এবার নিউইয়র্কে এফ এম শাহীনের ‘মাইক’ 

​​​​​​​বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ১৮:৩৮ | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০২৪, ১৮:২৬

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে উপজীব্য করে পরিচালক এফ এম শাহীন নির্মাণ করেছেন শিশুতোষ চলচ্চিত্র ‘মাইক’ । টেক্কা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, সিউল গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যাল এবং গোল্ডেন লিফ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে দক্ষিণ এশিয়ার বেস্ট ফিচার ফিল্মের মুকুট জেতার পর, এবার নিউইয়র্কে প্রদর্শিত হতে যাচ্ছে বাংলাদেশি এ চলচ্চিত্রটি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে বিষয়টি নিশ্চিত করেন 'মাইক' সিনেমার পরিচালক ও প্রযোজক এফ এম শাহীন।সেইসঙ্গে নিউইয়র্কে বসবাসরত সকলকে চলচ্চিত্র দেখার আমন্ত্রণ জানিয়েছেন তিনি। বলেছেন, বাংলা সিনেমা দেখুন, সুচিত্রা সেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবকে রাঙিয়ে তুলুন।

জানা গেছে, রবিবার (২১ এপ্রিল) বিকাল ৪ টা ১০ মিনিটে নিউইয়র্ক সিটির জ্যামাইকা পারফরমিং আর্টস সেন্টারে 'সুচিত্রা সেন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব' এর তারেক মাসুদ হলে প্রদর্শিত হবে সিনেমাটি।

বাংলা সিনেমার দারুণ এই মহোৎসবে বাংলাদেশ এবং ভারতের ৪৩৮টি চলচ্চিত্র জমা পড়েছিল। তার মধ্য থেকে বিভিন্ন দেশের প্রাজ্ঞ নির্মাতা ও জুরি প্রদর্শনীর জন্য বাছাই করেছেন তিন বিভাগে (ফিচার, শর্ট ও ডকুমেন্টারি) ৩৯টি চলচ্চিত্র। এর মধ্যে 'মাইক' অন্যতম।

এর আগে এফ এম শাহীন ও হাসান জাফরুল বিপুল পরিচালিত 'মাইক' চলচ্চিত্রটি টেক্কা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে 'বেস্ট এশিয়ান ফিচার ফিল্ম' এবং 'বেস্ট ডেবিউ ডিরেক্টর-ফিচার ফিল্ম' এর মুকুট জিতেছে।

একইভাবে গোল্ডেন লিফ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল এবং সিউল গ্লোবাল ফিল্ম ফেস্টিভ্যালেও অফিসিয়াল সিলেকশনের পর 'বেস্ট এশিয়ান ফিচার ফিল্ম' এর পুরস্কার জিতেছে।

পোর্ট ব্লেয়ার ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে ৪টি ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে 'মাইক'। এর মধ্যে রয়েছে 'বেস্ট এক্টর', 'বেস্ট ডেবিউ ডিরেক্টর', 'বেস্ট ডেবিউ ফিচার ফিল্ম', 'বেস্ট প্রডিউসার'।

কলিউড ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল ইন্ডিয়া'তে 'বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম' ও 'বেস্ট ডিরেক্টর/ফিচার ফিল্ম' ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে 'মাইক'।

এছাড়া চলচ্চিত্রটি মস্কো ইন্টারন্যাশনাল চিলড্রেন ফিল্ম ফেস্টিভ্যালে নমিনেশন পেয়েছে। পাশাপাশি ইন্ডো ফ্রেঞ্চ ফিল্ম ফেস্টিভ্যাল, ট্রাইঙ্গেল ফিল্ম ফেস্টিভ্যালে অফিসিয়াল সিলেকশন পেয়েছে।

গত ২১ জানুয়ারি পশ্চিমবঙ্গের সরকারি প্রেক্ষাগৃহ ও চলচ্চিত্র উৎকর্ষ কেন্দ্র নন্দনে 'ফোরাম ফর ফিল্ম স্টাডিজ এন্ড এলাইড আর্টস' আয়োজিত বিশেষ প্রদর্শনীতে মাইক চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে।

এর আগে গত ৩ জানুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমি দেশব্যাপী ৬৪ জেলায় 'গণজাগরণের চলচ্চিত্র উৎসব' উপলক্ষ্যে বাংলাদেশের সবগুলো জেলায় একযোগে 'মাইক' প্রদর্শন করেছে।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে কেন্দ্র করে বাংলাদেশ সরকারের অনুদানে নির্মিত পূর্ণদৈর্ঘ্য প্রথম শিশুতোষ চলচ্চিত্র ‘মাইক’ এর মাধ্যমে নতুন প্রজন্ম ইতিহাস জানতে পারবে। এর আগে মহান মুক্তিযুদ্ধের উপর অনেক সিনেমা তৈরি হলেও ’৭৫ পরবর্তী দুঃসময় নিয়ে তেমন সিনেমা হয়নি। অনেক দিন পর ভবিষ্যৎ প্রজন্মের জন্য হলেও এই ধরনের সিনেমা তৈরি হয়েছে। নির্মাতারা মাইক এর মাধ্যমে বাস্তবভিত্তিক ইতিহাস তুলে ধরেছেন। ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাঙালির আবেগের জায়গা সেই বিষয়টি এই সিনেমায় ফুটে উঠেছে।

চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন বিশিষ্ট অভিনেতা তারিক আনাম খান, চিত্রনায়ক ফেরদৌস আহমেদ ও অভিনেত্রী তানভীন সুইটি, অভিনেতা নাদের চৌধুরী, ঝুনা চৌধুরী, জয়িতা মহলানবিশ, সংগীতা চৌধুরী, রহিম সুমন, ইকবাল হোসাইন, শিশুশিল্পী সানজিদ রহমান খান, আলী আবদুল্লাহ দাইয়ান ভূঁইয়া, খোন্দকার মেঘদূত জলিল, মীর্জা ত্বাবীব ওয়াসিত প্রমুখ।

(ঢাকাটাইমস/১৮এপ্রিল/এলএম/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :