হংকংয়ের মেলায় বাংলাদেশি ব্যবসায়ীদের আমন্ত্রণ

শেখ সাইফ, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ মার্চ ২০১৭, ১৯:৫০

আগামী মাসে হংকংয়ে অনুষ্ঠিতব্য এইচকেটিডিসি আন্তর্জাতিক মেলায় বাংলাদেশি ব্যবসায়ীদের আকর্ষণীয় সুযোগ দিতে চায় দেশটি। দুই দেশের মধ্যে ব্যবসায়িক প্লাটফর্ম তৈরি ও কার্যক্রম বাড়ানোর লক্ষ্যে এ উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

বুধবার বিকালে রাজধানী ঢাকার সোনারগাঁও হোটেলে এ নিয়ে সংবাদ সম্মেলন হয়। এ সময় হংকং ট্রেড ডেভেলপমেন্ট কাউন্সিলের এক্সিবিশনস মার্কেট ডেভেলপমেন্টের পরিচালক জনি উয়ান উপস্থিত ছিলেন। তিনি বাংলাদেশে এইচকেটিডিসি আন্তর্জাতিক মেলার গুরুত্ব তুলে ধরেন।

জনি উয়ান বলেন, ২০১৬ সালের শুরুতে এইচকেটিডিসি এবং বাংলাদেশের দ্যা এক্সপোর্ট প্রমোশন বুরো (ইপিবি) বাংলাদেশে ও হংকংয়ের ব্যবসায়িক সম্পর্ক শক্তিশালী ও কার্যকরীর লক্ষ্যে একটি সুক্তি স্বাক্ষর করে। এই চুক্তি নিয়ে উয়ান বলেন, 'এটি শুধু দুই দেশের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ করবে না; এটি দুই দেশের একত্র প্রচেষ্টার মাধ্যমে ব্যবসাকে আরও শক্তিশালী করে তুলবে।'

তিনি বলেন, 'এইচকেডিসির আয়োজনে হংকংয়ে ৩০টির ও বেশি আন্তর্জাতিক এক্সিবিশন হয়। এসবের মধ্যে ছিল এশিয়ার সেরা জুয়েলারি, গিফট, ওয়াচ, ক্লক ও লাইটের ১১টি প্রদর্শনী।' তিনি জানান, 'এইচকেডিসি মেলায় সারা বিশ্ব থেকে ৩৬ হাজার প্রদর্শনকারী ও সাত লাখ ১১ হাজার ক্রেতা অংশগ্রহণ করে।'

বাংলাদেশের বিভিন্ন ব্যবসা সম্পরসারণের কথা উল্লেখ করে জনি উয়ান বলেন, 'বাংলাদেশ তাদের বাণিজ্য সম্প্রসারণকল্পে এই আন্তর্জাতিক মেলায় অংশগ্রহণ করুক এটা আমি প্রত্যাশা করছি। এতে করে বিশ্বের সাথে বাংলাদেশের বাণিজ্য আরও সম্প্রসারিত হবে।'

বাংলাদেশে বিশেষ করে যারা হাউজওয়্যারস, হোম টেক্সটাইল, গার্মেন্টস, ফুড, টি-এর পাশাপাশি তথ্য ও যোগাযোগপ্রযুক্তি পণ্যের ব্যবসা করছেন তাদের জন্য আকর্ষণীয় সুযোগ নিয়ে এসেছে এইচকেডিসির আন্তর্জাতিক মেলা। এসময় তিনি বলেন, বাংলাদেশে ইপিবি'র সহায়তায় ২১ জন প্রদর্শনকারীসহ এইচকেডিসির হাউজওয়্যার ফেয়ার অনুষ্ঠিত হবে আগামী এপ্রিল মাসে। ২০১৬ সালে হংকং ও বাংলাদেশের মধ্যে ১.৭ বিলিয়ন ইউএস ডলারের ব্যবসা করেছে বলেও তিনি জানান। ভবিষ্যতে এটি আরও বাড়বে বলেও আশা প্রকাশ করেন।

বাংলাদেশের কোম্পানিগুলো ভাবিষ্যতে তাদের কাজের পরিধি বাড়িয়ে চাইনিজ মেইনল্যান্ডেও ব্যবসা সম্প্রসারণ করতে পারবে। এক্ষেত্রে এইচকেডিসি মেলা বাংলাদেশের চলার পথের প্রধান সড়ক হতে পারে বলেও আশা প্রকাশ করেন।

আন্তর্জাতিক মানের প্রদর্শনকারী ও ক্রেতাদের সমন্বয় এবং এইচকেডিসি'র পণ্য, ম্যাগাজিন ও সাপ্লিমেন্টের কমপ্লিমেন্টে এই আন্তর্জাতিক মেলা ওয়ান-স্টপ বিপণন ও উৎসের সেরা প্লাটফর্ম প্রদান করছে। এটা বাংলাদেশের ব্যবসায়ীদের জন্য বড় সুযোগের পাশাপাশি দুই দেশের সম্পর্ককে আরও জোরদার করে তুলবে বলে আশা প্রকাশ করেন তিনি।

সংবাদ সম্মেলনে মেলার নানা দিক তুলে ধরার পাশাপাশি বিভিন্ন তথ্য-উপাত্ত ও ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়।

(ঢাকাটাইমস/১৫মার্চ/এসএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :