এই মৌসুমে বেড়ে যায় দাদ-চুলকানি, মুক্তির ঘরোয়া উপায় সম্পর্কে জানুন

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০২৩, ১০:০২

শুরু হয়ে গেছে পৌষ মাস। শহরে অল্পস্বল্প বোঝা গেলেও গ্রামে ইতোমধ্যে জাকিয়ে বসেছে শীত। এই সময়ে ত্বক রুক্ষ শুষ্ক হয়ে পড়ার পাশাপাশি দাদ ও চুলকানির মতো নানা ধরনের ছত্রাকঘটিত সংক্রমণ দেখা দেয়। ঘরোয়া কয়েকটি উপায়ে এই সংক্রমণ নিয়ন্ত্রণ সম্ভব। যেমন-

রান্নায় ভেষজের ব্যবহার

প্রতিদিনকার রান্নায় বেশ কিছু ভেষজ থাকলে নানা ধরনের দাদ-চুলকানির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। হলুদ, আদা, রসুন, পেঁয়াজ, দারুচিনি, মেথিবীজ এই ধরনের সংক্রমণ কমাতে সাহায্য করে। এগুলো রান্নায় থাকলে ত্বকের সমস্যাও সেরে যায়।

হালকা ভেজা জামাকাপড় না পরা

জামাকাপড় হালকা ভেজা থাকলেও অনেকে তা পরে ফেলেন। এর থেকেই বাড়ে ত্বকের সমস্যা। আর্দ্র আবহাওয়া ও অন্ধকারের ছত্রাকের বৃদ্ধি খুব দ্রুত হয়। তাই শীত হোক বা গরম- রোদে শুকানো কাপড়ই সবসময় পরা উচিত।

নিয়মিত শরীরচর্চা

অনেক সময় শরীরের ভেতরের বেশ কিছু টক্সিনের কারণে ত্বকে দাদ-চুলকানিসহ নানা ধরনের সংক্রমণ বেড়ে যায়। নিয়মিত শরীরচর্চা করলে রক্ত সঞ্চালন ঠিক থাকে। এতে শরীর থেকে টক্সিনও বেরিয়ে যায়। ফলে দাদ-চুলকানি থেকেও মুক্ত থাকা যায়।

পর্যাপ্ত পরিমাণে পানি পান

শীতে এমনিই ত্বক শুষ্ক হয়ে পড়ে। তার উপর এই সময় পানি খাওয়া অনেকটাই কমে যায়। এর থেকে ত্বকে ছত্রাক সংক্রমণের হার বেড়ে যায়। চিকিৎসকদের কথায়, এই সময় প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি পান করা অত্যন্ত জরুরি।

নিজেকে পরিচ্ছন্ন রাখা

ত্বক অপরিচ্ছন্ন থাকলে তার থেকেও ছত্রাকঘটিত নানা রোগ হতে পারে। চিকিৎসকদের কথায়, বাইরের ধুলাবালি ত্বকে অতিরিক্ত পরিমাণে জমে বেশ কিছু সমস্যা দেখা দিতে পারে। তাই বাইরে থেকে বাসায় ফিরে নিয়মিত ত্বক পরিষ্কার করা উচিত।

(ঢাকাটাইমস/১৮ডিসেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :