বিএনপির শোভাযাত্রায় হাতি, ঘোড়া, ‘গণতন্ত্রের কফিন’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ মার্চ ২০১৭, ১৯:৩১ | প্রকাশিত : ২৬ মার্চ ২০১৭, ১৮:০৭

স্বাধীনতা দিবসে রাজধানীতে বিএনপির শোভাযাত্রার আকর্ষণ নেতা-কর্মীর চেয়ে বেশি ছিল এর উপস্থাপনায়। মিছিলের মধ্যে হাতি আর ঘোড়া দৃষ্টি কেড়েছে মানুষের। সেই সঙ্গে একটি বিশেষ ধরনের কফিন বহন করেছেন নেতা-কর্মীরা, যার নাম দেয়া হয়েছে ‘গণতন্ত্রের কফিন’। আরও ছিল ‘ধানক্ষেত’।

৪৭তম স্বাধীনতা দিবসে আজ রবিবার বিকালে রাজধানীর নয়াপল্টনের দলীয় কার্যালয় থেকে বের হয় এই স্বাধীনতা শোভাযাত্রা।

গত বছর স্বাধীনতা দিবসে বিএনপি রাজপথে শোভাযাত্রা বের করেছিল। এরপর তারা আর কোনো সভা-সমাবেশ বা মিছিলেন অনুমতি পায়নি। কিন্তু স্বাধীনতা দিবসে বিএনপিকে কোনো বাধা দেয়নি পুলিশ।

বেলা ১২টা থেকেই রাজধানীর বিভিন্ন স্থান থেকে আসতে শুরু করেন বিএনপির নেতাকর্মীরা। ছোট ছোট পিকআপ ভ্যান সাজিয়ে ঢাক-ঢোল বাজিয়ে কার্যালয়ের সামনে জড়ো হতে থাকেন তারা। বেলা আড়াইটা থেকে শুরু হওয়া সংক্ষিপ্ত সমাবেশ শেষে বের হয় শোভাযাত্রা।

পৌনে তিনটার দিকে মিছিলটি বিজয়নগর হয়ে কাকরাইল মোড় দিয়ে শান্তিনগর মোড়ে গিয়ে শেষ হয়। মিছিলটি নয়াপল্টন থেকে নাইটিঙ্গেল মোড় হয়ে প্রেসক্লাবে গিয়ে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু পরে সিদ্ধান্ত পাল্টানো হয়।

বর্ণাঢ্য শোভাযাত্রায় বাংলাদেশ জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল একটি ‘কফিন মিছিল’ বের করে। কফিনে লেখা 'গণতন্ত্র এখন কফিনে'। মুক্তিযোদ্ধা সাদেক খানের নেতৃত্বে মিছিলটি নয়াপল্টনে আসে। নেতা-কর্মীরা বলেন, বর্তমান সরকার গণতন্ত্রকে মৃত অবস্থায় নিয়ে গেছে। এটাই তারা প্রতীকের মাধ্যমে ফুটিয়ে তুলতে চেয়েছেন।

একটি ভ্যানে বালু ভর্তি করে তাতে ধানগাছ রোপণ করে শোভাযাত্রায় অংশ নিতে দেখা যায় একটি পক্ষকে। একজন কর্মী বলেন, বিএনপির দলীয় প্রতীক ধানের শীষ। তাই তারা ধানগাছ নিয়ে এসেছেন।

শোভাযাত্রায় অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলায় নয়াপল্টনসহ আশপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। তবে শেষ পর্যন্ত শান্তিপূর্ণভাবেই সমাবেশ ও মিছিল শেষ হয়।

বিষয়টি জানাতে চাইলে ঢাকা মেট্রোপলিটন পুলিশের মতিঝিল বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার এস এম শিবলী নোমান বলেন, ‘যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে আমাদের ব্যাপক প্রস্তুতি ছিল।’ তিনি বলেন, ‘বিএনপির র‌্যালিটি নয়াপল্টন থেকে শুরু হয়ে কাকরাইল মোড় হয়ে মালিবাগ যাওয়ার কথা ছিল। কিন্তু মালিবাগের ওই দিকে পানি থাকায় তারা শান্তিনগর মোড়ে এসে শেষ হয়। আমাদের পক্ষ থেকে তাদের র‌্যালিতে কোনো ধরনের বাধা দেওয়া হয় নাই।’

(ঢাকাটাইমস/২৬মার্চ/জিএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

‘সানভীস বাই তনি’র বিরুদ্ধে প্রতারণার অভিযোগ, শোরুম সিলগালা

রাজধানীতে ট্রেনের ধাক্কায় সদ্য এসএসসি পাস শিক্ষার্থীর মৃত্যু

ঢামেক হাসপাতালে অপারেশন থিয়েটারের সামনে এসির কম্প্রেসর!

রাজধানীতে ঐতিহ্যবাহী স্থাপনা পরিদর্শনে মেয়রদের সংগঠন ‘সি৪০ সিটিজ’

নগরবাসীর আস্থা-বিশ্বাসই আমার কাজের শক্তি: মেয়র আতিক

২০৫০ সালের মধ্যে ঢাকার কার্বন নিঃসরণ কমানো হবে ৭০ ভাগ

দাবি না মানলে আমরণ অনশন: হুঁশিয়ারি শিক্ষক-কর্মচারী পরিষদের

প্রতিষ্ঠাবার্ষিকীতে শিশুদের মাঝে ১০ হাজার গাছ বিতরণ বাবুল্যান্ড ইনডোর প্লে-গ্রাউন্ডের

বন্যহাতির পায়ে পিষ্টে মৃত বাংলাদেশিদের ক্ষতিপূরণের দাবি

নয়াপল্টনে ককটেল বিস্ফোরণ

এই বিভাগের সব খবর

শিরোনাম :