সার্চ কমিটিতে নাম দেবে আ.লীগ, চূড়ান্ত করবেন শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ জানুয়ারি ২০১৭, ২২:৫৮ | প্রকাশিত : ৩০ জানুয়ারি ২০১৭, ২২:৪৪

নতুন নির্বাচন কমিশনের জন্য গঠন করা সার্চ কমিটিকে আওয়ামী লীগের পক্ষ থেকে পাঁচটি নাম প্রস্তাব করা হবে। এই নামগুলো চূড়ান্ত করবেন দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার রাতে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের বৈঠকে এই সিদ্ধান্ত হয়। গণভবনে অনুষ্ঠিত এই বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাত সাড়ে আটটায় শুরু হয়ে বৈঠক চলে ১০টা পর্যন্ত।

বৈঠকে উপস্থিত দলের সম্পাদকমণ্ডলীর একাধিক সদস্য নাম প্রকাশ না করার শর্তে ঢাকাটাইমসকে জানান, আজকের বৈঠকের মূল এজেন্ডা ছিল সার্চ কমিটিতে নাম দেয়া প্রসঙ্গে। প্রধানমন্ত্রী উপস্থিত নেতাদের কাছে কাদের নাম প্রস্তাব করা যায় এ ব্যাপারে জানতে চান। পরে নেতারা তাদের পছন্দের নামগুলো সভাপতির কাছে লিখিত আকারে জমা দেন।

এসব নাম থেকে বাছাই করে পাঁচজনের নাম নির্বাচন করবেন শেখ হাসিনা। পরে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সই করা চিঠি পাঠানো হবে সার্চ কমিটির কাছে। সেই চিঠিতে এই নামগুলো প্রস্তাব করা হবে। আগামীকাল বিকাল তিনটার মধ্যেই আওয়ামী লীগের প্রস্তাবিত নামগুলো কমিটির কাছে পৌঁছে দেয়া হবে বলে জানায় সূত্র।

বৈঠকে উপস্থিত একাধিক নেতা ঢাকাটাইমসকে জানান, বৈঠকে সিদ্ধান্ত হয় সার্চ কমিটির প্রতি সম্মান দেখিয়ে এই নাম প্রস্তাব করবে আওয়ামী লীগ। এই প্রক্রিয়ার মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠন হবে বলে আশা করছে সরকারি দল।

বৈঠকের সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী জানান, আগামী নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করা তার সরকারের মূল লক্ষ্য। সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের উদাহরণ হিসেবে তিনি নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের কথা উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা বিশ্বাস করি গণতন্ত্রে, জনগণের ক্ষমতায়নে। আমরা চাই জনগণ ভোট দিয়ে নিজেদের জনপ্রতিনিধি নির্বাচিত করবে।’ ভোট নিয়ে আর কাউকে ছিনিমিনি খেলতে দেয়া হবে না বলেও হুঁশিয়ারি দেন শেখ হাসিনা।

নতুন নির্বাচন কমিশনের জন্য গঠন করা সার্চ কমিটি তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। আজ এই কমিটি বৈঠক করেছে দেশের বিশিষ্ট ১২ নাগরিকের সঙ্গে। আরও পাঁচ নাগরিকের সঙ্গে আগামী বুধবার বসবে এই কমিটি। এছাড়া রাজনৈতিক দলগুলোর কাছে পাঁচটি করে নাম চেয়েছে সার্চ কমিটি। আগামীকালের মধ্যে এই নাম জমা দিতে হবে। ইতোমধ্যে বিএনপিও সিদ্ধান্ত নিয়েছে তার নাম প্রস্তাব করবে। এসব প্রস্তাবের আলোকে সার্চ কমিটি রাষ্ট্রপতির কাছে তাদের সুপারিশ পেশ করবেন। এর আলোকে রাষ্ট্রপতি গঠন করবেন পরবর্তী নির্বাচন কমিশন।

ফেব্রুয়ারির শুরুতে শেষ হচ্ছে কাজী রকিবউদ্দীন আহমেদের নেতৃত্বে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ। এরপর নতুন যে নির্বাচন কমিশন আসছে তাদের অধীনেই হবে একাদশ সংসদ নির্বাচন। এজন্য এই কমিশনকে গুরুত্বের সঙ্গে দেখছে সবগুলো রাজনৈতিক দল।

(ঢাকাটাইমস/৩০জানুয়ারি/টিএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

তিস্তা প্রকল্পের সম্প্রসারণের নামে গাছ কাটা নির্মমতা: ন্যাপ 

শহীদ মিনারে আকবর খান রনোকে গার্ড অব অনার, সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন

বিভাজন থেকে বেরিয়ে সবাইকে গণতন্ত্র প্রতিষ্ঠায় কাজ করা উচিত: মির্জা ফখরুল 

এদেশে এসে যারা দাপট দেখাবে তাদের ক্ষমতা মধ্যপ্রাচ্যেই সংকুচিত: ওবায়দুল কাদের 

শ্রদ্ধা নিবেদনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে আকবর খান রনোর মরদেহ

শহীদ মিনারে আকবর খান রনোর প্রতি সর্বস্তরের শ্রদ্ধা ১১টায়

সাংবাদিক শামছুদ্দীনের মায়ের মৃত্যুতে রওশন এরশাদের শোক

১২ দলীয় জোটের সঙ্গে বিএনপির লিয়াজো কমিটির বৈঠক

এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণদের ছাত্রদলের শুভেচ্ছা

নির্বাচনের পর বিএনপি তাবিজ-দোয়ার দিকে ঝুঁকেছে: হাছান মাহমুদ

এই বিভাগের সব খবর

শিরোনাম :