেলিয়ান পেসার শন অ্যাবটের করা শেষ বলটি নো বল ছিল। বল করার সময় শন অ্যাবটের পা পপিং ক্রিজের বাইরে ছিল। ক্রিকেটের নিয়মে সেটি নো বল। যেহেতু ম্যাচ জিততে ভারতের দরকার ছিল ১ রান, তাই সেই নো বলেই ম্যাচ জিতে যায় ভারত। সে কারণেই আর রান যোগ হয়নি রিংকুর। অর্থাৎ, ছক্কা মেরে ম্যাচ জেতালেও সেই কৃতিত্ব পেলেন না ভারতের মিডল অর্ডার ব্যাটার।

বিশ্বকাপ ফাইনালের চার দিনের মাথায় শুরু হওয়া দুই দলের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেই দারুণ রোমাঞ্চ ছড়ায়। শুক্রবার বিশাখাপত্তমে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে জশ ইংলিসের আগ্রাসী শতরানের সুবাদে অস্ট্রেলিয়া করেছিল ৩ উইকেটে ২০৮ রান। যদিও তার শতরান কাজে আসেনি ভারতীয় ব্যাটারদের পাল্টা দাপটে। অধিনায়ক সূর্যকুমার যাদবসহ ভারতীয় ব্যাটাররা টান টান লড়াইয়ে দলকে ২ উইকেটের জয় এনে দেন।

আইপিএলের পরে জাতীয় দলেও ফিনিশারের ভূমিকায় রিংকু সিং। তিনি যখন ব্যাট করতে নামেন তখন ৩৭ বলে ৫৫ রান দরকার ছিল ভারতের। প্রথমে সূর্যের সঙ্গে জুটি বাধেন রিংকু। সূর্য আউট হওয়ার পর নিজেই দায়িত্ব নিয়ে নেন।

শেষ ওভারে পরপর রান আউট হওয়ায় চাপে পড়ে গিয়েছিল ভারত। কিন্তু রিংকু টিকেছিলেন। মাথা ঠান্ডা রেখে শেষ পর্যন্ত দলকে জিতিয়ে মাঠ ছাড়েন তিনি। ১৪ বলে ২২ রান করে অপরাজিত থাকেন।

রান তাড়ায় এটি ভারতের টি-টোয়েন্টি ইতিহাসে সর্বোচ্চ জয়। এর আগে এত বেশি রান তাড়া করে কখনো ম্যাচ জিততে পারেনি ভারত। এই জয়ের ফলে সিরিজে ১-০তে এগিয়ে গেলো স্বাগতিকরা।

(ঢাকাটাইমস/২৪ নভেম্বর/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :