পাঁচ বিলে রাষ্ট্রপতির সম্মতি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:০৪
ফাইল ছবি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রবিবার দশম জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশনে জাতীয় সংসদ কর্তৃক গৃহীত পাঁচটি বিলে সম্মতি জ্ঞাপন করেছেন।

বিলগুলো হলো ক্যাডেট কলেজ বিল ২০১৭; বাংলাদেশ জীববৈচিত্র্য বিল ২০১৭; বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বিল ২০১৭; বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি বিল ২০১৭ এবং পাট বিল ২০১৭।

ক্যাডেট কলেজ বিল ২০১৭

পাকিস্তান আমলে প্রণীত ক্যাডেট কলেজ অধ্যাদেশ বাতিল করে নতুন আইন করতে ‘ক্যাডেট কলেজ বিল-২০১৭’ গত ৩০ জানুয়ারি সংসদে পাস হয়। সংসদ কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আইনমন্ত্রী আনিসুল হক সোমবার সংসদে বিলটি পাসের প্রস্তাব করলে কণ্ঠভোটে তা পাস হয়। এর আগে জাতীয় পার্টির সংসদ সদস্যদের দেওয়া বিলের ওপর জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানো এবং সংশোধনী প্রস্তাবগুলো নাকচ হয়।

গত বছরের ৫ অক্টোবর বিলটি সংসদে উত্থাপন করে আনিসুল হক। পরে বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। ১৯৬৪ সালের এ সংক্রান্ত অধ্যাদেশ বাতিল করে নতুন আইন করতে সংসদে বিলটি পাস করা হয়েছে।

জীববৈচিত্র্য বিল ২০১৭

অনুমোদন ব্যতিত দেশীয় জীববৈচিত্র্যের সুফল অন্যত্র স্থানান্তরে দণ্ডের বিধান করে গত ৩১ জানুয়ারি সংসদে বাংলাদেশ জীববৈচিত্র্য বিল-২০১৭ পাস করা হয়েছে। পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন বিলটি পাসের প্রস্তাব করেন।

বিলে অনুমোদন ব্যতিত জীববৈচিত্র্য সম্পর্কিত কার্যক্রম গ্রহণে বিধি-নিষেধ, জীববৈচিত্র্য বিষয়ক গবেষণালব্ধ ফলাফল হস্তান্তরের বিধি-নিষেধ, গবেষণালব্ধ প্রবন্ধ প্রকাশ, জীববৈচিত্র্য বিষয়ক মেধাস্বত্ত্ব অধিকারের জন্য আবেদনে বিধি-নিষেধসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়।

বিলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবের নেতৃত্বে ১৮ সদস্য বিশিষ্ট জীববৈচিত্র্য বিষয়ক জাতীয় কমিটি গঠনের বিধান করা হয়।

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বিল-২০১৭

ড্রোন, গ্লাইডারসহ উড্ডয়নরত যেকোনো যন্ত্রকে আওতার মধ্যে এনে ‘বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বিল-২০১৭’ গত ৬ ফেব্রুয়ারি সংসদে পাস হয়েছে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন সোমবার সংসদে বিলটি পাসের প্রস্তাব করলে কণ্ঠ ভোটে তা পাস হয়। এর আগে গত বছরের ২৫ জুলাই বিলটি সংসদে উত্থাপিত হলে তা সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

১৯৮৫ সালের ‘দ্য সিভিল এভিয়েশন অথরিটি অর্ডিন্যান্স’কে বাংলায় অনুবাদসহ পরিমার্জন করে নতুন আইন করার জন্য বিলটি পাস করা হয়েছে।

পল্লী উন্নয়ন একাডেমি বিল

বিভাগীয় পর্যায়ে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) কার্যালয় স্থাপনের বিধান রেখে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি বিল, ২০১৭ গত ৭ ফেব্রুয়ারি সংসদে পাস হয়েছে। বিলটি পাসের জন্য সংসদে উত্থাপন করেন স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। বিলটি পাসের ফলে ১৯৮৬ সালের এ-সংক্রান্ত অধ্যাদেশ বাতিল হয়ে যাবে। বিদ্যমান আইনে বিআরডিবির কেন্দ্রীয় পর্যায়ে, জেলা পর্যায়ে ও উপজেলা পর্যায়ে অফিস প্রতিষ্ঠার বিধান রয়েছে। নতুন আইনে বিভাগীয় পর্যায়ে অফিস স্থাপনের বিধান যুক্ত করা হয়েছে। বর্তমানে পরিচালনা বোর্ডের চেয়ারম্যান স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী। প্রস্তাবিত আইনে মন্ত্রী না থাকলে প্রতিমন্ত্রী বা উপমন্ত্রীরা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন বলে বিধান রাখা হয়েছে।

পাট বিল ২০১৭

পাট অধ্যাদেশ ১৯৬২ রহিত করে নতুন আইন প্রণয়ের লক্ষ্যে গত ১৪ ফেব্রুয়ারি জাতীয় সংসদে পাট বিল-২০১৭ পাস করা হয়েছে। বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এরআগে বিলটির উপর বিরোধী দলীয় সদস্যদের জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

প্রতিমন্ত্রী সংসদে বলেন, নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী, পাট ও পাট খাতের উন্নয়নে ব্যাপক পদক্ষেপ নেয়া হয়েছে। পাটকে কৃষি পণ্যের স্বীকৃতি দিয়ে চাষিদের নানা ধরনের প্রণোদনা দেয়া হচ্ছে। পাটের ন্যায্য মূল্য নিশ্চিত করা হয়েছে। বিশ্বের ৩০টি দেশে পাট ও পাটজাত দ্রব্য রফতানি করা হচ্ছে। সরকারের এই পদক্ষেপের ফলে পাটের সেই সোনালী অতীত আবারো ফিরে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বলিপাড়া-রুমা সীমান্ত পরিদর্শন করলেন বিজিবি মহাপরিচালক

দেশে বজ্রপাত নিরোধযন্ত্র স্থাপনে সহায়তা করতে চায় ফ্রান্স

যুক্তরাষ্ট্র সফরে গেলেন সেনাপ্রধান

অটিজম সম্পর্কে সমাজের সবাইকে সচেতন করতে হবে: স্পিকার

‘নারী কর্মীদের বিদেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে কাজ করবে মন্ত্রণালয়’ 

সমাজ পরিবর্তনে পোশাক শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে: নানক

হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়াতে সৌদি আরবের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর

নিত্যপণ্যে সিগারেট বাদে স্বীকৃতি পাচ্ছে যেসব পণ্য

নিম্ন আয়ের মানুষের জন্য আবাসন প্রকল্প নিচ্ছে গণপূর্ত মন্ত্রণালয়

আইইবি স্বর্ণপদক পেলেন এনার্জিপ্যাকের চেয়ারম্যান

এই বিভাগের সব খবর

শিরোনাম :