গুচ্ছ ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুত জবি

জবি প্রতিনিধি, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ এপ্রিল ২০২৪, ০৮:৪০ | প্রকাশিত : ২৫ এপ্রিল ২০২৪, ২৩:৩০

গুচ্ছভুক্ত ২৪টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা শনিবার থেকে অনুষ্ঠিত হবে। ‘এ’ ইউনিটের (বিজ্ঞান) পরীক্ষার মাধ্যমে শুরু হবে গুচ্ছ ভর্তি পরীক্ষা।

মূল কেন্দ্রসহ জবির অধীনে আরও পাঁচটি উপকেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রের এ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক ও বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. শাহজাহান এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘এ ইউনিটে (বিজ্ঞান) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অধীনে মোট ৫৩ হাজার ৮১৫ জন শিক্ষার্থী পরীক্ষা দেবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়সহ এর অধীনে আরও পাঁচটি উপকেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আমাদের সকল প্রকার প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। ছয়টি কেন্দ্রই প্রস্তুত আছে। শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে ও যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা রোধে আইন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োজিত থাকবে।’

অধ্যাপক ড. শাহজাহান আরও বলেন, ‘‘ভর্তিচ্ছু যেসব পরীক্ষার্থী পরীক্ষা কেন্দ্র হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে নির্ধারণ করেছিল তাদের আসন বিন্যাস জবি ক্যাম্পাস ও এর আওতায় থাকা পাঁচটি উপ-কেন্দ্রে সাজানো হয়েছে। ‘এ’ ইউনিটের পরীক্ষা বেলা ১২টায় শুরু হয়ে ১টা পর্যন্ত ও আর্কিটেকচার ব্যাবহারিক (ড্রয়িং পরীক্ষা) বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।’’

উপকেন্দ্রগুলোর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ১২ হাজার ৫৭৯ জন, সিদ্ধেশ্বরী গার্লস কলেজে ৩ হাজার, সরকারি বাংলা কলেজ মিরপুরে ৬ হাজার ৭৪০, ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজে ৩ হাজার ২০০, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজে ৩ হাজার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২৫ হাজার ২৯৬ জন পরীক্ষা দেবেন। অর্থাৎ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রধান কেন্দ্র ও উপকেন্দ্রগুলোতে সর্বমোট ৫৩ হাজার ৮১৫ জন শিক্ষার্থীর পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

নিরাপত্তার বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রক্টর জাহাঙ্গীর আলম বলেন, ‘নিরাপত্তার জন্য আমাদের পর্যাপ্ত ব্যবস্থা আছে। প্রবেশপত্রে যেসব নির্দেশনা দেওয়া আছে সেগুলো অবশ্যই মানতে হবে। সচরাচর নিরাপত্তার জন্য যেসব ব্যবস্থা গ্রহণ করা হয় সেগুলো আমরা নিয়েছি। পর্যাপ্ত সংখ্যক পুলিশ থাকবে, পুলিশের যত উইং আছে তারা থাকবে, আমাদের প্রক্টরিয়াল টিমও সতর্ক থাকবে। পাশাপাশি বিএনসিসি, রোভার স্কাউট ও রেঞ্জার ইউনিটের সদস্যরা শৃঙ্খলা রক্ষার্থে দায়িত্ব পালন করবে।’

তিনি আরও বলেন, ‘ট্রাফিক উইং এর সঙ্গে আমার কথা হয়েছে। তারা পর্যাপ্ত পরিমাণে পুলিশ দেবে এবং ভিক্টোরিয়া পার্কের মোড়ের এদিকে ভর্তি পরীক্ষার্থীদের গাড়ি ছাড়া অন্য কোনো গাড়ি প্রবেশ করবে না। তীব্র গরমে পরীক্ষার্থী ও অভিভাবকদের সেবায় জবির কেন্দ্রের বাইরে ভ্রাম্যমাণ পানি ও চিকিৎসক থাকবে।

এর আগে জিএসটিভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২৭ এপ্রিল ‘এ’ ইউনিটে বিজ্ঞান, ৩ মে ‘বি’ ইউনিটে মানবিক এবং ১০ মে ‘সি’ ইউনিটে বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের দুপুর ১১টা থেকে ১২টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে শিক্ষার্থীদের এ সংক্রান্ত অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগেই সংশ্লিষ্ট কেন্দ্রে পৌঁছানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, এবার গুচ্ছ পরীক্ষা দিতে মোট ৩ লাখ ৫ হাজার ৩৪৬টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে বিজ্ঞান অনুষদের ‘এ’ ইউনিটে আবেদন জমা পড়েছে ১ লাখ ৭০ হাজার ৫৯৯টি। আবেদনকারীদের মধ্যে ৯০ হাজার ৮৪১ জন শিক্ষার্থী পরীক্ষা দেওয়ার জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র হিসেবে বেছে নিয়েছেন।

(ঢাকাটাইমস/২৫এপ্রিল/এসএইচ/এসআইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :