৪২ রানেই ৫ উইকেট নেই জিম্বাবুয়ের

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০৫ মে ২০২৪, ১৯:৪৮ | প্রকাশিত : ০৫ মে ২০২৪, ১৮:৫১

জুনে যুক্তরাষ্ট্র এবং ক্যারিবিয়ান দ্বীপে অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিজেদের ঝালিয়ে নিতে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলছে বাংলাদেশ। ঘরের মাঠের এই সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে টাইগাররা ৮ উইকেটে বড় জয় পেয়েছিল। আজ দ্বিতীয় টি-টোয়েন্টিতে টস জিতে শুরুতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। টস হেরে ব্যাটিং করতে বাংলাদেশি বোলারদের বোলিং তোপে নেমে মাত্র ৪২ রানেই ৫ উইকেট হারিয়ে বিপদে পড়েছে সফরকারীরা।

জিম্বাবুয়ের হয়ে আজ ওপেনিংয়ে নামেন তাদিওয়ানাশে মারুমানি ও জয়লর্ড গাম্বি। শুরু থেকেই দেখেশুনে খেলতে থাকেন তারা। তবে তাদের বেশিদূর এগোতে দেননি আগের ম্যাচের ম্যাচসেরা তাসকিন আহমেদ। এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে সাজঘরে ফেরান তাদিওয়ানাশে মারুমানিকে।

তাসকিনের বলে এলবিডব্লিউর আবেদনে আম্পায়ার সাড়া না দিলে রিভিউ নেন নাজমুল হোসেন শান্ত। বাংলাদেশ অধিনায়কের সিদ্ধান্ত সঠিক ছিল। তাদিওয়ানাশে মারুমানি ৪ বলে ২ রানে আউট হলেন। তার বিদায়ে ১৫ রানে ভাঙলো জিম্বাবুয়ের ওপেনিং জুটি।

১৫ রানে ২ উইকেট হারনোর পর সিকান্দার রাজাকে নিয়ে জুটি বাধেন জয়লর্ড গাম্বি। তবে তারাও ব্যর্থ হন নিজেদের জুটিকে বেশিদূর নিয়ে যেতে। দলীয় ৩০ রানে জয়লর্ড গাম্বির বিদায়ে ১৫ রানেই ভাঙে এই জুটি। ৩০ বলে ১৭ রান করা জয়লর্ড গাম্বি মোহাম্মদ সাইফউদ্দিনের বলে নাজমুল হোসেন শান্তর হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান সাজঘরে।

সাইফউদ্দিনের পরে জিম্বাবুয়ে শিবিরে জোড়া আঘাত হানেন রিশাদ হোসেন। জোড়া আঘাত হেনে একে একে ফেরান সিকান্দার রাজা ও ক্লাইভ মাদান্দেকে। সিকান্দার রাজা ৮ বলে ৩ রান করে ও ক্লাইভ মাদান্দে ২ বলে শূন্য রান করে ফিরে যান সাজঘরে। তাদের বিদায়ে ৩৬ রানেই ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে জিম্বাবুয়ে।

দলের বিপদ আরও বাড়িয়ে সাজঘরের পথ ধরেন ক্রেইগ আরভিন। ১৬ বলে ১৩ রান করে মেহেদী হাসানের বলে ডিপ পয়েন্টে লিটন দাসের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান সাজঘরে। তার বিদায়ে ৪২ রানেই ৫ উইকেট হারিয়ে খাদরে কিনারে চলে গেছে সফরকারীরা।

সিরিজের প্রথম ম্যাচে ব্যাট হাতে ভালো করতে পারেননি ওপেনার লিটন দাস। তবে তারপরও দ্বিতীয় ম্যাচে একাদশে জায়গা পেয়েছেন এই উইকেটকিপার-ব্যাটার। বারবার ব্যর্থ হওয়ায় এই ম্যাচে লিটনকে বসিয়ে পারভেজ হোসেন ইমনকে খেলানো হবে বলে শোনা গেলেও শেষ পর্যন্ত লিটনেই আস্থা রেখেছে টিম ম্যানেজমেন্ট। এই ম্যাচে উইনিং কন্ডিশন ভাঙেনি বাংলাদেশ। প্রথম টি-টোয়েন্টির দলটির ওপরেই ভরসা অধিনায়ক শান্তর।

সফরকারী জিম্বাবুয়ে দলে আছে দুটি পরিবর্তন। শন উইলিয়ামস ও ওয়েলিংটন মাসাকাদজাকে বসিয়ে এই ম্যাচে দুই নতুন মুখের অভিষেক ঘটাচ্ছে জিম্বাবুয়ে। তারা হলেন জোনাথন ক্যাম্পবেল ও আইন্সলে এন্দলোভু।

বাংলাদেশ একাদশ: তানজিদ হাসান তামিম, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), তাওহীদ ‍হৃদয়, মাহমুদউল্লাহ, জাকের আলী (উইকেটকিপার), মোহাম্মদ সাইফউদ্দিন, মেহেদী হাসান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, রিশাদ হোসেন।

জিম্বাবুয়ে একাদশ: জয়লর্ড গাম্বি, ক্রেইগ আরভিন, তাদিওয়ানাশে মারুমানি, ব্রায়ান বেনেট, সিকান্দার রাজা (অধিনায়ক), ক্লাইভ মাদান্দে, জোনাথন ক্যাম্পবেল, লুক জংবে, আইন্সলে এন্দলোভু, রিচার্ড এনাগারাভা, ব্লেসিং মুজারাবানি। (ঢাকাটাইমস/০৫ মে/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :