গরমে স্মার্টফোনের বিস্ফোরণ এড়াতে যা করবেন

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ এপ্রিল ২০২৪, ১০:২১ | প্রকাশিত : ২৭ এপ্রিল ২০২৪, ১০:২০

গরমের দাপট ক্রমশ বেড়েই চলেছে। গরমে অনেকেরই মন-মেজাজ খারাপ হয়ে যাচ্ছে। তীব্র গরমে শুধু মন নয়, খারাপ হতে পারে আপনার স্মার্টফোনও। তাছাড়া বর্তমান সময়ে বেশি তাপমাত্রার কারণে স্মার্টফোনের ব্যাটারি বিস্ফোরণের মতো ঘটনা খুবই ঝুঁকিপূর্ণ। মূলত স্মার্টফোনে খুব কম জায়গায় হাই ক্যাপাসিটির ব্যাটারি ফিট করা থাকে। আর ফোনে আগুন ধরে যাওয়া বা বিস্ফোরিত হওয়ার বেশিরভাগ ঘটনা এর ব্যাটারির সাথেই সম্পর্কিত। তাই গরমে ফোনের যত্ন নিতেও ভুলবেন না। গরমে অল্প ব্যবহার করলেই ফোন গরম হয়ে যাচ্ছে। হঠাৎ ফোন গরম হয়ে গেলে কীভাবে সামাল দেবেন।

বাইরে বেরোলে ফোন হাতে নয়, ব্যাগের মধ্যে রাখুন। সূর্যের আলোয় ফোন অত্যধিক গরম হয়ে যায়। এখন রোদের যা তেজ, তা ফোন গরম হতে বেশি ক্ষণ সময় নেবে না। এতে ফোনের ব্যাটারি নষ্ট হয়ে যাওয়ার ঝুঁকি থাকে।

ফোন সরাসরি সূর্যের আলোতে বা ঘরের মধ্যে রেখে দিলে ব্যাটারি অতিরিক্ত গরম হয়ে বিস্ফোরণ বা আগুন ধরে যেতে পারে। তাপমাত্রা খুব বেশি হলে ফোনে লাগিয়ে রাখা মোটা কেস বা কভারের কারণেও সমস্যা হতে পারে। এছাড়া ফোনের ওপর বেশি চাপ পড়লেও তা গরম হয়ে যায়।

ফোন ব্যবহারের কিছু নিয়ম আছে। সেগুলো জেনে না রাখলে যে কোনও সময় বিগড়ে যেতে পারে যন্ত্র। ফোনে একাধিক অ্যাপ একসঙ্গে খুলে রাখবেন না। এতে ফোনের ব্যাটারি বেশি খরচ হয়। ফোন ক্রমশ গরম হতে থাকে। তাই যখন যে অ্যাপ প্রয়োজন, সেটাই খুলে রাখুন। বাকিগুলো বন্ধ করে দিন।

একটানা বেশি ক্ষণ ফোন ব্যবহার করবেন না। দীর্ঘ ক্ষণ ফোন ঘাঁটলে গরম হয়ে যায়। ব্যাটারির উপরেও এর প্রভাব পড়ে। সে ক্ষেত্রে অল্প দিনেই ব্যাটারি খারাপ হয়ে যেতে পারে।

ফোনের ব্যাটারি বিস্ফোরণের অন্যতম কারণ হলো, আসল চার্জার ব্যবহার না করা। নতুন চার্জার কেনার সময় অধিকাংশই খরচ বাঁচিয়ে কম দামে চার্জার কেনেন। যা ফোনের জন্য অত্যন্ত ক্ষতিকর। অবশ্যই কোম্পানির চার্জারই কিনুন। এতে আপনার ফোন অনেকদিন সুরক্ষিত থাকবে। এছাড়াও এই গরমে দীর্ঘ সময় ধরে একটানা ফোন চার্জ দেওয়ায় উত্তম।

ফোনের ব্যাটারি পুরোনো বা ক্ষতিগ্রস্ত হলে তাতে আগুন লাগার আশঙ্কা বাড়ে। যদি মনে হয়, স্মার্টফোনের ব্যাটারিতে কোনো সমস্যা আছে বা সেটি ফুলে গেছে, তাহলে এই গরমে দ্রুত সার্ভিস সেন্টারে গিয়ে তা পরীক্ষা করুন।

অনেকেই সারাদিন ফোন ব্যবহার করেন এবং সারারাত ফোন চার্জে বসিয়ে রাখেন। যা একেবারই উচিত নয়। ব্যাটারি নষ্টের আরেকটি কারণ অতিরিক্ত চার্জ দেওয়া। এতে ফোন বিস্ফোরণ হতে পারে। ফোনের ব্যাটারি ১০০ শতাংশ চার্জ হয়ে গেলেই তা চার্জার থেকে খুলে রাখা বাধ্যতামূলক।

দীর্ঘ সময় ধরে স্মার্টফোনে গেম খেলা বা ভিডিও দেখলে বেশি তাপ উৎপন্ন হয় এবং আগুন ধরে যেতে পারে। তাই এই সময় একটানা ফোন ব্যবহার না হয় সেদিকে খেয়াল রাখুন। এছাড়া চার্জ দিয়ে ফোন ব্যবহার করা থেকে বিরত থাকুন। এছাড়াও রোদের মধ্যে বেশিক্ষণ স্মার্টফোন রাখা যাবে না। এতে ব্যাটারি গরম হয়ে দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকে। ফোন কোনোভাবে গরম হয়ে গেলে দ্রুত ব্যবহার বন্ধ করুন।

দুর্ভাগ্যবশত ফোনে আগুন ধরে গেলে সঙ্গে সঙ্গে তা দূরে ফেলে দিন। তবে এই ধরনের আগুন নেভাতে কখনোই পানি বা বালি ব্যবহার করবেন না। ফোনের ওয়ারেন্টি থাকলে কোনোভাবে দুর্ঘটনাজনিত অবস্থার ভিডিও-ছবি তুলে রাখতে পারেন।

ফোন গরম হয়ে গেলে ঠান্ডা করার একটি উপায় হল কুলিং ফ্যান। বাজারে বিভিন্ন ধরনের কুলিং ফ্যান পাওয়া যায়। শুধু ফোন ঠান্ডা করতেই নানা ধরনের কুলিং ফ্যান পাওয়া যায়। সেগুলি ব্যবহার করতে পারেন।

(ঢাকাটাইমস/২৭ এপ্রিল/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :