কোপা আমেরিকার আগে বড় দুঃসংবাদ পেল আর্জেন্টিনা

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৬ এপ্রিল ২০২৪, ১৪:২৮

আর মাত্র মাস দেড়েক পরই শুরু হবে দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা কোপা আমেরিকা। ঠিক তার আগে ছুরি-কাঁচির নিচে গেলেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী মিডফিল্ডার এনজো ফার্নান্দেজ। কোপা আমেরিকার আগে সেই সমস্যা সারিয়ে তুলতে ইংলিশ ক্লাব চেলসি এবং আর্জেন্টিনা টিম ম্যানেজমেন্ট তাকে সার্জারি করতে পাঠায়। তবে এখন প্রশ্ন তিনি কোপার আগেই সেরে উঠতে পারবেন কি না!

মূলত এমন আশঙ্কা থেকেই বেশ কয়েকদিন ধরে এনজো সার্জারি করানো নিয়ে দোদুল্যমান অবস্থায় ছিলেন। এর ভেতরই গত এক সপ্তাহে তার ব্যথা আরও বেড়ে যায়। ফলে এনজোকে যত দ্রুত সম্ভব তার হার্নিয়ার চিকিৎসা করানোর জন্য চাপ দিয়ে আসছে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন (এএফএ)। যাতে করে কোপা আমেরিকার আগে পূর্ণ ফিটনেসে ফিরতে তিনি পর্যাপ্ত সময় পান। অবশেষে গতকাল (বৃহস্পতিবার) তার হার্নিয়া সার্জারি সম্পন্ন হয়েছে।

যদিও চেলসির চাওয়া ছিল চলতি মৌসুম শেষেই এনজো ফার্নান্দেজ যেন চিকিৎসকের ছুরির নিচে যান। কিন্তু ওই সময় সার্জারি করালে বিশ্বকাপজয়ী এই মিডফিল্ডারকে ছাড়াই কোপা আমেরিকায় খেলতে হতো আলবিসেলেস্তেদের। যে কারণে চেলসির ম্যাচ উপেক্ষা করেই সার্জারি করাতে চান এনজো। শেষ পর্যন্ত তিনি সফলও হয়েছেন। এনজোর সফল সার্জারি শেষে নিজের ইনস্টাগ্রামে একটি স্টোরি দিয়েছেন জীবনসঙ্গীনি ভ্যালেন্টিনা কার্ভান্তেস। যার ক্যাপশনে তিনি লিখেছেন, ‘সুস্থ হয়ে ওঠো, ভালোবাসা।’

মাংসপেশির ওই চোটের কারণে চেলসির হয়েও পুরো সময় খেলতে পারছিলেন না এনজো। আর্সেনালের বিপক্ষে কিছুদিন আগে তার দল ৫-০ গোলে বড় হার দেখেছিল। যেখানে তার পারফরম্যান্স ছিল হতাশাজনক, কারণ শতভাগ ফিট না হয়েই খেলতে নেমেছিলেন এই আর্জেন্টাইন। এরপরই এনজো যত শিগগিরই সম্ভব সার্জারি করানোর ইচ্ছার কথা জানান। বিশেষজ্ঞ চিকিৎসকরাও ওই সার্জারি থেকে সেরে উঠতে তার ৩-৪ সপ্তাহ সময় লাগবে জানিয়েছেন। তাই তো কোপা আমেরিকায় লিওনেল স্কালোনির অধীনে খেলার সুযোগ হারাতে চাননি এনজো, ফলে চেলসির ম্যাচ রেখেই তিনি এই সার্জারিকে গুরুত্ব দিচ্ছেন।

আর্জেন্টাইন সংবাদমাধ্যম টিওয়াইসি স্পোর্টস বলছে, হার্নিয়ার সমস্যা কাটিয়ে উঠে বিশ্বজয়ী এই আর্জেন্টাইনের শারিরীক ফিটনেস ঠিক হতে মাসখানেক সময় লাগবে। সে কারণেই তাকে চেলসির ম্যাচ রেখে সার্জারি করাতেই হতো, এছাড়া আর্জেন্টিনার হয়ে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট কোপায় খেলার সেরা কোনো উপায় ছিল না। আগামী ২০ জুন থেকে যুক্তরাষ্ট্রে কোপা আমেরিকার আসর শুরু হবে, যেখানে আলবিসেলেস্তেরা উদ্বোধনী ম্যাচেই খেলবে কানাডার বিপক্ষে।

উল্লেখ্য, ২০২৬ বিশ্বকাপের কথা মাথায় রেখে ৪৮তম কোপা আমেরিকার আসর বসছে মার্কিন যুক্তরাষ্ট্রে। ল্যাটিন আমেরিকার ১৪টি দেশের সঙ্গে যুক্ত হয়েছে কনকাকাফ অঞ্চলের দুই দল কানাডা ও কোস্টারিকা। গ্রুপ অব ডেথখ্যাত ‘এ’–তে আর্জেন্টিনার প্রতিপক্ষ মহাদেশীয় দুই দেশ পেরু এবং চিলি। আর সর্বশেষ দল হিসেবে ওই গ্রুপে যুক্ত হয়েছে উত্তর আমেরিকার দেশ কানাডা। অন্যদিকে, তুলনামূলক সহজ গ্রুপ ‘ডি’–তে ব্রাজিল খেলবে কলম্বিয়া, প্যারাগুয়ে ও বাছাই পেরিয়ে আসা কোস্টারিকার সঙ্গে।

(ঢাকাটাইমস/২৬এপ্রিল/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :