লাইলাতুল মিরাজ ২৪ এপ্রিল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ মার্চ ২০১৭, ২০:৪৬ | প্রকাশিত : ২৯ মার্চ ২০১৭, ২০:৩৩

আগামী ২৬ রজব ১৪৩৮ হিজরি, ২৪ এপ্রিল সোমবার দিবাগত রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল মিরাজ পালিত হবে।

বাংলাদেশের আকাশে আজ ১৪৩৮ হিজরি সনের পবিত্র রজব মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল ৩০ মার্চ বৃহস্পতিবার থেকে পবিত্র রজব মাস গণনা শুরু হবে।

বুধবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রনালয়য়ের যুগ্ম সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী।

সভায় তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (প্রেস) মো. মিজান-উল-আলম, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মো. ছাইফুল ইসলাম, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এ বিএম আমিনউল্লাহ, অতিরিক্ত প্রধান তথ্য কর্মকর্তা মোহাম্মদ ইসতিয়াক হোসেন, ধর্ম সচিবের একান্ত সচিব মো. গোলাম মওলা, ওয়াকফ প্রশাসক মো. শহীদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় ১৪৩৮ হিজরি সনের পবিত্র রজব মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশন-এর প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করা কমিটি ওই সিদ্ধান্ত নিয়েছে।

ইসলামের আলোকে যেসব রাত বিশেষ মর্যাদাপূর্ণ এর মধ্যে লাইলাতুল মেরাজ বা শবে মিরাজ অন্যতম। এই রাতে রাসুল সা. মক্কা থেকে বায়তুল মোকাদ্দস, সেখান থেকে ঊর্ধ্বআকাশে গমন করেন। সেখানে আল্লাহর সঙ্গে সরাসরি তার কথোপকথন হয়। মিরাজের রাতেই নামাজ ফরজ হয়। ভারতীয় উপমহাদেশে এই রাতটি নানা আনুষ্ঠানিকতায় পালিত হয়। যদিও মক্কা-মদিনাসহ আরব বিশ্বে এই রাতে তেমন কোনো আনুষ্ঠানিকতা থাকে না।

(ঢাকাটাইমস/২৯মার্চ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ইসলাম বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন ফিচার বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত