যুক্তরাষ্ট্রে ভারতীয় আরও এক নাগরিককে গুলি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ মার্চ ২০১৭, ১৯:২৩ | প্রকাশিত : ০৫ মার্চ ২০১৭, ১৮:১৩

যুক্তরাষ্ট্রে আবার জাতিগত বিদ্বেষের শিকার হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত এক নাগরিক। স্থানীয় সময় শুক্রবার ওয়াশিংটন অঙ্গরাজ্যের কেন্টে নিজ বাড়ির বাইরে দ্বীপ রাজ নামে ৩৯ বছর বয়সী এক শিখ ব্যক্তির ওপর গুলি চালিয়েছে এক আততায়ী।

গুরুতর আহত অবস্থায় তাকে নিকটবর্তী হাসপাতালে ভর্তি করা হয়েছে। আততায়ীর খোঁজ করছে পুলিশ।

মাত্র নয় দিনের ব্যবধানে এই নিয়ে পরপর তিন ভারতীয় নাগরিকের ওপরে হামলা চালানো হলো। তাদের মধ্যে শ্রীনিবাস কুচিভোতলা এবং হার্নিশ প্যাটেলের মৃত্যু হলেও অল্পের জন্য প্রাণে বেঁচে গিয়েছেন এই শিখ ব্যক্তি। আততায়ীর ছোড়া গুলি তার বাঁ হাতে লেগেছে। গুলি চালানোর আগে আততায়ী বারবার চিৎকার করে তাকে নিজের দেশে ফিরে যেতে বলছিল। ঠিক যেমনটা শ্রীনিবাসের সঙ্গেও হয়েছিল।তাই প্রাথমিকভাবে পুলিশের অনুমান, দ্বীপ রাজও বর্ণবিদ্বেষের শিকার।

পুলিশ সূত্রে খবর, দ্বীপ রাজ বাড়ির বাইরে নিজের গাড়িতে কিছু কাজ করছিলেন। ঠিক সে সময়ই তার সামনে আততায়ী চলে আসে। তার মুখের নিচের অংশ কালো কাপড় দিয়ে ঢাকা ছিল। তার কিছু কটূক্তিতে দ্বীপের সঙ্গে তর্ক বাধে আততায়ীর। তারপরই পকেট থেকে বন্দুক বের করে তাকে লক্ষ্য করে গুলি চালায়। গুলিটা তার বাঁ হাতে লাগে।

দ্বীপ রাজ পুলিশকে জানান, আততায়ী তার অপরিচিত। এর আগে কখনও এই এলাকায় তাকে দেখেননি। উচ্চতা ৬ ফুট। গুলি চালানোর সময় আততায়ী চিৎকার করে বলছিল, ‘নিজের দেশে ফিরে যাও।’

রবিবার দুপুরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ টুইট বার্তায় বলেছেন, ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক দ্বীপ রাজের হামলার খবর আমাকে ব্যথিত করেছে। আমি তার বাবা সর্দার হারপাল সিং-এর সঙ্গে কথা বলেছি। তিনি বলেছেন, তার ছেলের হাতে গুলি লেগেছে এবং একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছে। এখন সে আশংকামুক্ত।

গত মাসে কানসাসের এক পানশালায় শ্রীনিবাস কুচিভোতলা নামের এক ভারতীয় প্রকৌশলীকে গুলি করে হত্যা করে অ্যাডাম পুরিনটন নামের যুক্তরাষ্ট্রের সাবেক এক নৌসেনা। বৃহস্পতিবার সাউথ ক্যারোলিনার ল্যাঙ্কাস্টার কাউন্টিতে ৪৩ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত ব্যবসায়ী হার্নিশ প্যাটেলকে নিজ বাড়ির সামনে গুলি করে হত্যা করা হয়।

সূত্র: আনন্দবাজার ও ডেকান ক্রনিক্যাল

(ঢাকাটাইমস/৫মার্চ/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :