অস্ট্রেলিয়ার থেকে নেয়া হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের পিচ

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ এপ্রিল ২০২৪, ১১:৫৮

চলতি বছরের জুনে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকার মাটিতে বসবে এবারের আসর। সবচেয়ে বেশি ২০ দল অংশ নিচ্ছে এবারের বিশ্বকাপে। যাকে কেন্দ্র করে ইতোমধ্যেই প্রতিটি দল শুরু করেছে প্রস্তুতি। শুধু তাই নয়, এবারের আসরের ভেন্যুগুলো পরিপূর্ণভাবে প্রস্তুত করতে ব্যস্ত সময় পার করছে আইসিসি।

সম্প্রতি আইসিসি'র প্রকাশিত এক ছবিতে দেখা গেছে, নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামের নির্মাণকাজ এখনও চলমান রয়েছে। আর এই স্টেডিয়ামের জন্য ১০টি পিচ নেয়া হয়েছে অস্ট্রেলিয়ার অ্যাডিলেড থেকে। ফলে সে পিচগুলো বিশ্বকাপের অংশ হতে পাড়ি দিচ্ছে প্রায় ১৪ হাজার মাইল (প্রায় ২২ হাজার ৫৩০ কিলোমিটার)। অ্যাডিলেড থেকে জাহাজে করে ফ্লোরিডা, এরপর সেখান থেকে সড়কপথে সেগুলো পৌঁছাবে নিউইয়র্কে।

এবার যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আইসিসি'র বড় কোনো টুর্নামেন্ট। নিউইয়র্কের এ স্টেডিয়াম ছাড়াও টেক্সাস ও ফ্লোরিডার দুটি ভেন্যুতে হবে বিশ্বকাপের যুক্তরাষ্ট্র-অংশের ম্যাচগুলো। সব মিলিয়ে ১৬টি ম্যাচ হবে সেখানে। আর ৩৯টি ম্যাচ হবে ওয়েস্ট ইন্ডিজে।

এর মধ্যে নিউইয়র্কের নাসাউ স্টেডিয়ামকে বলা হচ্ছে ক্রিকেটের প্রথম ‘অস্থায়ী’ স্টেডিয়াম। এ প্রযুক্তিতে স্টেডিয়ামটির বেশির ভাগ অংশই বানানো হচ্ছে অস্থায়ীভাবে, যেগুলো এক জায়গা থেকে আরেক জায়গায় নিয়ে যাওয়া যায়। গ্যালারির একটা অংশ যেমন ফর্মুলা ওয়ানে গত বছরের লাস ভেগাস গ্রাঁ প্রিঁ ব্যবহার করা হয়েছিল।

অ্যাডিলেড থেকে পিচ বানিয়ে সেগুলো যুক্তরাষ্ট্রে পাঠানোর দায়িত্বে আছেন অ্যাডিলেড ওভাল পিচ কিউরেটর ড্যামিয়ান হাফ। বিবিসিকে হাফ বলেন, ‘আমাদের লক্ষ্য হচ্ছে এমন পিচ বানানো যেখানে পেস থাকবে। বাউন্সের ভারসাম্য থাকবে। ব্যাটাররা যাতে শট খেলতে পারে। আমরা ক্রিকেটের মাধ্যমে আনন্দ দিতে চাই। তবে চ্যালেঞ্জ আছে সেখানে।’

আগামী ১ জুন ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে যুক্তরাষ্ট্র ও কানাডার ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ। নিউইয়র্কে প্রথম ম্যাচটি ৩ জুন, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার। এই মাঠেই ১০ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে বাংলাদেশ।

(ঢাকাটাইমস/২৬এপ্রিল/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

পরিত্যক্ত হলো ‘গুরুত্বহীন’ ভারত-কানাডা ম্যাচ

দক্ষিণ আফ্রিকার সঙ্গে পারেনি, বাংলাদেশের বিপক্ষে নেপাল জিততেই চায়

৩ জনকে বাদ দিয়ে কোপা আমেরিকার দল ঘোষণা করল আর্জেন্টিনা

স্কটল্যান্ডের জালে গোল উৎসবে ইউরো মিশন শুরু জার্মানির

মেসি-মার্টিনেজের ৪ গোলে বড় জয় আর্জেন্টিনার

উগান্ডার বিরুদ্ধে নিউজিল্যান্ডের সান্ত্বনার জয়

শ্বাসরুদ্ধকর ম্যাচে নেপালকে কাঁদিয়ে দক্ষিণ আফ্রিকার ১ রানে জয়

যুক্তরাষ্ট্র-আয়ারল্যান্ড ম্যাচ পরিত্যক্ত, কপাল পুড়ল পাকিস্তানের

পরিত্যক্তের পথে আয়ার‌ল্যান্ড-যুক্তরাষ্ট্র ম্যাচ, ছিটকে যাচ্ছে পাকিস্তান

নেপালের বিপক্ষে জিতে সমর্থকদের ঈদের খুশি বাড়িয়ে দিতে চান সাকিব

এই বিভাগের সব খবর

শিরোনাম :